আসুন বাংলা ভাষায় ব্লগিং করি … নিজ ভাষা, নিজ দেশের জন্য ব্লগিং করি

0
774

ব্লগ কি ?

ব্লগ শব্দটি ইংরেজ Blog এর বাংলা প্রতিশব্দ, যা এক ধরণের অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। ইংরেজি Blog শব্দটি আবার Weblog এর সংক্ষিপ্ত রূপ। যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলার হয়। ব্লগাররা প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে কনটেন্ট যুক্ত করেন আর ব্যবহারকারীরা সেখানে তাদের মন্তব্য করতে পারেন। এছাড়াও সাম্প্রতিক কালে ব্লগ ফ্রিলান্স সাংবাদিকতার একটা মাধ্যম হয়ে উঠছে। সাম্প্রতিক ঘটনাসমূহ নিয়ে এক বা একাধিক ব্লগার রা এটি নিয়মিত আপডেট করেন। (উইকিপিডিয়া)
 
ব্লগার মারুফ আসুন বাংলা ভাষায় ব্লগিং করি … নিজ ভাষা, নিজ দেশের জন্য ব্লগিং করি
 
উপরের লেখাটি ব্লগিং এর সংজ্ঞা (উইকিপিডিয়া থেকে নেয়া)। এবার আসল কথায় আসি। আজ আমি ব্লগ কি সে বিষয়ে লিখতে বসিনি। তবে ব্লগিং এর প্রাথমিক ধারণা কারো জানার প্রয়োজন থাকলে আমাকে জানাবেন কিংবা কমেন্ট করবেন। তাহলে সামনের কোন পোস্টে ব্লগ এর প্রাথমিক আলোচনা করব। ধরে নিচ্ছি আপনি ব্লগিং করেন কিংবা বুঝেন। বর্তমানে অনালাইনে প্রায় সব ব্লগারই অর্থ উপার্জনের জন্য ব্লগিং করছে। আমার সাথে যত ব্লগারের পরিচয় আছে তাদের প্রায় ৯০% জনই অর্থ আয়ের জন্য ব্লগ লেখেন। তবে এই নয় যে সবাই অর্থ উপার্জনের জন্যই শুধু ব্লগ লেখেন। অনেকেই সত্য প্রকাশের হাতিয়ার হিসেবে ব্লগ ব্যবহার করেন। আবার কেউবা শখের বসে নিজের ব্যক্তিগত কোন অভিজ্ঞতা বা কোন তথ্য শেয়ার করার উদ্দেশে ব্লগ লেখেন।
 
আজকাল ভাল মানের ব্লগ লিখে আয় করার সবচেয়ে ভাল মাধ্যম হল গুগল এডসেন্স। ধরে নিচ্ছি গুগল এডসেন্সও সম্পর্কে আপনার ভালোমানের ধারণা আছে। তবুও দু তিন কথা বলে নেই এর সম্পর্কে। গুগল এডসেন্স আপনার ব্লগে এড প্রদর্শন করে এবং ক্লিকের উপর ভিত্তি করে আপনাকে অর্থ পরিশোধ করে। তবে দুঃখের বিষয় হল যে গুগল এখনও বাংলা ভাষার ব্লগে এড দেখার সুবিধা চালু করেনি। তাই আমাদের বাঙালি ভাইয়েরা ইংরেজি ভাষায় ব্লগিং করে সফলভাবে অর্থ উপার্জন করছেন। আমি এর বিরোধিতা করছিনা। তবে শুধুই দুঃখ প্রকাশ করছি। কারণটুকু বলার জন্যই এই লেখাটি লিখছি।
 
ধরুন, আমি আমার ব্লগে একটি পোস্ট লিখছি যে কিভাবে গুগল এডসেন্স কাজ করে এই বিষয় নিয়ে। এই লেখাটি আপনার যথাযথভাবে প্রকাশের পর তা গুগল সার্চে কেউ তা খুঁজলে এই বিষয়ের সকল লেখাগুলো পাবেন এবং এ বিষয়ে শিখবেন, জানবেন, বুঝবেন। কিন্তু সমস্যার ব্যাপার হচ্ছে, এসব লেখা ইংরেজিতে লেখার ফলে ইংরেজি ভাষার কন্টেন্ট সমৃদ্ধ হচ্ছে। আগেই বলেছি, বাংলা ব্লগে গুগল এডসেন্স সাপোর্ট করেনা। সুতরাং আমাদের অনেক বাঙ্গালী ভাইয়েরা বিভিন্ন বিষয়ে জ্ঞান থাকার পরও তা টাকার বিনিময়ে ইংরেজিতে লিখে ইংরেজি কন্টেন্ট সমৃদ্ধ করছেন। ফলে বাংলা ভাষার কন্টেন্ট ভাণ্ডার ফাঁকা থেকে যাচ্ছে।
 
আবারো একটি উদাহরণ দিচ্ছি, আপনি গুগলে বাংলায় লিখলেন “আমি কিভাবে ব্লগে এডসেন্স শুরু করব। ” এতে গুগল এই সংক্রান্ত লেখা খুঁজে আপনার সার্চ রেজাল্টে প্রকাশ করবে। এখন আসল কথায় আসি। কোন বাঙালি যদি এই বিষয়ে কন্টেন্ট না লিখে থাকেন তবে তো গুগলের বাপ আসলেও এই লেখা খুঁজে পাবেনা। আবার এই বিষয়েই যদি আপনি ইংরেজিতে টাইপ করে সার্চ করেন তাহলে গুগল যথানিয়মে সার্চ করে এই বিষয়ে সকল ইংরেজি কন্টেন্ট গুলো প্রদর্শন করবে।
 
আমি ইংরেজির বিরোধিতা করছিনা। শুধুই একটা কথা বারবার বলতে চাচ্ছি যে, বাংলাও একটি ভাষা। আমাদের প্রাণের ভাষা। যে যেই ভাষায় কথা বলে সেই ভাষা দুনিয়ার সবকিছুর চেয়ে সেটিই তাঁর কাছে সহজ। সুতরাং ইংরেজিতে অনেক লেখাই আমাদের কাছে বোধগম্য নয়। তাই অনেক জ্ঞান খুঁজে পেলেও তা আমরা সঠিকভাবে বুঝে আমাদের মগজে রাখতে পারিনা। আমি নিজেই অনেকসময় অনেক কিছু গুগলে খুঁজে পেয়েও ইংরেজিতে হওয়ায় খুব সহজে হজম করতে পারিনা। তখন বাংলায় সার্চ করে আশাহত হয়ে একটি কথাই তখন মনে মনে বলি , “এই জিনিসটা যদি বাংলায় কেউ লিখে তাঁর ব্লগে প্রকাশ করতেন তাহলে আমার মত কত জনই না এই বিষয়টি সহজে পড়ে হজম করতে পাড়ত”।
 
গুগল এডসেন্স না পাওয়ার ফলে আজ আমরা বাংলা ব্লগিং থেকে বিমুখ। বাংলাতেও আয় করা যায়। তবে তা গুগল এডসেন্স এর মত অধিক অর্থ আয়ের সুযোগ দেয়না। তবে সবার কাছে অনুরোধ করব আপনার সকল কাজের ফাঁকে নিজের ভাষা, নিজের দেশের জন্য একটুকু সময় ব্যয় করে বাংলা ব্লগিং করুন। কিছুটা কম আয় করেই বাংলাতে ব্লগিং করুন, বাংলা ভাষা সমৃদ্ধ করুন।
 
<a href=”https://www.24cloudhosting.com”>24 Cloud Hosting</a>
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

19 − 9 =