প্রজাপতির মত ছোট্ট একটা প্রাণী কতটাই বা ক্ষতি করবে? আসুন জানি

0
326

চোখের সামনে সুন্দর একটা প্রজাপতি পাখা ঝাপটে যাচ্ছে, উড়ে বেড়াচ্ছে ফুলে ফুলে। প্রকৃতির এই নির্দোষ সৌন্দর্যের নিদর্শন যদি হয়ে ওঠে সর্বনাশা, তবে কি ঘটতে পারে? মনে হতে পারে, প্রজাপতির মত ছোট্ট একটা প্রাণী কতটাই বা ক্ষতি করবে? কিন্তু গনিতের কেওস থিয়োরি (chaos theory) নামের একটি উপপাদ্য আছে, যা বর্ণনা করতে গিয়ে বলা হয়েছে, উত্তর মেরুতে একটা প্রজাপতির ডানা ঝাপটানোর ফলে বাতাসের যে দুর্বল প্রবাহ তৈরি হয় তার কারণে ৩ সপ্তাহ পর দক্ষিণ মেরুতে বয়ে যেতে পারে বিধ্বংসী সাইক্লোন!

কেওস থিয়োরি অনুযায়ী, একটি সিস্টেমের সামান্যতম পরিবর্তনের কারণে সিস্টেমটির সম্পূর্ণ কার্যকারিতায় চলে আসতে পারে তীব্র কোন বিচ্যুতি। এই ধারনাটি এখন শুধুমাত্র গনিত বা আবহাওয়া সম্পর্কিত ভবিষ্যৎবাণীর ক্ষেত্রে নয়, বরং দৈনন্দিন জীবনের কার্যকলাপ বর্ণনার ক্ষেত্রেও ব্যবহার করা হয়ে থাকে। বলা হয়, আপনার জীবনে নেওয়া ক্ষুদ্র একটি পদক্ষেপও পাল্টে দিতে পারে আপনার সম্পূর্ণ ভবিষ্যৎ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

flying_butterflies প্রজাপতির মত ছোট্ট একটা প্রাণী কতটাই বা ক্ষতি করবে? আসুন জানি

এই থিয়োরিটির ওপর ভিত্তি করে লেখা একটি জনপ্রিয় বইও আছে। বইটির নাম হল The Butterfly Effect, লেখক হলেন Andy Andrews। বাটারফ্লাই এফেক্ট বোঝানোর জন্য লেখক এই উপন্যাসটিতে এমন একটি পটভূমিকা তৈরি করেছেন, যেখানে অতীত পৃথিবীতে ভুলক্রমে একটি প্রজাপতি মেরে ফেলার কারণে পুরো পৃথিবীর ইতিহাসই পাল্টে যায়। আছে এই নামের একটি চলচ্চিত্রও, যাতে একই ভাবে দেখানো হয়েছে অতীতের কার্যকলাপে কি করে সম্পূর্ণ বদলে যেতে পারে মানুষের জীবন।

তো এই জটিল থিয়োরিটি আমাদের কি কাজে লাগতে পারে? গনিত এবং আবহাওয়াবিদ্যা তো বটেই, এর থেকে আমরা পাই আরও একটি শিক্ষা, আর তা হল, যে কোন কাজ করার আগে তার ভবিষ্যৎ ফলাফল সম্পর্কে ভেবে নেওয়া। কে জানে, আপনার বা আমার একটি ভুল সিদ্ধান্তে কখন আবার সাইক্লোন তৈরি হয়ে যাবে!

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × 3 =