এখন থেকে বিদায় উইনঅ্যাম্প

0
236

একসময়ের জনপ্রিয় মিডিয়া প্লেয়ার উইনঅ্যাম্পের জনপ্রিয়তায় ভাটা পড়েছে। ভিএলসির মতো মিডিয়া প্লেয়ারের কাছে জনপ্রিয়তা বন্ধ হয়ে যাচ্ছে এটি। সম্প্রতি উইনঅ্যাম্প মিডিয়া প্লেয়ারটিকে বিদায় জানানোর ঘোষণা দিয়েছে এর কর্তৃপক্ষ।
প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়েছে, চলতি বছরের ২০ ডিসেম্বর থেকে বন্ধ হয়ে যাচ্ছে উইনঅ্যাম্প। এওএল কর্তৃপক্ষ উইনঅ্যাম্প ডটকম সাইট ও এর সঙ্গে থাকা সব ধরনের ওয়েব সেবা বন্ধ করে দেবে।
এর ফলে উইনঅ্যাম্প মিডিয়া প্লেয়ারটি আর ডাউনলোড করার সুযোগ থাকবে না।

২১ নভেম্বর উইনঅ্যাম্প মিডিয়া প্লেয়ারটির সর্বশেষ সংস্করণ উইনঅ্যাম্প ৫.৬৬ উন্মুক্ত করা হয়েছে। উইনঅ্যাম্পেন ওয়েবসাইটে এই মিডিয়া প্লেয়ার ব্যবহারকারীদের ১৫ বছর ধরে সমর্থন করে যাওয়ার জন্য ধন্যবাদ জানান হয়। নব্বইয়ের দশকে কম্পিউটার ব্যবহারকারীদের কাছে মিডিয়া প্লেয়ার হিসেবে সবচেয়ে সামদৃত ছিল উইনঅ্যাম্প। ফ্রিওয়্যার হিসেবে ১৯৯৭ সালে জাস্টিন ফ্রাঙ্কেল ও দিমিট্রি বলদেরেভ এটি তৈরি করেছিলেন। এটি একসময় পাঁচ কোটিরও বেশি মানুষ ব্যবহার করতেন। এর নির্মাতা ফ্রাঙ্কেল নালসফট নামের একটি প্রতিষ্ঠানের অধীনে এই মিডিয়া প্লেয়ারটির উন্নয়নে কাজ চালিয়ে যান।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

১৯৯৯ সালে নালসফট কিনে নেয় এওএল। এমপিথ্রি ফাইল শেয়ারিং বেড়ে যাওয়ায় উইনঅ্যাম্পেরও ব্যবহার বাড়তে থাকে। এমপিথ্রি, এমআইডিআই, এমওডি, এমপিজিই-১, এএসি, এমপি৪এ, ডব্লিউএভি, ডব্লিউএমএ প্রভৃতি ফাইল সমর্থন করে এটি। একসময় উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জনপ্রিয় মিডিয়া প্লেয়ার হিসেবে এটি পরিচিতি পেয়েছিল।
উইনঅ্যাম্পের বন্ধ করার ঘোষণাটি পড়তে যেতে পারেন এ লিংকটিতে http://www.winamp.com/med

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

14 − three =