নতুন প্রজাতির উপকারী ব্যাকটেরিয়ার সন্ধান করেছেন বাংলাদেশি বিজ্ঞানী

0
313

মসুরের শিকড়ে গুটি বা নডিউল সৃষ্টিকারী একটি নতুন প্রজাতির উপকারী ব্যাকটেরিয়ার সন্ধান পাওয়া গেছে। নতুন এ ব্যাকটেরিয়ার কল্যাণে মসুর ফসলের বৃদ্ধি ঘটবে আগের তুলনায় বেশি। এমনকি এটি উৎকৃষ্টমানের জীবাণুসার তৈরিতেও ভূমিকা রাখতে সক্ষম। জার্মানিতে ‘জেনেটিক ডাইভারসিটি অব রাইজোবিয়া নডিউলেটিং লেনটিলস’ বিষয়ে গবেষণা করতে গিয়ে বাংলাদেশ থেকে সংগৃহীত মসুর গাছে এই ব্যাকটেরিয়ার সন্ধান পান বাংলাদেশের বিজ্ঞানী হারুন অর রশিদ।

ইতোমধ্যে বিশ্বখ্যাত জার্নাল ‘সিস্টেমেটিক অ্যান্ড অ্যাপ্লায়েড মাইক্রোবায়োলজি রিসার্চ’-এ তাঁর এ আবিষ্কারের কথা প্রকাশিত হয়েছে। জানা গেছে, ব্যাকটেরিয়ার নামকরণবিষয়ক আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল কমিটি অব ব্যাকটেরিয়াল ট্যাঙ্নোমি বিজ্ঞানী হারুন অর রশিদকে নতুন এই ব্যাকটেরিয়ার নামকরণেরও অনুমতি দিয়েছে। ড. হারুন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বিনা) বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কর্মরত।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

bacteria নতুন প্রজাতির উপকারী ব্যাকটেরিয়ার সন্ধান করেছেন বাংলাদেশি বিজ্ঞানী

ড. হারুন জানিয়েছেন, বিভিন্ন দেশের মসুরের শেকড়ে যেসব ব্যাকটেরিয়া পাওয়া যায়, নতুন এই অণুজীব তার চেয়ে কয়েকগুণ বেশি উপকারী। এটি ৯৫% পর্যন্ত নাইট্রোজেন সংগ্রহ করতে পারে, যা ফলন বৃদ্ধিতে কার্যকর ভূমিকা রাখে। ব্যাকটেরিয়াটি রাইজোবিয়াম স্পিসিসের অন্তর্গত জানিয়ে ড. হারুন আরো বলেন, ‘এ ব্যাকটেরিয়ার বিভিন্ন বৈশিষ্ট্য এবং মসুর ফসলের বৃদ্ধির ওপর প্রভাব পরীক্ষায় দেখা গেছে এটি উৎকৃষ্টমানের জীবাণুসার তৈরিতেও ভূমিকা রাখতে পারে।’

ড. হারুন জানান, আবিষ্কৃত ব্যাকটেরিয়াটি নিয়ে তিনি ২০০৯ সাল থেকে কাজ শুরু করেন। এ জন্য বাংলাদেশসহ জার্মানি, তুরস্ক ও সিরিয়া থেকে মসুর ফসলের শেকড়ে নডিউল সৃষ্টিকারী বিভিন্ন প্রজাতির ব্যাকটেরিয়া সংগ্রহ করেন। এরপর ব্যাকটেরিয়ার ডিএনএ থেকে সাতটি গুরুত্বপূর্ণ জিন আলাদা এবং ৪৫০টি জিন সিকোয়েন্সিং করে দেখা যায়, এটি সম্পূর্ণ নতুন একটি প্রজাতি। জিন সিকোয়েন্সগুলো যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন (এনসিবিআই)’ ব্যাংকে জমা রয়েছে বলে জানান তিনি।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three + 9 =