মাইক্রোওয়েভ থেকে মোবাইল চার্জ হবে!!!

0
272

হাহা কি দিন এসেছে যে মোবাইল চার্জ কনো বেপার ই না। কিছুদিন পরে শুনা যাবে মানুশের শরীর থেকে মোবাইল চার্জ দেয়া যাবে। সম্প্রতি মাইক্রোওয়েভ সংকেত সংগ্রহ করে তা বিদ্যুৎশক্তিতে রূপান্তর করার পদ্ধতি উদ্ভাবন করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষকেরা। মাইক্রোওয়েভ থেকে সংগৃহীত তরঙ্গ থেকে উৎপন্ন বিদ্যুৎ মুঠোফোন চার্জে ব্যবহার করা যাবে। সাধারণত খাবার গরম করার কাজে ব্যবহার করা হয় মাইক্রোওয়েভ প্রযুক্তি।

Charging-wireless  মাইক্রোওয়েভ থেকে মোবাইল চার্জ হবে!!!
যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা জানিয়েছেন, মাইক্রোওয়েভ সংগ্রহ ও বিদ্যুৎ শক্তিতে রূপান্তর-প্রক্রিয়া উদ্ভাবনে মেটাম্যাটেরিয়ালস বা বিশেষ ধরনের কৃত্রিম উপাদান ব্যবহার করেছেন, যা বিভিন্ন ধরনের তরঙ্গ শক্তি সংগ্রহ করে তা রূপান্তর করে কাজে লাগানোর উপযোগী করতে পারে। এতে তাঁরা একটি সার্কিট বোর্ডের ওপর ফাইবারগ্লাস ও কপার কনডাকটার বসিয়েছেন।
এর ফলে মোবাইলফোনে প্রযুক্তিটি বিল্ট ইন থাকলে দূর থেকেই তা চার্জ দেওয়া যাবে। যদিও মাইক্রোওয়েভকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদনের ঘটনা এটাই প্রথম নয়। এর আগেও জাপানের গবেষকেরা মাইক্রোওয়েভ ব্যবহার করে মেবাইলফোনে চার্জ দেওয়ার পদ্ধতি উদ্ভাবন করার দাবি করেছিলেন। টোকিও বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা মাইক্রোওয়েভ থেকে নির্গত অপ্রয়োজনীয় শক্তি সংগ্রহ করে তা মোবাইলফোন চার্জ দেওয়ার পদ্ধতি উন্নয়নে কাজ করছেন।
মার্কিন গবেষকেরা দাবি করেন, ভবিষ্যতে কৃত্রিম উপগ্রহ, শব্দ বা ওয়াই-ফাই তরঙ্গ প্রভৃতি ক্ষেত্রেও এ প্রক্রিয়াটি ব্যবহার হবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার