সন্দেহজনক ইমেলগুলোর উপর চোখ রাখুন

0
214

বেশিরভাগ ভাইরাস ও ক্ষতিকর ম্যালওয়্যার আসে ইমেলের মাধ্যমে। তাই, অপ্রত্যাশিত কারো কাছ থেকে ইমেল এলে, – (১) সেখানে কোনও লিংক থাকলে সেই লিংকে ক্লিক করবেন না; এবং (২) সেখানে কোনও এটাচম্যান্ট ফাইল থাকলে সেটা ডাউনলোড করবেন না।

এমনকি, আপনার বিশ্বস্ত কোনও মানুষের কাছ থেকে ইমেল এলেও সেটার এটাচম্যান্ট চট করে খুলে ফেলবেন না। অনেক সময়ই অনেকের কমিপউটার ভাইরাস দ্বারা আক্রান্ত থাকে; তখন সেগুলো ইমেলের মাধ্যমে ভাইরাস ছড়ায়। আবার অনেক সময় কারো ইমেল একাউন্ট হ‌্যাক হতে পারে। তখন অনেক অযাচিত ইমেল আসে যেগুলোর সাথে ভাইরাস বা ম্যালওয়্যার থাকতে পারে। আবার আজকাল এটাও সম্ভব যে, কারো একাউন্ট হ্যাক না করেও কারো নামে অন্য কেউ ইমেল পাঠাতে পারে (এটা নিয়ে আমরা পরবর্তীতে বিস্তারিত প্রকাশ করবো।)

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

Woman's Eye and World Globes সন্দেহজনক ইমেলগুলোর উপর চোখ রাখুন

আবার আপনি যদি মনে করেন, আপনার ইমেল একাউন্ট হ্যাক হয়েছে, তাহলে সেটাকে পুরোপুরি স্ক্যান করানো প্রয়োজন। ম্যালওয়্যার-বাইটস কম্পানীর ফ্রি সফটওয়্যার “এন্টি-ম্যালওয়্যার সফটওয়্যার” ব্যবহার করে দেখতে পারেন।

আপনি যদি নিশ্চিত থাকেন যে, আপনার কমপিউটারটি ভাইরাসমুক্ত, তখনই কেবল আপনার ইমেলের পাসওয়ার্ড পরিবর্তন করুন। নইলে, আপনার পাসওয়ার্ড এই ম্যালওয়্যার বা ভাইরাসগুলো অন্যত্র পাঠিয়ে দিতে সক্ষম। এবং আমরা আগেও বলেছি যে, আপনার পাসওয়ার্ড কয়েক মাস পর পর পরিবর্তন করুন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × one =