অবিশ্বাস্য! সাত মাসে গ্রাজুয়েশন কমপ্লিট ও বিশ্বের ৪০টি ভাষার অধিকারী William James Sidis

0
242

william james sidis অবিশ্বাস্য! সাত মাসে গ্রাজুয়েশন কমপ্লিট ও বিশ্বের ৪০টি ভাষার অধিকারী William James Sidis

আলবার্ট আইনস্টাইন-স্টিফেন হকিংদের ছাপিয়ে আইকিউ টেস্টে সর্বোচ্চ স্কোরের অধিকারী একেবারেই আনকোড়া একজন। তিনি উইলিয়াম জেমস সিডিস। বিস্ময়কর হলেও সত্য তার আইকিউ লেভেল ২৫০-৩০০, যা রীতিমতো অস্বাভাবিক রকমের। ফলে এ মানুষটিকে মনে করা হয় পৃথিবীর সবচেয়ে বুদ্ধিমান ব্যক্তি। খ্যাতিতে তার চেয়ে এগিয়ে অনেক বুদ্ধিমান বা মেধাবী থাকলেও আইকিউ স্কোরে তিনিই সবার সেরা।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

উইলিয়াম জেমস সিডিসের জন্ম ১৮৮৮ সালের ১ এপ্রিল। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সাধারণ একটি পরিবারে জন্ম নেওয়া উইলিয়াম জেমস তার বুদ্ধিমত্তার ছাপ রাখেন একেবারে ছোটবেলা থেকেই। ছয় বছর বয়সে একটি গ্রামার স্কুলে ভর্তি হন তিনি। আর মাত্র সাত মাসে গ্রাজুয়েশন শেষ করেন। ১১ বছর বয়সে হার্ভার্ড চলে যান তিনি। আর পরিণত বয়সে পৌঁছার আগেই বিশ্বের ৪০টি ভাষা তার দখলে ছিল। তিনি গণিতে সবচেয়ে বেশি পারদর্শী ছিলেন। হার্ভার্ডে তিনি কয়েকজন সাধারণ ছাত্র কর্তৃক শারীরিকভাবে নির্যাতিত হয়েছিলেন। যে কারণে তার পরিবারের পক্ষ থেকে উইলিয়াম জেমসের জন্য রাইস ইউনিভার্সিটি ইন টেক্সাসে একজন টিচিং অ্যাসিস্ট্যান্টের চাকরিতে নিয়োগ দেওয়া হয়। কিন্তু ছাত্রদের ভয়ভীতি প্রদর্শন ও অসহনীয় পরিবেশ তাকে চাকরির ব্যাপারে হতাশ করে তোলে। শেষ পর্যন্ত তিনি চাকরি ছেড়ে দিতে বাধ্য হন। অসম্ভব রকম মেধাবী এই মানুষটি পরবর্তী সময়ে রাজনৈতিকভাবে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে উদ্যোগী হন। এর মধ্যেই ১৯৪৪ সালে তার মৃত্যু ঘটে। তার মৃত্যুর কারণ ছিল তার মস্তিষ্কের ক্ষতি-সংক্রান্ত বিষয়। একই কারণে তার বাবারও মৃত্যু হয়েছিল।

***তথ্যপ্রযুক্তি বিষয়ক ও নতুন নতুন খবর জানতে এখানে ক্লিক করুন***

Related Tags: bangla news, english news, bangla blog, english blog, technology news, technology blog, computer tips and tricks

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার