সিটিসেলই শুরু থেকে এখন পর্যন্ত CDMA থাকলেই সামনের বছর থেকে GSM হয়ে যাচ্ছে

2
340

এতদিন আমরা বেশ কিছু টেলিকম সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের নাম. লোগো ও মালিকানা পরিবর্তনের ঘটনাও শুনে এসেছি। তবে, অবকাঠামোমূলক এত বড় পরিবর্তন এবারই প্রথম। এক বিজ্ঞপ্তিতে এমনই চমকপ্রদ খবর জানান প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেডের আওতাধীন সিটিসেলের প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেবুব চৌধুরী। তিনি বলেন, “জিএসএম প্রযুক্তিতে সেবা দেয়ার জন্য নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির সঙ্গে আলোচনা চলছে, আগামী জুনের মধ্যে সিটিসেল কার্যক্রম শুরু করতে পারবে বলে আশা করছি।” ।

index সিটিসেলই শুরু থেকে এখন পর্যন্ত CDMA থাকলেই সামনের বছর থেকে GSM হয়ে যাচ্ছে

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

জানিয়ে রাখছি, দেশের ছয়টি টেলিকম সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের মধ্যে পাঁচটিই চলছে জিএসএম (GSM – Global System for Mobile) পদ্ধতিতে। শুধু সিটিসেলই শুরু থেকে এখন পর্যন্ত সিডিএমএ (CDMA – Code Division Multiple Access) পদ্ধতিতে রয়েছে। তবে, আগামী বছরের মাঝামাঝিতে সেটিও পরিবর্তীত হয়ে জিএসএমের আওতায় চলে আসবে বলে ধারনা করা যাচ্ছে। তখন, গ্রাহকেরা রিমের বদলে সিম ব্যবহার করতে পারবেন। তাছাড়াও পারবেন বিশাল মোবাইল বাজার থেকে নিজের পছন্দ অনুযায়ী হ্যান্ডসেট নিতে।

দেশের প্রথম টেলিকম সেবাদানকারী হয়েও সিটিসেলের এখনকার পর্যন্ত গ্রাহক সংখ্যা মাত্র ১৭ লাখ (বিটিআরসি’র তথ্য) বলে জানা যায়। তবে, সেই সাথে প্রশ্ন আসে যে, এই ১৭ লাখ গ্রাহক যারা হ্যান্ডসেট সহ সংযোগ নিয়েছেন, তাদের কি হবে? এর জবাবে মেহেবুব চৌধুরী বলেন, “যারা জিএসএম প্রযুক্তিতে যাবেন তাদের নতুন হ্যান্ডসেট দেয়ারই পরিকল্পনা সিটিসেলের।”
সেই সাথে জিএসএম প্রযুক্তিতে যাওয়ার পর তাদের গ্রাহক সংখ্যাও বাড়বে বলে তিনি আশাবাদী।

আমরাও আশাবাদী হচ্ছি সিটিসেল এর এই পরিবর্তনে। যেখানে, অ্যান্ড্রয়েড নেক্সাস বা, আইফোন জিএসএমের দুনিয়ায় বেশ হালচাল মাতাচ্ছে, সেখানে কে বা চাইবে পরে থাকতে সিডিএমএ’র এক ঘরে দুনিয়ায়? ফোন জগৎ পরিবার তাই সাধুবাদ জানাই এই উদ্যোগকে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

  1. আচ্ছা ভায়়া এধরনের পোস্ট এ আমরা কি পাই …..সেটা বুঝলাম না …………………..ধন্যবাদ আপনার পোস্ট এর জন্য

মন্তব্য দিন আপনার