একইসময়ে একই ব্রাউজারে একাধিক ফেইসবুক অ্যাকাউন্ট এ লগিন করুন

11
642
একইসময়ে একই ব্রাউজারে একাধিক ফেইসবুক অ্যাকাউন্ট এ লগিন করুন

saju5854

আমি মোহাম্মদ আলি আকবর সাজু। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিবিএ নিয়ে পড়ালেখা করছি। আই টি নিয়ে আগ্রহ প্রচুর। তাই যখনি সুযোগ পায়, জানতে চাই। আমাকে ফেসবুক এ পাবেন http://www.facebook.com/sanju.ahmad
একইসময়ে একই ব্রাউজারে একাধিক ফেইসবুক অ্যাকাউন্ট এ লগিন করুন

আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই? নিশ্চয় ভালো?

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আমরা জানি ফেইসবুক হল বিশ্বের সবচেয়ে বড় সোশ্যাল নেটওয়ার্ক। বর্তমানে সময়ে ফেইসবুক ব্যাবহার করেনা এমন মানুষ খুঁজে পাওয়া  অনেক কঠিন। প্রায় প্রতিটি শিক্ষিত মানুষ নিজেদের প্রয়োজনে এই সাইটটি ব্যাবহার করে থাকে। তাছাড়া বিজ্ঞাপনের বিশাল প্লাটফর্মে পরিনত হয়েছে এই ফেইসবুক।

অনেকজন রয়েছেন যাদের একাধিক ফেইসবুক অ্যাকাউন্ট রয়েছে, যদিও একইসময়ে একাধিক অ্যাকাউন্ট লগিন করা সোজা ব্যাপার না। যার কারণে অনেকে একটি অ্যাকাউন্ট লগ আউট করে অন্য অ্যাকাউন্ট লগিন করে থাকেন, আবার অনেকে একই সময়ে একাধিক ব্রাউজার চালান একাধিক অ্যাকাউন্ট লগিন করার জন্য। এই সমস্যা দূর করার জন্য আমার এই লেখার অবতরনা।

এই সহজ ব্যাপারটি  সম্পাদন করার জন্য আমাদের ছোট্ট একটা টেকনিক প্রয়োগ করতে হবে।
বর্তমানে প্রায় সব ব্রাউজারে “প্রাইভেট ব্রাউজিং” নামে একটা বিশেষ বৈশিষ্ট্য যুক্ত থাকে, যেটা এনাবল করলে ব্রাউজার এটার মুড পরিবর্তন করে এবং কোন  URL, cookie অথবা cache সংরক্ষণ করেনা। এবং এই বৈশিষ্ট্যটির মাধ্যমে আপনি একাধিক ফেইসবুক এ লগিন করতে পারেন একই সময়ে।

Operaতে যেভাবে এই কাজটি করবেনঃ

প্রথমে সাধারননিয়মে একটা ফেইসবুক অ্যাকাউন্ট এ লগিন করুন, ২য় অ্যাকাউন্টটিতে লগিন করার জন্য Tabs and windows এ গিয়ে New Private Tab এ ক্লিক করুন এবং অন্য অ্যাকাউন্ট এ লগিন করুন।

Google chrome এ যেভাবে এই কাজটি করবেনঃ

এখানেও প্রথমে সাধারননিয়মে  একটা ফেইসবুক অ্যাকাউন্ট এ লগিন করুন, ২য় অ্যাকাউন্টটিতে লগিন করার জন্য নিচের ছবির মত “New Incognito Window” এ ক্লিক করে অন্য অ্যাকাউন্ট এ লগিন করুন।

Mozilla Firefox এ যেভাবে করবেনঃ

এই পদ্ধতিটি মজিলাতে কাজ করেনা। কিন্তু মজিলা বিশেষ কিছু বৈশিষ্ট্যর কারণে এই ব্রাউজারটি অনেকজনের হৃদয় জয় করে নিয়েছে। সামান্য এই কাজটার জন্য কি মজিলা ব্যাবহার ছেড়ে দিবেন? তা কখনো হতে পারেনা। আমরা এই কাজটি মজিলাতে করতে পারি একটি এড অন ইন্সটল করার মাধ্যমে । মজিলাতে একাধিক অ্যাকাউন্ট লগিন করতে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুনঃ
প্রথমে নিচের লিঙ্ক হতে এড অনটি ডাউনলোড করে  ইন্সটল করেনিন।
http://downloads.mozdev.org/br/multifox-1.0.3.xpi
ইন্সটল হয়ে গেলে মজিলা রিস্টার্ট দিতে ভুলবেননা।
তারপর প্রথমে সাধারননিয়মে  একটা ফেইসবুক অ্যাকাউন্ট এ লগিন করুন, ২য় অ্যাকাউন্টটিতে লগিন করার জন্য নিচের ছবির মত আপনার ব্রাউজারের বামদিকে উপরে “File” এ ক্লিক করে “New Identity Profile” এ ক্লিক করুন। নতুন একটা উইন্ডো ওপেন হলে,  ২য় অ্যাকাউন্ট এ লগিন করুন। 

একই কাজ করার মাধ্যমে আপনি ফেইসবুক ছাড়াও গুগল, ইয়াহু এই টাইপের অন্যান্য সাইট গুলোতেও একাধিক অ্যাকাউন্ট এ একইসময়ে লগিন করতে পারেন।

চেষ্টা করেছি খুব সহজে সম্পূর্ণ ব্যাপারটা ব্যাখ্যা করার জন্য, তারপরও কারো কোথাও বুঝতে সমস্যা হলে মন্তব্য করবেন, উত্তর দেয়ার চেষ্টা করবো ইনশাল্লাহ ।

সবাই ভালো থাকবেন এই কামনায়। খোদা হাফেজ।

 

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

11 মন্তব্য

  1. আমাদের মত অনেক অ্যাকাউন্ট বাবহারকারির কাজে লাগবে ধন্নবাদ

  2. ভাই, এটা কি ইন্টারনেট এক্সপ্লোরারে করা যাবে?

    • সাধারনত, মজিলা 4.0 প্রায় এড অন সাপোর্ট করেনা। কিভাবে সব এড অন মজিলা 4.0 এ চালাতে হয় এটা নিয়ে পড়ে একটা পোস্ট দেয়ার ইচ্ছে আছে।

  3. এটা ভালই, mozilla তে ইউস করি! শেয়ার করার জন্য ধন্যবাদ! :)

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 × 3 =