চাইলাম জল(ওয়েবপোর্টাল), পাইলাম শরবত (হোমপেজ+ওয়েবপোর্টাল) !!

0
239

ইন্টারনেটের যুগে ইন্টারনেট ব্যবহার করেও অ্যানালগ থেকে যাওয়া মানুষ আমি ছাড়া দ্বিতীয়টি আছে কিনা জানিনা। যা মনে রাখা প্রয়োজন তা খুব সহজেই ভুলে যাই বলে কোথাও লিখে রাখতে হয়। বিভিন্ন ওয়েবসাইটগুলোর আড্রেস মনে হয় একটু বেশীই ভুলি। আড্রেস গুলো বুকমার্ক করতে করতে এমন অবস্থা যে কোনটা কিসের সেটাও ভুলে যাই। নিরুপায় হয়ে নোটপ্যাডে বিভাগ ভাগ করে ওয়েব আড্রেস গুলো লিখে রাখতে হয়। এতদিন মনের মত কোন ওয়েবপোর্টাল পাই নাই যে হোমপেজ হিসেবে রাখব। কয়েকদিন আগে এক বন্ধুর মারফত জানতে পারলাম  সেরকম একটা ওয়েবপোর্টাল আসছে বাংলাদেশ। আড্রেসটা কষ্ট করে মুখস্থ করে নিলাম – বহুদূর.কম (bohudur.com)।

প্রথম দেখাতে প্রেমে পড়ি নাই, কিন্তু কয়েকদিন পর বুঝলাম প্রয়োজনীয় আড্রেস গুলোর জন্য সংরক্ষিত নোটটি ওপেন করতে হচ্ছে না, তার মানে আমার সমস্যার সমাধান হয়ে গেছে। আমি নোটটি ঠিক যেভাবে বিভাগ আলাদা করে আড্রেস গুলো সাজিয়ে রাখতাম ঠিক সেভাবে বহুদূর.কম-এ সাজানো আছে। দিন কয়েক যেতে না যেতে বুঝে গেলাম বহুদূর.কম হোমপেজ করে কতটুকু উপকৃত হয়েছি। সব কিছু হাতের মুঠোয়, গুগল ও অনেক পর হয়ে গেছে। কিভাবে উপকৃত আমি হয়েছি বা আপনিও হতে পারেন সেটা একটু না বললে পোষ্টটি অসম্পূর্ণ থেকে যাবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রধান বিভাগ হচ্ছে – শিক্ষা, বিনোদন, ব্যবসা, তথ্য, প্রযুক্তি। প্রধান বিভাগগুলোও বিভক্ত। যেমনঃ – শিক্ষা বিভাগটি সাজানো হয়েছে পরীক্ষার রুটিন, ফলাফল, ভর্তি, স্কলারশিপ, বিদেশে ভর্তি, ইবুক এবং টিপস্‌ সহ দেশের সকল প্রাইভেট ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিভাগ নিয়ে। সব গুলো বিভাগ এমনভাবে সাজানো হয়েছে যাতে আপনাকে খুঁজতে না হয়, দেখবেন খোঁজার আগেই চোখের সামনে হাজির হয়ে যাবে। পরীক্ষার ফলাফল যেমন পাবেন তেমনি বিনোদিত হওয়ার জন্য নাটক সিনেমা গানও পাবেন, খুব জরুরি মুহুর্তে পেয়ে যাবেন ডাক্তার ও রক্তের সন্ধান, ফায়ার সার্ভিস, পুলিশ ও র‍্যাবের সাহায্য। দেশের বিভাগ জেলা উপজেলা সম্পর্কে টুকিটাকি তথ্য তো পাবেন, সাথে চাকুরী খবর ও সরকারি সার্কুলার গুলোও মিস হতে দিবে না বহুদূর.কম।  মোবাইল বা কম্পিউটার নিয়ে সমস্যায় আছেন তার সমাধান কোথায় পাবেন, প্রয়োজনীয় সফটওয়ার ডাউনলোড করা সহ প্রযুক্তির সব কিছু যুক্ত আছে। ব্যাংক, স্টক মার্কেট, রিয়েল এস্টেটসহ ব্যবসার প্রয়োজনে আপনার প্রয়োজনীয়তা মেটাবে বহুদূর.কম। লাইভ টিভি, লাইভ খেলা দেখতে চান? লাইভ রেডিও শুনতে চান? দৈনিক পত্রিকা পড়তে চান? সব আপনার চোখের সামনেই থাকবে দরকার একটা ক্লিকের।

আমার মন্তব্য দেখে ভাবতে পারেন বাড়িয়ে বলছি, যতটা গর্জেছে ততটা বর্ষার সম্ভাবনাই নেই। তাহলে আপনাকে অনুরোধ করবো শুধুমাত্র দুটি দিন আপনি হোমপেজ হিসেবে রাখুন।

প্রথমদিন মনে করতে পারেন অপ্রয়োজনীয়, কিন্তু আমি নিশ্চিত দুদিন হোমপেজ হিসেবে রাখার পর পোর্টালটি প্রয়োজনীয় মনে করতে আপনি বাধ্য হবেন। বহুদূর.কম এমন একটি পোর্টাল যা আপনাকে উপকার না করে ছাড়বে না।

আমি হলফ করে বলতে পারি বহুদূর.কম কোন না কোনভাবে আপনাকে সাহায্য করবেই। পোর্টালটি যারা বানিয়েছে উনারা আসলে এমন সব জিনিস রেখেছে যা মানুষকে উপকার করতে বাধ্য।

আমরা বাঙ্গালীরা খুঁতখুঁতে স্বভাবের। যত ভাল কাজ হোক না কেন খারাপ দিক খুঁজে বের করবই। পোর্টালটির সুনামের সাথে দুর্নাম করার প্রবল ইচ্ছাকে কোনভাবেই দমন করতে পারলাম না।

গুগল সার্চ ইঞ্জিনটা বড় আকারে দেওয়া উচিত।

সাইটের দৈর্ঘ্য একটু বেশী মনে হল। হোমপেজের জন্য আরেকটু ছোট হলেই মানানসই।

হোমপেজ ক্যাটাগরী গুলো সর্বমোট তিনবার দেওয়া আছে যা অপ্রয়োজনীয় বলেই মনে হয়েছে। উপরের ড্রপডাউন আর নিচের সাব-ক্যাটাগরীসহটা রাখলেই চলে।

ভালোর মাঝে খারাপ খোঁজার কারণে দুঃখিত। হোমপেজ হিসেবে সেট করে অনেক বেশী উপকৃত হয়েছি। খারাপ দিক গুলো আস্তে আস্তে ভালোই পরিণত হবে আশা করি।

ধন্যবাদ বহুদূর.কম-এর নির্মাতাদের। আমরা বাঙ্গালী জাতি ভাল কিছু প্রত্যাশা করি আর যদি পেয়ে যাই তাহলে তার জন্য ভালবাসা দিতে কৃপণ হই না কখনো।

সাইটটি ভিজিট করতে এখানে ক্লিক করুন: http://bohudur.com/

সময় পেলে আমার ব্লগটিতে ভিজিট করতে পারেন

হোমপেজের স্ক্রিনশট দিয়ে দিলাম

bohudur চাইলাম জল(ওয়েবপোর্টাল), পাইলাম শরবত (হোমপেজ+ওয়েবপোর্টাল) !!

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

15 − fourteen =