ওডেস্ক(oDesk)- ফ্রিল্যান্সিং থেকে আয়

0
309

ওডেস্ক(oDesk)- ফ্রিল্যান্সিং থেকে আয়ফ্রিল্যান্সিং সাইট গুলোর মধ্যে অত্যন্ত জনপ্রিয় একটি সাইট হল ওডেস্ক(oDesk)। এই সাইটে প্রচুর বাংলাদেশী ফ্রিল্যান্সারা সফলতার সাথে কাজ করে যথেষ্ট পরিমানে অর্থ উপার্জন করছে। এই ফ্রিল্যান্সিং সাইটের সবচেয়ে বড় প্লাস-পয়েন্ট গুলো হল- এখানে প্রচুর পরিমানে কাজ পাওয়া যায় এবং অর্থ উত্তোলনের ক্ষেত্রে কোন রকমের ঝামেলা নেই। এই সাইটটি বাংলাদেশ, পাকিস্তান, ভারত সহ অন্যান্য দেশের ফ্রিল্যান্সারদের জন্য অত্যন্ত কর্ম-উপযোগী ফ্রিল্যান্সিং সাইট। ইন্টারনেট থেকে আয়ের একটি ভাল এবং উন্নত মাধ্যম হল এই ফ্রিল্যান্সিং সাইট ওডেস্ক। কিছু কাজ জানলে এই ওয়েব-সাইট থেকে প্রচুর পরিমানে আয় করা সম্ভব।

ওডেস্কে সফল হওয়ার কিছু প্রয়োজনীয় টিপসঃ

১. ওডেস্কে অ্যাকাউন্ট খোলার পর প্রোফাইল ১০০% কমপ্লিট করা।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

৩. আপনি যে বিষয় নিয়ে ওডেস্কে কাজ করতে চান সে সম্পর্কিত উন্নতমানের কিছু পোর্টফলিও (Portfolio) দেওয়া। কমপক্ষে ১০ টি পোর্টফলিও দেওয়া।

২. সুন্দর এবং তথ্যবহুল একটি প্রোফাইল অবজেক্টিভ তৈরি করা, যাতে বায়ার (Buyer) আপনার প্রোফাইল অবজেক্টিভ পড়ে আপনাকে কাজ দিতে আগ্রহী হয়।

৪. যতগুলো সম্ভব স্কিল-টেস্ট (Skill Test) দেওয়া। স্কিল-টেস্টগুলোতে স্কোর যাতে 4.00 এর উপরে থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

৫.যতবেশি স্কিল-টেস্ট আপনি দিবেন আর ভাল রেজাল্ট করবেন, বায়ার তার কাজের জন্য ততবেশি আপনাকে দক্ষ ও উপযুক্ত মনেকরবে।

৬. জব বা কাজ পাওয়ার জন্য কাজের সাথে সম্পর্কিত দক্ষতা ও অভিজ্ঞতাপূর্ণ, শক্তিশালী এবং তথ্যবহুল কভার লেটার (Cover Letter) জমা দেয়া, যাতে কভার লেটার দেখে বায়ার আপনাকে ঐ কাজের জন্য উপযুক্ত মনেকরে।

৭. ওডেস্ক, ইমেইল এবং স্ক্যাইপি -তে রেগুলার আপডেট থাকতে হবে। কারন যেঁকোন সময় বায়ার যে কোন মেসেজ, ইন্টারভিউ বা কাজের জন্য হায়ার করতে পারে। আপনাকে চেষ্টা করতে হবে যতদ্রুত সম্ভব পরিস্থিতি সম্পর্কে অবগত হয়ে উত্তর দেওয়ার।

৮. রাতে (বাংলাদেশী সময় অনুযায়ী) কাজের জন্য অ্যাপ্লাই (Apply) করা। বেশিরভাগ সময় আমরা এই ভুলটা করি। বায়ার যখন ঘুমিয়ে থাকে তখন আমরা কাজের জন্য অ্যাপ্লাই করি, আর যখন বায়ার সবাইকে কাজ দেওয়ার জন্য বসে থাকে তখন আমরা ঘুমাই।

৯. অনেক সময় অনেক বায়ার নতুনদের কাজ দিতে চান না। কারন তারা কাজের গুনগত মান নিয়ে চিন্তা করেন। নতুনদের উপরের ১-৭ নম্বর পর্যন্ত টিপস অনুসরন করার পাশাপাশি কাজের মান অনুযায়ী একটু কম রেটে অ্যাপ্লাই করা। পরবর্তীতে ফিডব্যাক, এক্সপেরিইয়েন্স এবং ওয়ার্কিং আওয়ার বেশি হলে সাভাবিক রেটে অ্যাপ্লাই করতে হবে।

ওডেস্ক(oDesk)- ফ্রিল্যান্সিং থেকে আয়ওডেস্কে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি:

ওডেস্কে যদি সঠিক উপায়ে অ্যাকাউন্ট খোলা না হয় তবে অর্থ উপার্জনের জন্য সকল পরিশ্রম-ই ব্যর্থ হয়ে যায়। যদি নতুন নতুন অ্যাকাউন্ট খোলার চেষ্টা করেন, আর যদি তা ওডেস্কের অ্যাডমিনের কাছে ধরা পরে, তাহলে একাধিক অ্যাকাউন্ট খোলার অপরাধে বিনা নোটিশে আপনার সব অ্যাকাউন্ট বন্ধ করে দিবে। তাই আপনারা একটু সতর্কতার সাথে সঠিক উপায়ে অ্যাকাউন্ট খোলার চেষ্টা করুন। ওডেস্কে কাজ করতে হলে প্রথমে দরকার হবে একটি ইমেইল অ্যাকাউন্ট তারপর ওডেস্ক, মানিবুকারস এবং স্কাইপি অ্যাকাউন্ট। ওডেস্কে সঠিক উপায়ে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি ধাপ-অনুসারে নিচে দেওয়া হলঃ

ধাপ-১: ওডেস্কে আপনার অ্যাকাউন্ট খুলতে হলে প্রথমে wwwo.odesk.com এর মাইন সাইট এ যান। অথবা odesk লেখাতির উপরে ক্লিক করুন।

ধাপ-২: ওডেস্কের ওয়েবসাইটটি  খুললে তার উপরে ডান দিকের Sign Up লিখাটিতে ক্লিক করুন।

ধাপ-৩: ওডেস্কে আপনি কি হিসেবে কাজ করতে চান, তা এখানে সিলেক্ট করুন।

  • চাকরিদাতা (Job Provider) হিসেবে অ্যাকাউন্ট করতে চাইলে, I need a contractor লিখাটির নিচের Sign Up অংশে ক্লিক করুন।
  • কর্মী(Worker) হিসেবে অ্যাকাউন্ট করতে চাইলে, I need a job লিখাটির নিচের Sign Up অংশে ক্লিক করুন।
  • আপনি যেহেতু  এই ওয়েবসাইটে কর্মী অর্থাৎ Independent Contractor হিসেবে কাজ করবেন, তাই  ২ নম্বর অপশনটি সিলেক্ট করুন।

ধাপ-৪: এবার  যে ফরমটি আসবে তা যথাযথ ভাবে পূরণ করে Get Started লেখাটিতে ক্লিক করুন।

ধাপ-৫:  সবশেষে আপনি আপনার ইমেল অ্যাকাউন্টে গিয়ে ইমেলটি ভেরিফাই করে দিলেই ওডেস্কের অ্যাকাউন্টটি তৈরী হয়ে যাবে এবং এটি ভেরিফাইয়ের পর থেকেই ব্যবহার করা যাবে।

প্রয়োজনীয় লিংকঃ

  • জিমেইলে অ্যাকাউন্ট লিংকঃ www.gmail.com
  • ইয়াহু-তে অ্যাকাউন্ট লিংকঃ www.yahoo.com
  • ওডেস্কে অ্যাকাউন্ট লিংকঃ www.odesk.com
  • মানিবুকারস(স্ক্রিল)-এ অ্যাকাউন্ট লিংকঃ www.moneybookers.com
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

18 − 1 =