আগামি ৯-১৫ ডিসেম্বর কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ

0
246

বিশ্বের ১৬০টি দেশের মতো বাংলাদেশেও অনুষ্ঠিত হবে কম্পিউটার সাইন্স এডুকেশন উইক। আগামি ৯-১৫ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠেয় এ কর্মসূচিকে সামনে রেখে বাংলাদেশ এসোসিয়েশন অব সফ্টওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং বেসিস ইন্সটিটিউট অব টেকনোলজি এন্ড ম্যানেজমন্টে (বিআইটিএম) যৌথভাবে প্রথমবারের মত আয়োজন করছে বেসিস আওয়ার অব কোড।

কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ উপলক্ষে ৩রা ডিসেম্বর সকালে বেসিস সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বেসিস সভাপতি শামীম আহসান, বেসিসের সিনিয়র সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, মহাসচিব রাসেল টি আহমেদ, বেসিসের অন্যতম পরিচালক ও এ কর্মসূচির আহবায়ক শাহ ইমরাউল কায়ীশ সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

Basis আগামি ৯-১৫ ডিসেম্বর কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহবেসিস সভাপতি তার বক্তব্যে বলেন, বর্তমানে শুধুমাত্র আমেরিকায় তথ্যপ্রযুক্তি খাতে চাকরির সংখ্যা কম্পিউটার সাইন্স নিয়ে পাশ করা ছাত্রের তিন গুণ। পাশাপাশি ইংল্যান্ড, জার্মানী, ফ্রান্স, স্পেন ও ইতালিতে ২০১৫ সালে তথ্য প্রযুক্তি খাতে দক্ষ জনবলের ঘাটতি হবে ২ লক্ষ ৫০ হাজার।  ২০২০ সাল নাগাদ আমেরিকাতেই এই জনবল ঘাটতি ১০ লক্ষে পৌঁছাবে এবং বিশ্বব্যাপী তা বেড়ে দাঁড়াবে প্রায় এক কোটিতে।

বিশ্বব্যাপী কম্পিউটার বিজ্ঞানের এই ব্যাপক চাহিদা বাংলাদেশের জন্য একটি অপার সম্ভাবনার দুয়ার উন্মোচন করবে। বাংলাদেশের শিক্ষার্থীদের কম্পিউটার বিজ্ঞানে পড়াশোনায় আগ্রহী করা এবং তথ্য প্রযুক্তিকে ভবিষ্যত পেশা হিসেবে নির্বাচনের জন্য  বেসিসের এই আয়োজন বলে জানিয়েছেন বেসিস সভাপতি

বেসিস আওয়ার অব কোড হচ্ছে প্রোগ্রামিং সম্পর্কে এক ঘন্টার একটি পরিচিতি পর্ব। এর মূল উদ্দেশ্য হচ্ছে কোডিং সম্পর্কে ভীতি দূর করে ছাত্র-ছাত্রীদেরকে এটা উপভোগ করতে শিখানো। কোনো পূর্ব অভিজ্ঞতা ছাড়াই যে কেউ এই আয়োজনে অংশগ্রহণ করতে পারবে। আগ্রহী শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা যেকোনো এক দিন এক ঘন্টা নিজস্ব ক্যাম্পাস অথবা সুবিধাজনক স্থানে নিজেদের মতো করে সপ্তাহব্যাপী এ কর্মসূচিতে অংশ নিতে পারবে। যে সকল শিক্ষা প্রতিষ্ঠান থেকে এ উদ্যোগ গ্রহণ করা হবে তাদের বেসিস প্রয়োজনীয় সহযোগিতা দেবে। বেসিস ওয়েবসাইটে আওয়ার অব কোডের টিউটোরিয়াল এবং এই সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

সপ্তাহব্যাপী এই প্রোগ্রামে প্রতিদিন এক ঘন্টা করে অনলাইনে বেসিস আওয়ার অব কোড আয়োজন করা হবে। গুগল হ্যাংআউটের ম্যাধ্যমে আগ্রহীরা এ অনলাইন প্রোগ্রামিং-এ অংশ নিতে পারবে। এছাড়া বেসিসের নিজস্ব অডিটোরিয়ামে আগামি ১৩ ডিসেম্বর  শুক্রবার বেলা ১১টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত এই এক ঘন্টা বেসিস আওয়ার অব কোড পালন করা হবে। আগ্রহীরা বেসিস ওয়েবসাইট থেকে এই অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। বেসিস অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করবে।

উল্লেখ্য, আইটিআইডব্লিউ-এর উদ্যোগে এবং বেসিস-এর সহযোগিতায় আগামি ১০ ডিসেম্বর বসুন্ধরা আবাসিক এলাকার ইন্টারন্যাশনাল স্কুল ঢাকাতে বিকেল ৫ টা থেকে ৬-৩০ মিনিট পর্যন্ত এই আওয়ার অব কোড অনুষ্ঠিত হচ্ছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

10 + eight =