উইন্ডোজের অদ্ভুত আচরণ, দুর্বলতা, ব্যর্থতা ইত্যাদি সমস্যার সমাধান নিজে নিজে ফিক্স করুন [পর্ব ৪]

0
430

উইন্ডোজ ৭
কিছু কিছু ফিক্স ইট সলিউশন উইন্ডোজ ৭-এ কাজ করে। মাইক্রোসফটে এর সর্বশেষ ভার্সনের অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের ফিক্স ইটের দরকার নেই, কেননা কিছু চমৎকার ট্রাবলশুটিং উইজার্ড উইন্ডোজে সম্পৃক্ত করা হয়েছে।

এগুলোর লিঙ্কগুলো যথাযথ স্থানে দেখতে পারবেন। এবার নেটওয়ার্ক অ্যান্ড শেয়ারিং সেন্টার ওপেন করুন। এজন্য নোটিফিকেশন এরিয়ার নেটওয়ার্ক আইকনে ক্লিক করে বেছে নিন Open Network and Sharing center অপশন। এর ফলে নিচের দিকে Troubleshooting problems লিঙ্ক দেখতে পারবেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এই টুলগুলো উইন্ডোজ ৭-এর জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে, যার ফলে কিছু বাড়তি সুবিধা পাওয়া যাবে। এগুলো চমৎকারভাবে কাজ করে এবং গাইড করার জন্য রয়েছে স্বচ্ছ এ স্পষ্ট নির্দেশাবলি। এক জায়গায় সব ট্রাবলশুটিং উইজার্ড দেখতে চাইলে Start-এ ক্লিক করে সার্চ বক্সে Troubleshooting টাইপ করলে এরপর যে ফলাফল আসবে, সেখানে Troubleshooting লিঙ্কে সিলেক্ট করুন। এর ফলে উইজার্ডের এক লিস্ট পাবেন। এগুলো দেখতে চাইলে বাম প্যানের View all এ ক্লিক করুন। এবার Location কলামে ‘Online’ চিহ্নিত আইটেমের জন্য দরকার ইন্টারনেট সংযোগ। এ ছাড়া যেকেউ এক ক্লিকে এরর ফিক্স সেট করতে পারবে।

যখন ফিক্স ইট ব্যর্থ হয়

অনেক সমস্যা সমাধানের ক্ষেত্রে ফিক্স ইট চমৎকার টুল হলেও এটি সবকিছু ফিক্স করতে পারে না। ধরুন, আপনি ইন্টারনেট সংশ্লিষ্ট জটিলতায় ভুগছেন। এমন অবস্থায় ফিক্স ইট ডায়াগনাস করে দেখল যে সমস্যাটি হলো রাউটার সেটিং সংশ্লিষ্ট। ফিল্ড ফিক্স ইট সমস্যাটি ফিক্স করতে ব্যর্থ হলো। যখন উইজার্ডের চূড়ান্ত ধাপে উইজার্ড ফেইল করে বা ব্যর্থ হয়, তখন ‘Explore additional solutions online’ বাটনে ক্লিক করতে হবে। এবার ‘Send troubleshooter results’ বাটনে ক্লিক করুন আরো বেশি পরামর্শ সংবলিত পেজে ভিজিট করার জন্য।

ফিক্স ইট উইজার্ডের বিস্তারিত রিপোর্ট ভালো করে পড়া উচিত। যাতে ব্যর্থ হওয়া যেকোনো ফিক্সকে নির্দিষ্ট করা যায়। এরপর ফিক্স ইট সাইটের Advanced search ফিচার ব্যবহার করে অধিকতর তথ্য অনুসন্ধান করে দেখুন আগে উল্লেখ করা নিয়মে। যদি সমস্যা সমাধান করা কঠিন বলে মনে হয়, তাহলে মাইক্রোসফটের সাপোর্ট সাইটে আরো অন্যান্য রিসোর্স রয়েছে, যা সমস্যা ফিক্স করার ক্ষেত্রে সহায়তা করতে পারে।

মাইক্রোসফটের অ্যানসার ফোরাম বেশ জনপ্রিয়। এখানে আপনি সার্চ ও ব্রাউজ করতে পারবেন সমস্যা সমাধানের উত্তর জানার জন্য। যেসব প্রশ্নের উত্তর সফলতার সাথে দেখা হয় সেগুলো চিহ্নিত হয়ে থাকবে।

কোনো প্রশ্ন করতে হলে আপনাকে Windows Live IDসহ সাইটে সাইন করতে হবে। তবে যেকেউ সাইট ব্রাউজ করতে পারবে। সার্চ বক্সে কোনো প্রশ্ন টাইপ করে ‘Find an answer’ অপশনে ক্লিক করুন। এরপর Answer forum এবং মাইক্রোসফট সাপোর্ট সাইট উভয় দিক থেকে উত্তর পেতে চাইলে রেজাল্ট লিস্টের উপরের ট্যাবে ক্লিক করতে হবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার