সবসময় সফটওয়্যারের লেটেস্ট সংস্করনটি ব্যবহার করুন

0
372

কমিপউটারের সিকিউরিটির সবচে দূর্বল জায়গা হলো তার অপারেটিং সিস্টেম (উইন্ডোজ, ম্যাক, এন্ড্রয়েড, লিনাক্স ইত্যাদি)। নিরপত্তার শুরু এবং শেষ – দুটোই হয় অপারেটিং সিস্টেম থেকে। আপনি যদি উইন্ডোজ ব্যবহারকারী হোন, তাহলে প্রথমেই উইন্ডোজ-৭-এ আপগ্রেড করে নিন। উইন্ডোজ এক্সপি ও ভিসটায় অনেক ফাঁকফোকর ইতোমধ্যেই বের হয়ে গিয়েছে, যেগুলো ক্রিমিনালরা জেনে গিয়েছে। সেগুলো ফিক্স করা চেয়ে, উইন্ডোজ-৭ চালানোটা অনেক বেশি নিরাপদ হবে। যদি আপনি ম্যাক, লিনাক্স এবং এন্ড্রয়েড ব্যবহারকারী হন, তাহলে ইনস্টল করে নিতে পারেন লেটেস্ট অপারেটিং সিস্টেমটি।

তারপর খেয়াল রাখুন, আপনার অপারেটিং সিস্টেমে “অটো আপডেট” সেট করা আছে কি না! যদি না থাকে, তাহলে অটো আপেডটটি সেট করে নিন। অনেকেই অটো-আপডেট নিয়ে ভয়ে ভয়ে থাকেন। ভাবেন, ঠিক মতো আপডেট হবে তো? কিংবা আপডেট করতে গিয়ে আবার উল্টো ঝামেলা না হয়! কিন্তু বর্তমান সময়ের অটো-আপডেট ফিচারগুলো চমৎকার কাজ করে। আর মনে রাখবেন, অটো-আপডেটের বেশির ভাগ সময়ই হয়, সিকিউরিটি আপডেট। তাই, কোন ভাইরাস দ্বারা আক্রান্ত হয়ে পুরো অপারেটিং সিস্টেম এবং যাবতীয় এ্যাপ্লিকেশন নতুন করে ইনস্টল করার চেয়ে অটো-আপডেট দিয়ে ছোট ছোট আপডেটগুলো করে নেয়াই শ্রেয়।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আপনি যে সিকিউরিটি সফটওয়্যার ইনস্টল করেছেন, দেখুন সেগুলোর ভার্সন লেটেস্ট কি না। এই সফটওয়্যারগুলো সাধারনত একটি এলার্ম দিয়ে থাকে। আপনার উইন্ডোজের ডান দিকের স্টাটাস-বার-এ চোখ রাখুন। দেখুন কোন লালা রঙের এলার্ম আছে কি না। সিকিউরিটি সফটওয়্যারগুলো ঠিকমতো কাজ না করলে, বেশিরভাগ ক্ষেত্রেই নিজেরাই সেটা আপনাকে জানাবে।

আপনার যদি সবগুলো সিকিউরিটি সফটওয়্যার ঠিক মতো কাজ করে, তবে মাইক্রোসফট সিকিউরিটি এসেনশিয়াল-এ একটি সবুজ রঙের টিক মার্ক থাকবে। নীচের ছবিতে, নীচের দিকে ডান পাশে সবুজ মার্কটি লক্ষ্য করুন।

উইন্ডোজ-৭-এ সিকিউরিটি সেটিং পরীক্ষা করার জন্য, স্টাটাস বারে যেখানে নোটিফিকেশন দেখায়, সেখানে প্যানান্ট আইকনে ক্লিক করে, “ওপেন একশন সেন্টার” (Open Action Center) সিলেক্ট করুন। “সিকিউরিটি” (Security) লেখার পাশে যে “ডাউন এরো” (Down Arrow) আছে, সেটাতে ক্লিক করুন। তখন আপনি আপনার সিকিউরিটি সেটিংগুলো দেখতে পাবেন। (নীচের ছবিটি খেয়াল করুন।)

Win7security1 সবসময় সফটওয়্যারের লেটেস্ট সংস্করনটি ব্যবহার করুন

এর সাথে আপনি ইনষ্টল করে নিতে পারেন, সিকুনিয়ার তৈরী সফটওয়্যার “পারসোনাল সফটওয়্যার ইন্সপেক্টর“, (এই লিংক থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারেন) যা প্রতিনিয়ত আপনার কমিপউটারে বিভিন্ন সফটওয়্যারের আপডেট হয়েছে কি না, সেটা পরীক্ষা করে আপনাকে জানাবে। এবং কোন আপডেট থাকলে সেগুলো নিজেই ডাউনলোড করে ইনষ্টল করে রাখবে। আপনাকে আর এগুলো নিয়ে ভাবতে হবে না।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

6 + 8 =