oDesk বা অন্য Market Place এ কাজ পাবার কিছু Tips

0
424

Cover Letter Communication Tips

  • অনেকেই লিখেঃ “ভাই আমারে নেন, আমি SEO, HTML, CSS, PHP সব জানি। আমারে নিলে আমি আপনার কাজটা করে দিতে পারবো।” এটা কোনোভাবেই client মানবে না ।
  • আবার অনেকে লিখেঃ “আমি এই করেছি, সেই করেছি। তাই, আপনার কাজটাও পারবো।” আপনি কাজ পারেন, ইনিয়ে বিনিয়ে এটা বুঝালেও client এর বিশ্বাস করতে কঠিন হবে।
  • এর থেকে Portfolio দেখানো ভালো, কিন্তু একেবারে related work এর portfolio। আপনার ইতিহাসের ব্যাপারে client এর কোনো আগ্রহ নেই। যে কাজের জন্য চাচ্ছে, সেটার ইতিহাস আছে কিনা? আপনার portfolio যদি WordPress site এ থাকে, তাহলে portfolio গুলা category করে এবং/বা tag ব্যাবহার করে category বা  tag URL/Permalink বানিয়ে ফেলুন, তারপর সুযোগ বুঝে, যেটা চাচ্ছে, সেটার Category বা Tag URL দিয়ে দিন।
  • তারচেয়ে আরও ভালো same কাজের sample দেখান, দরকার হলে কিছু sample বানিয়ে ফেলুন। আরও ভালো হবে যদি sample বানিয়ে তারপর job search করে bid করেন।
  • Client কে বেশ কতগুলো intelligent প্রশ্ন করুন, এটা অনেকেই পছন্দ করে। আর প্রশ্ন করলে, উত্তর দিতে উদবুদ্ধ হয়। তাই, intelligent প্রশ্ন করলে উত্তর একটা পাবেনই, hire করুক আর না করুক। সাথে নিজের কিছু intelligent উত্তরও দিয়ে দিন, যেন client কেই help করছেন উত্তর এর জন্য।

Profile Tips

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
  • প্রোফাইল এ যেখানে Objective এর জায়গা আছে, সেটাই আপনার Public Profile এ Profile Overview হয়ে যায়। তাই, ওখানে Objective না দিয়ে, আপনার Short Profile Overview দিন। নিজের ঢোল পিটান, no problem, কিন্তু তালে তালে।
  • অনেকে কি কি কাজ পারে, তার লিস্ট দেই। কিন্তু, কি কি টুলস ব্যবহার করতে পারেন, সেগুলার লিস্টও দেওয়া দরকার। কারন ইমপ্লয়াররা অনেক সময় টুলস যারা ব্যাবহার করে, তাদের খুঁজে বের করে জব এর জন্য অ্যাপ্লাই করতে বলে। তাই আপনি যে যে টুলস এর ব্যাবহার জানেন, সেগুলার লিস্ট আপনার প্রোফাইল এ দিন। শুধু software না, web-based apps এর লিস্টও দিতে পারেন।
  • অনেক সময় rate কম রাখলে কাজ পেতে easy হয়। কিন্তু, cheap rate মানেই আপনি skillfull, তা না। একটা ভালো Client, শুধু rate দেখেনা।Data Entry-র কাজ রেখে যখন আরেকটু উপরের দিকে উঠবেন, তখন দেখবেন যে, শুধুমাত্র cheap rate দেখে, client আপনাকে কাজ দিচ্ছে না। ভালো একটা rate দিয়ে শুরু করে ধিরে ধিরে কমান।
  • যারা পরিশ্রম করে, তারা নিজেদের ব্যাপারে অনেক কিছু বলতে পারে। আপনাকেও সেটা দেখাতে হবে। কিন্তু, আপানার প্রোফাইল এ সবকিছু একসাথে বলতে গেলে কোনো client পড়তে যাবে না। তাই, প্রোফাইলে প্রচুর portfolio ও site এর link ব্যবহার করুন।
  • আপনার কাজের সাথে related test গুলোতে high score থাকলে, client অনেক সময় job এর সাথে আপনাকে add করে দেয়। Score যত ভালো, তত বেশি request আসে। কোনো test এ top 10% score থাকলে, weekly ২টা কাজের offer পেতে পারেন।
  • Brainbench থেকে কিছু test দিয়ে, সেগুলার score প্রোফাইল এ দিয়ে দিতে পারেন। Brainbench হচ্ছে 3rd party skill cetification company, যারা নানান skil এর উপর free আর paid online certificate প্রদান করে। আর অনেক Outsourcing Company এর score চাই, employee hire করার জন্য। কিন্তু, এটা optional।

Bidding Tips

  • Low rate এ কাজ করলেই কাজ পাবেন, এটা ঠিক। কিন্তু, আজীবন low rate কাজ করার চিন্তা করবেন না। প্রথম কাজটা পেতে, low rate এ বিড করতে পারেন। তবে, client কে clearly বলতে হবে যে আপনি শুধু ভালো feeback এর জন্য low rate এ বিড করেছেন। অনেক client এটা পছন্দ করে। তবে কিছু কিছু client এই type এর contractor দের hire করে বেড়াই, এদের থেকে সাবধানে থাকুন। অনেকেই দ্বিমত রাখবেন, কিন্তু rate কমানোর থেকে, প্রথম কাজটা free করে দেওয়াই ভাল। তাতে, উপরে sample বানানোর যে tip টা দেওয়া আছে, সেটা হয়ে যাবে।
  • আপানার ভালো feedback score থাকলে, low rate এ বিড করার কোনো দরকার নাই। কিছু ভালো কাজ বেছে বেছে বিড করুন। আর প্রতিটা job এর competitor candidate দের দেখুন। একই feedback score ওয়ালাদের rate আর skill research করে, নিজের rate fix করুন।
  • বিড করার সময়, job description ভালো করে পড়ে নিন। যদি, কোনো survey form fill up করতে বলে, সেটা ভালোভাবে fill up করুন। শুধু cover letter দিলেই কাজ হবে না।
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

7 − 6 =