একবার চার্জেই কয়েক সপ্তাহ চালান স্মার্টফোন ও ট্যাবলেট

0
395
গুগলের অ্যান্ড্রয়েড প্রধান সুন্দর পিশাই কিটক্যাট সংস্করণ উন্মুক্ত করে জানিয়েছেন, হাই এন্ড বা বেশি দামের স্মার্টফোনের পাশাপাশি কিটক্যাট স্বল্পমূল্যের স্মার্টফোন ও ট্যাবলেটে সমর্থন করবে।দীর্ঘদিন চার্জ ধরে রাখার পদ্ধতি উদ্ভাবনে কাজ করছেন গবেষকেরাস্মার্টফোনে চার্জ কম থাকে—এ অভিযোগের দিন বোধ হয় শেষ হতে যাচ্ছে। ভবিষ্যতে স্মার্টফোন একবার কয়েক মিনিট চার্জ দিলে তা কয়েক সপ্তাহ পর্যন্ত চলবে!
01552601805_20131106030738 একবার চার্জেই কয়েক সপ্তাহ চালান স্মার্টফোন ও ট্যাবলেট
গবেষকেরা দীর্ঘদিন ধরেই চার্জ সমস্যার সমাধানে এ ধরনের চার্জিং পদ্ধতি নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছিলেন। যুক্তরাষ্ট্রের ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা সম্প্রতি জানিয়েছেন, তাঁরা সিলিকন ব্যবহার করে এমন একটি সুপার ক্যাপাসিটর তৈরি করছেন, যা দীর্ঘদিন চার্জ ধরে রাখতে সক্ষম হবে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল এক খবরে এ তথ্য জানিয়েছে।
‘সায়েন্টিফিক রিপোর্টস’ সাময়িকীতে প্রকাশিত এক গবেষণা নিবন্ধে গবেষকেরা জানিয়েছেন, তাঁরা প্রথমবারের মতো এমন সিলিকন সুপার ক্যাপাসিটর তৈরি করতে সক্ষম হয়েছেন, যা এর অসংখ্য ছিদ্রবিশিষ্ট পৃষ্ঠে আয়ন সংগ্রহের মাধ্যমে শক্তি সঞ্চয় করে রাখে। এত দিন গবেষকেরা সুপার ক্যাপাসিটর তৈরিতে সিলিকন উপযুক্ত উপাদান নয় বলেই মনে করতেন। গবেষকেরা সিলিকনের ওপর কার্বনের প্রলেপ যুক্ত করে এ ক্যাপাসিটর তৈরিতে সক্ষম হয়েছেন বলে জানিয়েছেন এ প্রকল্পের প্রধান গবেষক ক্যারি পিন্ট।
Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four − three =