স্মৃতিশক্তি কমিয়ে দিচ্ছে ইন্টারনেট!

0
195

এখন অনেক কিছু মনে না রেখেই কাজ চালানো যায়। এটি সম্ভব হয়েছে ইন্টারনেটের মাধ্যমে। কী জানতে চান সার্চ দিলেও বেরিয়ে আসবে সেটি। গবেষকরা বলছেন, ইন্টারনেট বিশ্বকে মানুষের হাতের মুঠোয় এনে দিলেও কমিয়ে দিয়েছে স্মৃতিশক্তি। যুক্তরাজ্যের গবেষকেরা সাম্প্রতিক এক গবেষণায় দেখেছেন যে, মানুষের স্মৃতিশক্তি দ্রুত কমিয়ে দিচ্ছে ইন্টারনেট। প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার এক খবরে এ তথ্য বেরিয়ে এসেছে।

গবেষকেরা যুক্তরাজ্যের দুই হাজার তরুণদের নিয়ে একটি জরিপ চালান। দেখা গেছে, অধিকাংশ মানুষই এখন অনলাইনে প্রয়োজনীয় যে কোনো তথ্যের জন্য গুগল সার্চের ওপর পুরোপুরি নির্ভরশীল হয়ে পড়ছে। জরিপে ১৯৯৭ সালের একটি উল্লেখযোগ্য ঘটনার নিয়ে প্রশ্ন করা হয়েছিল। প্রিন্সেস ডায়ানা কবে মারা যান? অর্ধেকও বেশি মানুষ এ প্রশ্নটির সঠিক জবাব দিতে পারেননি। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে কবে হামলা হয়েছিল? এ প্রশ্নেরও উত্তর দিতে পারেননি অনেকেই।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

download(1) স্মৃতিশক্তি কমিয়ে দিচ্ছে ইন্টারনেট!

গুরুত্বপূর্ণ তারিখ বা বিশ্বের ইতিহাসের গুরুত্বপূর্ণ অনেক ঘটনাই এখন মানুষের স্মৃতিশক্তি থেকে মুছে যাচ্ছে। গবেষকেরা এর জন্য ইন্টারনেটকেই দায়ী করছেন। গবেষকেদের মতে, বর্তমানের ‘ইন্টারনেট প্রজন্ম’ অনেক কিছুতেই ইন্টারনেটের ওপর নির্ভরশীল।

জরিপে অংশ নেওয়া অধিকাংশের উত্তর ছিল, সহজে ইন্টারনেট সার্চ করলেই উত্তর পাওয়া যায় বলে তাঁরা আর মাথা খাটিয়ে উত্তর খোঁজেন না।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

4 × 5 =