গুগলের কিছু অজানা সেবা না দেখলে মিস করবেন

3
951
গুগলের কিছু অজানা সেবা না দেখলে মিস করবেন

Bloggersalim

প্রযুক্তির লাগামহীন উন্নতির সাথে সাথে সৃষ্টিশীল মানুষের সংখা কমে যাচ্ছে। প্রযুক্তি গ্রহন কারির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। অনেক ক্ষেত্রে মানুষের সৃষ্টিশীল চিন্তা কে সংকুচিত করে ফেলছে এই প্রযুক্তি। কিন্তু কিছু মানুষ আছে যারা বাধার বেড়া জাল ছিন্ন করে সৃস্টিশীল হতে চেষ্টা করছে। লাগামহীন প্র্রযুক্তি কে নিজ বশে এনে, মানব কল্যানে পরিচালিত করছে। এই সৃস্টিশীল মানুষ গুলোর জন্যই প্রযুক্তিকে হয়ত আমাদের কাছে এত আকর্ষনীয় মনে হয়।পর্দার আড়ালে থেকে যে মানুষ গুলো প্রযুক্তিকে আরো বেশি গতিশীল করে তুলছে সেই সৃষ্ঠিশীল মানুষ গুলোরপ্রতি আন্তরিক শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার পথ চলা।

নিজের সম্পর্কে বলতে গেলে, বলার মত একেবারেই কিছু নাই। লেখালেখির সুচনা ছোট কাল থেকেই, কিন্তু অনলাইনে এই প্রথম। অতিতের অভিজ্ঞতা আর সৃষ্টিশীল মানুষগুলোর অনুপ্রেরনা নিয়ে আমার পথ চলা।

প্রযুক্তি কে ক্যারিয়ারের বাহন হিসাবে গড়তে অনেকেরই ইচ্ছেকরে কিন্তু উপযুক্ত সহযোগিতার অভাবে অনেকেই ঝরে পড়ে। নিজেকে সৃষ্টিশীল হিসাবে গড়ে তোলার প্রবল ইচ্ছাই একজন কে সৃষ্টিশীল করে তোলে। এই অগ্রহী মানুষ গুলোর পাশে দাড়ানোর একান্ত ইচ্ছা থেকে ব্লগ লেখা শুরু। আমার লেখা পড়ে যদি এক জনেরও উপকার আসে সেটিই হবে আমর সফলতা।
গুগলের কিছু অজানা সেবা না দেখলে মিস করবেন
আমরা সার্চ ইঞ্জিন হিসেবে গুগল সবাই ব্যবহার করি। গুগলের আরও কিছু জনপ্রিয় সেবা আছে যেমন ক্রম ব্রাউজার,গোগল ড্রাইভ, গোগল প্লাস, অর্কুট ইত্যাদি। কিন্ত এগুলো ছাড়াও গুগলের আরও কিছু সেবা আছে যেগুলো আমাদের অনেকের কাছেই অজানা। আজকের পোস্টে আমরা গুগলের কিছু অজানা সেবার কথা জানবো।
ডেফিনেশান
 images3 গুগলের কিছু অজানা সেবা না দেখলে মিস করবেন
আপনি কোন কিছুর সঙ্গা খোজার চেষ্টা করছেন কিন্ত পাচ্ছেননা।কোন সমস্যা নেই গোগল বন্ধু আছে আপনার পাশে। গোগল সার্চ বক্সে এভাবে টাইপ করুন “define ……।” ফাকা স্থানে আপনি যেটা খুজতে চাচ্ছেন তা লিখুন তাহলে আপনি আপনার কাঙ্খিত সঙ্গা পেয়ে যাবেন।
লোকাল সার্চ
index গুগলের কিছু অজানা সেবা না দেখলে মিস করবেন
আপনি কোন বিশেষ এলাকার সম্পর্কে জানতে চাচ্ছেন। ধরুন আপনি ঢাকার মহাখালি এলাকার রেস্টুরেন্ট সম্পর্কে জানতে চাচ্ছেন, তাহলে টাইপ করুন “resturent mohakhali”তাহলে আপনি মহাখালি এলাকার রেস্টুরেন্ট সম্পর্কে জানতে পারবেন।
আবহাওয়া সম্পর্কে জানুন
index2 গুগলের কিছু অজানা সেবা না দেখলে মিস করবেন
আপনি কোন বিশেষ এলাকের আজকের আবহাওয়া সম্পর্কে জানতে চাচ্ছেন, তাহইলে সার্চ বক্সে টাইপ করুন “weather jessor” তাহলে আপনি যশোর এলাকের আবহাওয়া সম্পর্কে জানতে পারবেন।
ক্যালকুলেটর
images4 গুগলের কিছু অজানা সেবা না দেখলে মিস করবেন
হাতের কাছে ক্যালকুলেটর নাই কিন্তু হিসাব করতে হবে, নো প্রব্লেম গোগল বন্ধু আছেনা গুগল সার্চ বক্সে আপনার সংখা গুলো টাইপ করুন এভাবে ৫০+৫০=? তাহলে আপনি আপনার উত্তর পেয়ে যাবেন।
বিমানের ফ্লাইট সম্পর্কে জানুন
images5 গুগলের কিছু অজানা সেবা না দেখলে মিস করবেন
আপনি বিদেশ যাবেন আপনার ফ্লাইট ঠিক-ঠাক মত আছে কিনা জেনে নিন গোগল বন্ধুর কাছ থেকে। আপনার ফ্লাইট নাম্বার ও এয়ার লাইনের নাম দিন তাহলে আপনি আপনার ফ্লাইট সম্পর্কিত তথ্য পাবেন। এভাবে টাইপ করুন  “delta 123”
পিডিএফ ফাইল খোজ করুন
index1 গুগলের কিছু অজানা সেবা না দেখলে মিস করবেন
আপনি নেট থেকে শুধুমাত্র পিডিএফ ফাইল খোজ করার চেষ্টা করছেন কিন্তু পাচ্ছেননা। আপনি এভাবে টাইপ করুন “……:pdf” ফাকা স্থানে আপনিযেটা খুজতে চাচ্ছেন তা লিখুন তাহলে আপনি শুধুমাত্র পিডিএফ ফাইল পাবেন
লিঙ্ক দেখুন
 index3 গুগলের কিছু অজানা সেবা না দেখলে মিস করবেন
আপনি কোন ওয়েবসাইটের সাথে অন্য কত গুলো সাইট লিঙ্ক করা আছে তা দেখতে চাচ্ছেন তাহলে এভাবে টাইপ করুন “link:http://www.computerhope.com”তাহলে আপনি একটি নির্দিষ্ট পেজের সাথে লিঙ্ককরা সাইট গুলো দেখতে পারবেন।
ভালো থাকবেন সবাই। আজকের পোস্ট এ পর্যন্তই। পোস্ট টি পড়ে ভালো লাগলে মন্তব্য করতে ভুলবেননা। আর সময় পেলে আমার সাইট থেকে একটু ঘুরে আসবেন।
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

13 + 12 =