হতাশা আর চরম অশান্তির কারণ “ফেসবুক”

0
360

অনেক দিনের পুরনো বন্ধু। কিন্তু দূরত্ব, সময়ের ব্যবধান আর চোখের আড়াল হয়ে চলে গিয়েছিল বিস্মৃতির আড়ালে। কেমন হবে হঠাৎ যদি একদিন ওই বন্ধু হাসিমুখে চলে আসে একেবারে চোখের সামনে? ইন্টারনেট জগতে মার্ক জুকারবার্গের বিস্ময়কর আবিষ্কার সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ফেসবুকে’ এই কা-টি অহরহই ঘটছে। শুধু তাই নয ফেসবুক যেন নারী-পুরুষ, শিশু-বৃদ্ধ কিংবা যুবা সবারই এক অবাধ আড্ডাস্থলে পরিণত হয়েছে।

সীমানার গ-ি ছাড়িযে এই আড্ডার পরিধি এতো ব্যাপক যে, পৃথিবীর শেষ প্রান্তের লোকটিকেও করে দিতে পারে আপন, নিত্যদিনের বন্ধু। বন্ধুদের সঙ্গে আড্ডা মেরে, মজাদার কিংবা গুরুত্বপূর্ণ কোনো বিষয় শেয়ার অথবা কোনো বিষয়ে মন্তব্য অথবা লাইক দিয়ে নিমেষেই জমে যায় জম্পেশ আড্ডা। ঘরে বসেও সারা পৃথিবীর মাসুষের সঙ্গে আড্ডা দেযার এই মাধ্যমটি তার নিজ বৈশিষ্ট্যগুণে পরিণত হয়েছে সব চেযে জনপ্রিয় ওয়েবসাইটে। তাই ফেসবুকে গল্প, চবি আর আড্ডায় এর ব্যবহারকারীরা ডুব দেয় মেন নির্মল এক আনন্দ। সত্যিকার অর্থে আড্ডা কার না ভালো লাগে?

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

bill-facebook-banned-640 হতাশা আর চরম অশান্তির কারণ “ফেসবুক”

কিন্তু এই অনলাইন আড্ডা সম্পর্কে সাম্প্রতিক একটি বিস্ময়কর তথ্য হলো- এইট হতাশা এবং অশান্তিরও কারণ। ফেসবুক ব্যবহারকারীদের ওপর পরিচালিত এক গবেষণা এমনটাই নির্দেশ করছে। জার্মানির হামবুর্গ ইউনিভার্সিটির অধ্যাপক ড. হানা ক্রাসনোভার নেতৃত্বে সম্প্রতি ফেসবুক ব্যবহারকারীদের ওপর একটি সমীক্ষা চালানো হয়। সমীক্ষা শেষে গবেষকরা জানান, ফেসবুকের কোনো বন্ধু তার অন্য বন্ধুর সাফল্যে ঈর্ষান্বিতও হতে পারেন। আর এই মানসিক দিকটাই অনেক সময় রূপ নেয় বিদ্রোহে। আর বিদ্রোহ থেকেই হতাশার সূত্রপপাত হয়।

আবার অনেক সময় জীবনের ওপর ঘৃণাও বাড়িয়ে দেয়। এভাবে স্বাভাবিক জীবন হয় অশান্তির সম্মুখীন। গবেষণাটিতে আরো বলা হয়, সামাজিক এই যোগাযোগ মাধ্যমটি ব্যবহার করে অনেক সময় অনুভূতিরও পরিবর্তন হয়। ব্যক্তিগত আচরণ এবং ভাব প্রকাশের ভঙ্গিতেও যা নিয়ে আসতে পারে আমূল পরিবর্তন।

সমীক্ষা অনুযায়ী, এক-তৃতীয়াংশ ব্যবহারকারীর ক্ষেত্রে এই পরিবর্তন হয় নেতিবাচক। গবেষণার মূল বিষয়বস্তু নিয়ে বলতে গিয়ে ড. হানা ক্রাসনোভা বলেন, “ব্যক্তিভেদে সবারই অনুভূতির পরিবর্তন হওয়া খুব স্বাভাবিক একটি বিষয়। কিন্তু যখন ফেসবুকে পরিচিত কোনো বন্ধুর বা আগে থেকে পরিচিত বন্ধুর সাফল্যের ঈর্ষণীয় ছবি প্রকাশ করা হয়, তখন নিজের মধ্যে এক ধরনের জ্বালা তৈরি হয়, সেটাই বিদ্রোহের জন্ম দেয়।”তিনি আরো বলেন, “ঈর্ষা থেকে যে বিদ্রোহের জন্ম হয়, তা বেশিরভাগ ক্ষেত্রেই ব্যক্তিজীবনে হতাশা বয়ে আনে।”

কোনো ব্যবহারকারী হঠাৎ করে ফেসবুকে অনিয়মিত হয়ে যাওয়ার পেছনেও এই হতাশা এবং অসন্তোষ সূক্ষ্মভাবে কাজ করে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three + sixteen =