প্রজুক্তির নতুন ডিসপ্লে “কোয়ান্টাম ডট”

0
264

ডিসপ্লে প্রযুক্তির ইতিহাসে শুরু হচ্ছে নতুন অধ্যায়। প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, কোয়ান্টাম ডট প্রযুক্তি নিয়ে গবেষণায় ন্যানো প্রযুুক্তি নির্মাতা প্রতিষ্ঠান ন্যানোসিস আর থ্রিএমের বিজ্ঞানীরা এতোটাই এগিয়ে গেছেন যে, খুব শিগগিরই স্মার্টফোন, ট্যাবলেট আর টিভির ডিসপ্লে তৈরিতে ব্যবহার করা যাবে এই প্রযুক্তি। ডিসপ্লেকে আরো রঙিন করে তোলে কোয়ান্টাম ডিসপ্লে, এতে বিদ্যুৎ খরচও কমে।

kamao2505b প্রজুক্তির নতুন ডিসপ্লে “কোয়ান্টাম ডট”

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কোয়ান্টাম ডট হচ্ছে আলো বিচ্ছুরণকারী ন্যানোপার্টিকল। কোয়ান্টাম পার্টিকল আকারে এতোই ছোট যে, আকারে দুই থেকে ১০ ন্যানোমিটার আকৃতির হয় এগুলো। কোয়ান্টাম পার্টিকলের আকারও নিয়ন্ত্রণ করা যায় ইচ্ছেমতো; আর এর আকারের উপর নির্ভর করে পরিবর্তন হয় আলো বিচছুরণকারী তরঙ্গের। ফলে প্রচলিত পিক্সেলের তুলনায় অনেক বেশি রঙ সৃষ্টি করতে পারে কোয়ান্টাম পার্টিকল।

কোয়ান্টাম ডট প্রযুক্তির নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান দুটি দাবি করেছে স্মার্টফোন, ট্যাবলেট এবং টেলিভিশনের ডিসপ্লে তৈরিতে ব্যবহার করা যাবে এই প্রযুক্তি। কম বিদ্যুৎ খরচ করে আরো রঙিন ছবির যোগান দেবে কোয়ান্টাম পার্টিকল।

২০১৩ সালের দিসেম্বার থেকে বিভিন্ন ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠানকে কোয়ান্টাম ডট প্রযুক্তির নমুনা সরবরাহ করা হবে বলে জানিয়েছে ন্যানোসিস এবং থ্রিএম। আর নমুনাগুলো ব্যবহার করেই এই প্রযুক্তির কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হতে পারবে প্রতিষ্ঠানগুলো।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার