আপনি কখনো ভেবে দেখেছেন কি মানুষের চেয়ে মোরগের বুদ্ধি বেশি হতে পারে?

0
354

আপনি কখনো ভেবে দেখেছেন কি মানুষের চেয়ে মোরগের বুদ্ধি বেশি হতে পারে? চিন্তাও করেননি আপনার পালিত মোরগটি আপনার চেয়ে বেশি বুদ্ধিসম্পন্ন এবং সহজেই আপনার চালাকি সে বুঝতে সক্ষম।

নতুন এক গবেষণায় এমন তথ্য জানিয়েছে প্রাণিবিজ্ঞানীরা। ব্রিটেনের বিস্ট্রোল ইউনিভার্সিটির প্রাণিকল্যাণ বিভাগের অধ্যাপক ক্রিস্টিন নিকোল ২০ বছর ধরে মানুষ ও মোরগের ওপর তুলনামূলক গবেষণা করে নতুন এ তথ্য উদঘাটন করেছেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মোরগের বুদ্ধি নিয়ে মানুষের প্রচলিত ধারণা এখন পরিবর্তিত হতে বসেছে। যেমনটি মনে করা হত তার চেয়ে মোরগ বেশিই বুদ্ধিমান। একজন কিশোরের চেয়ে মোরগের গণনা শক্তি এবং বিশেষ সতর্কতা ও কৌশলের দক্ষতা আছে। বিশ বছরেরও বেশি সময় গবেষণা করে এমন সিদ্ধান্ত জানান প্রাণী বিজ্ঞানীরা।

cock আপনি কখনো ভেবে দেখেছেন কি মানুষের চেয়ে মোরগের বুদ্ধি বেশি হতে পারে?ব্রিটেনের ব্রিস্টোল ইউনিভার্সিটির প্রাণিকল্যাণ বিভাগের অধ্যাপক ক্রিস্টিন নিকোল বিখ্যাত সাময়িকী টাইমসকে বলেন, “গৃহপালীত মোরগের কিছু অসাধারণ ব্যাপার রয়েছে।”

নিকোল বলেন, “গত ২০ বছরের গবেষণায় এদের (মুরগির) তড়িৎ চেতনাগত সক্ষমতা, চিন্তা করার সামর্থ্য, সিদ্ধান্ত নেয়া ও অনুমান করার যোগ্যতা, যুক্তি প্রয়োগ ও পরিকল্পনা নেয়ার সক্ষমতা স্পষ্টভাবে ধরা পড়েছে।”

আমরা প্রায়ই মনে করি শূকর, মোরগ, ভেড়া এরা খুবই বোকা এবং অতিশয় নির্বোধ প্রাণী। সে কারণে আমরা কখনো এদের সাথে ভাল ব্যবহারও করি না।

ভেড়া, উল্লুকের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত জানান গবেষকরা।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fifteen − three =