আপনার জানা দরকার, যদি আপনি ফ্রীল্যান্সার বা হতে চান- না পড়লে মিস

3
864
আপনার জানা দরকার, যদি আপনি ফ্রীল্যান্সার বা হতে চান- না পড়লে মিস

shuvo40

শিখতে চাই এবং আমি কিন্তু কিছুই জানিনা গ্রহের বাসিন্দা
আপনার জানা দরকার, যদি আপনি ফ্রীল্যান্সার বা হতে চান- না পড়লে মিস

freelancer আপনার জানা দরকার, যদি আপনি ফ্রীল্যান্সার বা হতে চান- না পড়লে মিস

সুচনা ছাড়াই লিখতে ভালবাসি ছোট থেকেই। আর তাই আজকেও শুরু করলাম।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সরাসরি কাজ এর আলাপে যাই, আর সূচনা হবে উপসংহারে, মানে কমেন্টস এ।

 

ওডেস্ক,

এটা নিয়ে বকবক করার ইছা না থাকলেও আপনাদের সুবিদার্থে লিখছি।

 

ওডেস্ক এ ইনকাম করার ইচ্ছে থাকলে আগে মনে মনে শিওর হয়ে নিন আপনি ১ বছরের আগে কাজ পাবেন না । (আবার হতাশ হইয়েন না- Not sure)

তবে কিছু কাজ করলে হয়ত ১ বছরের আগে কাজ পাওয়ার সম্ভবনা আছে।

è আপনার প্রোফাইল ১০০% করুন।

এখন কথা হল ১০০% বলতে আমি এটা বুঝাইনি যে

Overview  – I can do SEO or I know wordpress or others

Skill- Only SEO or WordPress , Or joomla

………

মানে ঠ্যাকা সাড়া কাজ করবেন তো ধরা খাবেন। আপনার বোঝা উচিত, আপনাকে প্রমান করতে হবে আপনি পারেন এবং এর জন্য আপনার প্রোফাইলের ভূমিকা অনেক বেশী।

যেমন আপনি -Zend,PHP,Wordpress,Codeigniter development, CMS development এ অভিঞ্জ

তাহলে সরাসরি টাইটেল এ – Zend,PHP,Wordpress,Codeigniter development, CMS development দিন।

এবারে আসি

Overview এ

এখানেও যদি লিখেন I am Zend,PHP,Wordpress,Codeigniter development, CMS development Expert.

বায়ারের আগে আমি একবার প্রান খুলে হাসবো এমন লেখা দেখলে।

এখন এই Overview এ যদি এভাবে লেখেন এবং ভাবুন তো আপনার কাছে কেমন লাগে-

With a rich background in software development in Zend and WordPress, I am fully capable of providing only the best services with the utmost level of quality.
After more than 3 years in this field, I can safely say that there is no project that can surprise or deter me from reaching its completion in Zend and WordPress. I can also safely say that I can understand the pressure and responsibilities that come with each and every single project because of the fact that I have been working as a team leader on several projects for a very long period of time in Zend and WordPress.
My specialties include Zend development, PHP development, WordPress development and Codeigniter development, I am self-motivated, task oriented and reliable.
I consider communication to be a vital part of any project, therefore I am able to communicate on all levels in a very effective manner, and I can also work on my own as well as in a group environment.
I am able to work with minimal instruction, and my experience as well as my background in Zend and WordPress, have taught me how to understand the preferences and requirements that my clients have. So far, I have been able to meet them in a successful and pleasant fashion, allowing both myself and my client to be on schedule as well as the projects I undertake in Zend and WordPress themselves to be completed successfully.

আরো এড করা যেতে পারে । করলাম না।

এবার আসি টেস্ট এ-

 

ওডেস্ক টেস্ট পরীক্ষায় টপ ১০-৩০ হলে খুব ভালো এবং তা আপনার কাজ এর জন্য আরো বেশী ভুমিকা রাখবে। অনেকে টপ ১০-৩০ তো দুরের কথা , পাশ করতে পারেন না জন্য হাল ছেড়ে দ্যান। টেনশনের কারন নাই, এরকম সমস্যা থাকলে জানাতে পারেন । আমার পরিচিত একটা টিম এই সব কাজ করে থাকেন।

 

তো ব্যাপার টা দাড়ালো প্রফাইলে নজর দিন।

 

 

এবারে আসি Affiliate বা আমরা যেটাকে ভাবি MLM :

চরম একখান ব্যাবসা। অবাক হলেন! যদি অবাক হন , তাইলে শিওর আপনারে রাত্রি বেলা ডেস্টিনি বা ডুল্যান্সার বা …ল্যান্সার …… করছে। মানে সপ্ন দেখাইছে।

 

ওকে পরিচয় করিয়ে দেই Affiliate ব্যাবসার সাথে-

আবারো সুচনা ছাড়া- প্রথমে বলি, আমি কার যেন কাছে শুনেছিলাম বিল গেটস এর একটা কথা বা উক্তি… এটা এই রকম-

তাকে প্রশ্ন করা হলঃ-

আপনি যদি গরিব হয়ে যান (এইমুহুর্তে) , আপনি কি ব্যাবসা শুরু করবেন বা কোন ব্যাবসাটা বেটার বলে আপনার মনে হয়।

উত্তর- এম এল এম

 

তো ডেস্টিনি বা ল্যান্সার কম্পানির জন্য affiliate কে যারা অন্য চখে দেখেছে তারা ১# বলদ।

 

চলুন এবার affiliate ব্যাবসা কোথায় কোথায় করতে পারবেন তার কিছু ভাল উদাহরন দেই-

 

*Odesk

*Elance

*Freelancer

*It4soft

*Ebay

*Amazon

*CJ

*Clickbank

 

আরো লাগবে! আশা করি আপনারা সবকটির ব্যাপারে জানেন।

দেখুন আমি কিছু Affiliate site তৈরী করেছি এবং তা ইউরোপের কান্ট্রি গুলোতে মার্কেটিং করি এবং বিনিময়ে কিছু পাই। আসলে আমার সাইট টি বাংলাদেশির জন্য নয় তাই এই ওয়েবসাইটের নিয়ম ভংগ করে আমি সরাসরি লিঙ্ক শেয়ার করলাম আপনাদের সুবিদার্থে।

 

 

http://www.homehivexam.com

http://www.homehivexam.com/

http://www.ultrahealthysnacks.net/

http://www.greatcheapmakeup.com/v

 

আরো আছে। যাই হোক সব মিলে প্রায় ৩০ টার মত সাইট করেছি।

 

বাংলাদেশী হিসেবে যেটাতে ভালো রেজাল্ট পেয়েছি সেটা আপনাদের কে জানানো আমার উচিত ছিল তাই জানালাম।

হুশিয়ারিঃ- পিটিসি বা অন্য কোন এই সব সাইটে যে সব এফিলিয়েট হয় তা খাশ বাংলা ভাষায় ডেস্টিনির থেকেও বড়টা…

 

ও আর যারা ফ্রী-ল্যান্সিং প্রথম শুরু করবেন তাদের দ্রুত কাজ পাওয়ার ব্যাপারে কিছু টিপস দেই।

 

আপনি ওডেস্ক , ইল্যান্স, বা অন্য কোন ফ্রীল্যান্সিং সাইটে কাজ ধরতে সুবিধা হবে যদি আপনি অন্য কোন ওয়েব-সাইট রেফার করেন । মানে আপনি আপনার আপনার বায়ার কে যেন প্রমান করতে পারেন যে আপনি এর আগেও অন্য জায়গায় কাজ করেছেন এবং ওডেস্ক বা ইল্যান্সে আপনি নিউ। এ জন্যও তো আপনার একটা ওয়েব-সাইটে কাজ কাজ করা চাই। অনেক ওয়েব-সাইট আছে যেগুলো ওপেন সোর্স না । মানে যেগুলোতে জয়েন করার জন্য আপনাকে পে করতে হবে এবং তা হতে পারে ৫০ ডলার বা ১০০ ডলার।

কেন টাকা নেয়ঃ আমি জানি যে প্রিমিয়াম এর অর্থ হল “টাকার বিনিময়ে কেনা” । আর প্রিমিয়াম জিনিস সবসময় ভাল হয়। আর যখন খুব ভাইস সিটি খেলতাম , তখন একটা মিশনে বলতো- “ আমার বাবা আমাকে সব সময় শিখিয়েছেন , কখনো ফ্রী জিনিস নিবি না” । যারা খেলেছেন তাদের জানার কথা। আর ওডেস্ক , ই-ল্যান্স , ইত্যাদি ফ্রী হয়াতে, সেখানে প্রচুর অনভিজ্ঞ ফ্রীলান্স্যার এর আনা গোনা । আর মনে হয় এগুলো বেশী তৈরী হয় বাংলাদেশী চ্যানেল দেখে। টিভি তে ফ্রী-ল্যান্সিং এর প্রোগ্রাম দেখে আর কাজ শেখার আগেই মাঠে নামে আর পুরাতন ফ্রী-ল্যান্সার দের সমস্যা করে।

এখন কথা হল, ওডেস্ক কি টাকা নেয় না? বলেন কি, জানেন না নাকি তারা কাজের ১০ % মাইরা তাদের পকেট এ ভরায়। এর ঠিক এর উল্ট টা। স্পামিং বা ভুয়া ফ্রীল্যান্সার যেন এসব সাইটে ঢোকার সাহস না পায় তায় সেটা তারা অগ্রিম নেয়।

 

এখন কথা হলো সব গুলয় তো ৫০ বা ১০০ ডলারের নিচে নেয় না।

এ- ক্ষেত্রে হালকা সমাধান দিতে পারি “ it4soft ” এখানে কোন অগ্রিম পেমেন্ট করতে হবেনা। কিন্তু আপনার সব প্রোয়জনীয় কাগজপত্র ভেরিভাই এবং প্রোফাইল তৈরীর জন্য ১০ ডলার নিবে মানিবুকার্স এ। সেই সাথে আপনার প্রফাইলে মেসেজ অপশন ও থাকবে এবং আপনার প্রফাইল টি শেয়ার করলে যে কেউ আপনার সাথে যোজাযোগ করতে পারবে। এখানে কাজ পেতে খুব বেশী সময় লাগবে না। কেন না , পেমেন্ট মেথড ফেরিফাই ছাড়া কেউ জব পোস্ট ও দিতে পারে না আবার ভেরিফাইড মেম্বার ছাড়া আপনার বায়ারও আপনাকে হায়ার করবে না। যাদের মানি-বুকার্স এ একাউন্ট নাই বা টাকা নাই তারা তারা রেজিস্ট্রেশন করার সময় I don’t have a moneybookers account but I want to verify others way. Call me তে টিক চিহ্ন দিলে তারা আপনার সাথে যোগাযোগ করবে এবং আপনার দেশ এর অন্য ফ্রী-ল্যান্সার এর সাথে যোগাযোগ করিয়ে দেবে। তা হলে  it4soft এ কাজ শুরু করতে পারেন । লিঙ্ক- www.it4soft.net

 

আমি কিছুদিন ফ্রী আছি আর তাই যে কারো কোন ব্যাপারে প্রশ্ন থাকলে , ফিল-ফ্রী ভাবে করবেন । আমি চেস্টা করবো সমাধান দিতে। যদিও বা আমি , শিখতে চাই , কিছুই জানিনা গ্রহের বাসিন্দা।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

  1. ভাই আমাকে ফিরিলাঞ্চার এক বায়ার বলেচে তার কাজ অরদেক হলে সে অরদেক পেমেন্ট করবে বাকি অরদেক সেস হলে বাকিতা পেমেন্ট করবে। আমি কি এই সরতে রাজি হব? প্লিজ হেল্প করেন ভাই।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nineteen − one =