গুগল ক্রোমে একাধিক প্রোফাইল তৈরি করুণ

0
299

ওয়েব ব্রাউজার হিসেবে গুগল ক্রোমকে পছন্দ করার হাজারো কারণ রয়েছে। গুগল ক্রোম ১৬-তে একটি নতুন বৈশিষ্ট্য সংযোজন করেছে যার সাহায্যে একাধিক অ্যাকাউন্ট খুব সহজে নিয়ন্ত্রণ করতে পারবেন।

এই বহু-ব্যবহারকারী বৈশিষ্ট্যটি অনেকটা ক্রোমের সিংক বৈশিষ্ট্যের সমতুল্য, কিন্তু এটি অনেকাংশে ব্যবহার আবশ্যক না হয়ে বরং সম্পূরক একটি বৈশিষ্ট্য। যেখানে সিংকের মাধ্যমে আপনি আপনার বুকমার্ক, হিস্টরি, থিম এবং পছন্দ সমূহকে যে কোন স্থানে ব্যবহার করতে পারেন। সেখানে “মাল্টি-ইউজার” সুবিধাটি ব্যবহার করে অপারেটিং সিস্টেম থেকে লগ আউট না হয়ে একটি কম্পিউটার শেয়ার অথবা আলাদা গুগল পরিচিতি ব্যবহার করা সম্ভব হবে। ছোট ব্যবসা বা বাসায় ব্যবহারের জন্য এবং যারা একই সময়ে গুগল বা জিমেইল এ একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করতে চান তাদের জন্য খুবই কার্যকর।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বৈশিষ্ট্যটি ব্যবহার করতে হলে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

ধাপ ১। মেন্যু থেকে “Sign into Chrome” অপশনে গিয়ে নতুন প্রোফাইল তৈরি করুন। আপনি যদি সিংক ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনি হয়তো লগইন অবস্থাতেই থাকতে পারেন।

chromemultiuser01 গুগল ক্রোমে একাধিক প্রোফাইল তৈরি করুণ

ধাপ ২। আবার মেন্যুতে ফিরে যান, “অপশন” নির্বাচন করুন। এরপর পারসোনাল স্টাফ -> “অ্যাড নিউ ইউজার”। এরপর একটি নতুন উইন্ডো আসবে।

chromemultiuser02 গুগল ক্রোমে একাধিক প্রোফাইল তৈরি করুণ

ধাপ ৩। নতুন ব্যবহারকারীদেরকে “সাইন ইন টু ক্রোম” প্রসেসটি পুনরাবৃত্তি করতে হবে। এটি গুগল অ্যাকাউন্টকে প্রোফাইলের সাথে সংযুক্ত করবে।

chromemultiuser03 গুগল ক্রোমে একাধিক প্রোফাইল তৈরি করুণ

ধাপ ৪। ব্যাস হয়ে গেল, এবার আপনি দুটি অ্যাকাউন্ট একই ব্রাউজারে ব্যবহার করতে পারবেন কোন প্রকার গুগল স্ট্রিম দ্বন্দ্ব ছাড়াই।

আপনি আপনার প্রোফাইল নাম এবং আইকনগুলো নিজের মত করে নিতে পারবেন, গুগল সুন্দর কিছু আইকন দিয়ে দিয়েছে যার মাঝে রয়েছে এলিয়েন, ফুল এবং নিনজা। অ্যাকাউন্টে প্রবেশ করবার জন্য বাম ধারের ট্যাববারটিকে ব্যবহার করুন।

তবে একটি কথা সোজাসুজি বলে রাখা ভাল, একাধিক প্রোফাইল সাপোর্ট সুবিধাটি আপনার ব্যক্তিগত তথ্যকে অন্যান্য ব্যবহারকারীদের উৎসুক দৃষ্টি থেকে নিরাপত্তা দিতে পারে না। ফলে আপনি যদি ক্রোমের মাল্টিপল প্রোফাইলে লগ-ইন অবস্থায় থাকেন তাহলে যে কেউ আপনার প্রোফাইলে সুইচ করে আপনার ব্যক্তিগত তথ্য দেখতে পারবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three × 5 =