দ্রুত প্রোগ্রামিং জানতে পারেন এমন ৫ টি উপায়

0
697

একটি মাত্র দিনের মধ্যে আপনি প্রোগ্রাম শেখা শেষ করতে পারবেন না, কিন্তু এটা বলতে পারি যে, সারা জীবন শিখতে হবে না.
আপনি যখন প্রোগ্রাম শেখা নিজের কাছে সহজ করতে পারেন তখনই পারবেন প্রোগ্রামিং ।

১. উদাহরণ দেয়া কোড অনুসরন করুন:

আপনি যখন প্রথম প্রোগ্রাম শিখতে থাকেন, তখন আপনি তাকান, এবং প্রতিটি উদাহরন বুঝতে চেষ্টা করতে ভুলবেন না, পৃথীবির বিভিন্ন সাইটে প্রচুর পরিমানে উদাহরন আছে তা অনুসরন করুন । যদি ইংরেজি বুঝতে কষ্ট হয় বাংলায় গুগলে লিখে সার্চ করুন এতে আপনি হাতে কলমে অনেক কিছু জানতে পারবেন । টেকটিউন সহ বাংলাদেশের সেরা সাইট গুলোতে প্রোগ্রামিং টিউটোরিয়াল পড়তে পারেন। এই টিউটোরিয়াল গুলো আপনাকে কোন কোড ঠিক কি কাজ করতে সাহায্য করে তা নমুনা কোড থেকে বুঝবেন ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

২. শুধু উদাহরণ পড়ে কোডিং করবেন না :

কিন্তু আপনি যদি একটি প্রোগ্রামিং টিউটোরিয়াল (বা বই) পড়েন , একটা নমুনা কোড তাকান এবং আমি এটা পারি বলা খুব সহজ, অবশ্যই আপনি এটি পারেন , কিন্তু আপনি তা পারেন না , এবং আপনি এটা জানেন না, খুঁজে বের করতে কেবল এক উপায় আছে । আপনি যদি ইতিমধ্যে না করে থাকেন , তাহলে করে নিন একটি কম্পাইলার সেট আপ দিন যেমন কোড ব্লক মোটামুটি ফ্রিতে পাবেন ।
তারপর কম্পাইলার মধ্যে নমুনা কোড টাইপ করুন, আপনি তা লিখুন যদি এর পরিবর্তে কপি এবং পেস্ট করেন তা হলে হবে না, সত্যিই আপনি নিজেকে প্রোগ্রামার হিসেবে দেখতে ইচ্ছুক তাহলে যে আপনার নিজেকে নিজে সবকিছু করতে বাধ্য করতে হবে ।
প্রতি লাইন পরে যেতে যেতে আপনার কাছে মনে হবে যে মজার মজার জিনিষ – কোড টাইপ করার সময় আপনার মুখে বাক্য গঠন বিস্তারিত মনোযোগ দিতে বাধ্য করুন এত ভুলে যাওয়ার সম্ভাবনা কম থাকে ।

দ্রুত প্রোগ্রামিং জানতে পারেন এমন ৫ টি উপায়

তারপর, আপনি কি লিখলেন তা মনে আছে কিনা সেটা নিশ্চিত করুন । তারপর তা মিলিয়ে দেখে ভুল পরিবর্তন করুন। নতুন কিছু জানার জন্য সবচেয়ে সহজ উপায় হল একটি উপায় যে কাজ কিছু কোড গ্রহণ করা, এবং এটি পরিবর্তন করে দেখা ।

৩. যত তাড়াতাড়ি সম্ভব আপনার নিজস্ব কোড লিখুন:

একবার যদি আপনি প্রোগ্রামিং ভাষা সম্পর্কে কিছু বুঝতে পারেন – অথবা আপনি যদি এখনও এটি প্রায় আপনার মাথায় ভালোভাবে পেয়ে থাকেন , তাহলে লেখা শুরু করে দিন এমনকি যদি নমুনা প্রোগ্রাম লেখা শুরু করুতে পারেন তাহলে আপনি খুব তাড়াতাড়ি শিখতে পারবেন যদিও কখনও কখনও একটি প্রোগ্রাম লিখতে ভাল ধারণা খুঁজে পাওয়া কঠিন ..

আপনি লিখার জন্য একটি ছোট প্রোগ্রাম মনে করতে পারেন না , কিন্তু আপনি মনের মধ্যে একটি খেলার মত আপনি বাস্তবায়ন করতে চান একটি বড় প্রোগ্রাম আছে, প্রথমে আপনি ছোট টুকরা নির্মাণ শুরু করতে পারেন, পরে আস্তে আস্তে আপনি একই দরকারী অভিজ্ঞতা পাবেন ।

4. ডিবাগার টুল ব্যবহার জানুন :

একটি ডিবাগার টু্ল আপনি কোড তৈরীকৃত কোডের মধ্যে ভেরিয়েবল মান দেখতে দেওয়া হবে , এবং একটি অভ্যন্তরীণ কোড ক্ষতিকর কিনা তা যাচাই করে,
একটি ডিবাগার খুব দ্রুত আপনার কোড কি করছে সে সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতে সাহায্য করতে পারে ।

৫. আরো সোর্স খুঁজে বের করুন

ইন্টারনেট প্রোগ্রামিং সম্পর্কে তথ্য দিয়ে ভরা , এবং কিছু ব্যাখ্যা ভিন্ন মানুষের জন্য ভাল কাজ করা হয়; আপনি ছবিযুক্ত ব্যাখ্যাসহ ভাল বই ডাউনলোড করতে পারেন ইন্টারনেটে প্রচুর বই আছে.

আপনি শিখছেন কিন্তু পারছেন না বা আপনার কোড কাজ করে না, কিন্তু যদি আপনি ভুল দেখে তা ফেলে রাখেন তা হলেই লস সবচেয়ে সহজ উপায় হল অন্য কেউ জিজ্ঞাসা করা। .
সরাসরি বলুন “আমি বুঝতে পারছি না. দয়া করে ব্যাখ্যা করুন .” আপনি বুঝতে পারেন নি একটি টেক্সট রিপ্লাই একটি নতুন লিঙ্ক পাওয়ার সম্ভাবনা .
একসময় আপনাকে ও নতুনদের প্রশ্নের উত্তর দিতে এটি একটি বুদ্ধিমান বিশেষজ্ঞ হতে হবে ।
প্রোগ্রামাররা কখনো কখনো প্রশ্নের উত্তর দেওয়ার বিষয়ে ওয়েবসাইট খুলে যাতে নতুন প্রোগ্রামার তৈরী করা যায় ,
নতুন এবং অভিজ্ঞ উভয় পক্ষের প্রচেষ্টা করা আবশ্যক । আপনি নতুন তাই বিস্তারিত প্রশ্ন জিজ্ঞেস করুন , আপনি সাধারণত ভাল ফলাফল পাবেন। আপনি যত দ্রুত মনযোগ দিতে পারবেন প্রোগ্রামিং এ, তত তাড়াতাড়ি শিখতে পারবেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

10 − one =