ফেইসবুকে জনপ্রিয়তা অর্জনের প্রশিক্ষণ :p হায়রে

2
439

ফোন ও ইমেইল একাউন্টে যুক্তরাষ্ট্রের গোপন আড়িপাতায় ক্ষুব্ধ ব্রাজিলের শীর্ষ রাজনীতিবিদদের তাদের ওয়েবপেইজের “লাইক” ও “বন্ধু” বাড়ানোর জন্য বিনা খরচে পরামর্শ দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ কোম্পানি ফেইসবুক।

চলতি সপ্তাহে ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় ব্রাজিল কংগ্রেস ভবনে চারদিনব্যাপী এ প্রশিক্ষণ দেয়া হয়।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রশিক্ষক হিসেবে ছিলেন ফেইসবুকের বিশ্ব রাজনীতি ও সরকার বিষয়ক ব্যবস্থাপক কেটি হারবার্থ। প্রশিক্ষণ ক্লাসে ব্রাজিলীয় আইনপ্রণেতা ও কর্মকর্তাদের উপচেপড়া ভিড় ছিল।

ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফের অনলাইন বিশেষজ্ঞদের একটি দলকেও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রেসিডেন্টের উপস্থিতি বাড়ানোর ওপর প্রশিক্ষণ দেন হারবার্থ।

তার টিপসগুলোর মধ্যে কয়েকটি হল : সমর্থকদের বিরক্ত না করতে দিনে তিনটির বেশি পোস্ট দিবেন না। নির্ভরযোগ্য পোস্ট দিন, সম্ভব হলে ব্যক্তিগতভাবে এর সঙ্গে যুক্ত থাকুন। প্রশ্নোত্তর পর্বের সূচনা করুন।

আর সবচেয়ে গুরুত্বপূর্ণ, সবচেয়ে বেশি ব্যবহাকারী উপস্থিতি থাকার সময় যা দিতে চান তা পোস্ট করুন।

জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা রাত ৯টা থেকে ১০টার মধ্যেই সবচেয়ে বেশি ফেইসবুকে উপস্থিত থাকে, আর ব্রাজিলীয়রা দুপুরের লাঞ্চ ব্রেকের সময়ই সবচেয়ে বেশি ফেইসবুক ব্যবহার করে।

ফেইসবুকের মেটাডাটা টুলসটি কীভাবে ব্যবহার করতে হয়, প্রতিদিন কত সংখ্যক ব্যবহারকারী তাদের পেইজ ভিজিট করছে এবং কোন সময় করছে তা কীভাবে জানতে হয় তাও ব্রাজিলীয় রাজনীতিবিদদের শেখান হারবার্থ।

২০১৪ সালে ব্রাজিলের পরবর্তী সাধারণ নির্বাচন। ওই নির্বাচনে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যবহারের বিষয়ে ফেইসবুকের এই টিপস রাজনীতিবিদদের গ্রহণযোগ্যতা বাড়িতে তুলতে পারবে বলে মনে করছে কোম্পানিটি।

তবে এমন এক সময় ফেইসবুক এই প্রশিক্ষণ দিয়েছে যখন যুক্তরাষ্ট্রের সামাজিক যোগাযোগ কোম্পানিগুলোর কার্যক্রমের রাশ টেনে ধরতে চাইছে ব্রাজিল।
ফেইসবুক, ট্যুইটার ও গুগলের মতো সামাজিক যোগাযোগ কোম্পানিগুলোকে ব্রাজিলের ব্যবহারকারীদের তথ্য ব্রাজিলের ভিতরেই সংরক্ষণ করতে হবে এমন একটি আইন দেশটির কংগ্রেসে প্রস্তাব করা হয়েছে।

বুধবার ব্রাজিল কংগ্রেসের নিম্নকক্ষে এই প্রস্তাবের ওপর ভোট গ্রহণ করা হবে। প্রস্তাবটি পাশ হলে আইন অনুযায়ী কাজ করতে হবে বিশ্বের শীর্ষ সামাজিক যোগাযোগ কোম্পানিগুলোকে।

এই আইনানুযায়ী কার্যক্রম পরিচালনা করা বেশ ব্যয়বহুল ও কারিগরিভাবে বেশ জটিল হবে বলে জানিয়েছে ইন্টারনেট কোম্পানি ও কারিগরি বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্র ও সম্ভবত ভারতের পরে ফেইসবুকের সবচেয়ে বেশি ব্যবহারকারী রয়েছে ব্রাজিলে। দেশটিতে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা ৭ কোটি ৬০ লাখ। এটি যুক্তরাষ্ট্রের সান্স ফ্রান্সসিসকোভিত্তিক প্রতিষ্ঠান ফেইসবুকের প্রধান বাজারগুলোর অন্যতম।

তাই দেশটির শীর্ষ রাজনীতিবিদদের মাঝে ফেইসবুক ব্যবহারের তাৎপর্য তুলে ধরতে এর কৌশলগত ব্যবহারের বিষয়ে বিনা খরচে প্রশিক্ষণ দিয়েছে প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে হারবার্থের বক্তব্য, “ব্রাজিলের সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারকারীরা তাদের বেশিরভাগ সংবাদ ও তথ্য ফেইবুকের মতো যোগাযোগ মাধ্যমে পেয়ে থাকে, আর এরা ব্রাজিলের ভোটারদের একটি উল্লেখযোগ্য অংশ।”

তবে ব্রাজিলের প্রস্তাবিত ইন্টারনেট আইন নিয়ে কোনো আলোচনা বা গণমাধ্যমে কোনো মন্তব্য করেননি হারবার্থ

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

মন্তব্য দিন আপনার