উইন্ডোজের অদ্ভুত আচরণ, দুর্বলতা, ব্যর্থতা ইত্যাদি সমস্যার সমাধান নিজে নিজে ফিক্স করুন [পর্ব ৩]

0
236

সার্চ এবং ফিক্স

বেশিরভাগ সাধারণ সমস্যার ক্ষেত্রে এই উইজার্ড ভালোই কাজ করে, তবে সঠিক ও উপযুক্ত বিষয়টি সবসময় সহজেই খুঁজে পাওয়া যায় না। ফিক্স ইট হোম পেজ কিছুটা দ্বিধা সৃষ্টি করে এবং সমস্যা সমাধানের জন্য পুরো লিস্ট পড়ার জন্য কিছু সময় বেশি ব্যয় করতে হয়। এ ছাড়া আরেকটি বিরক্তিকর বিষয় হলো সমাধানের লিস্টটি থাকে উইন্ডোজের সব ভার্সনের জন্য। তাই কিছু কিছু সমাধান আপনার পিসির জন্য উপযুক্ত নাও হতে পারে। উইজার্ড শুরু হওয়ার আগে এক এরর মেসেজ দেখাতে পারে। এ পর্যায়ে অন্তত একটি সমস্যার সমাধান করা যেতে পারে উইন্ডোজ এক্সপি এবং ভিস্তার ক্ষেত্রে ফিক্স ইট সেন্টার প্রোগ্রামের বেটা ভার্সন ইনস্টল করার মাধ্যমে। আরেকটি উপায় হলো Advanced Search ফিচার ব্যবহার করে। ফিক্স ইট হোম পেজে মাইক্রোসফট হেল্প অ্যান্ড সাপোর্ট শিরোনামের অন্তর্গত Advanced Search লিঙ্কে ক্লিক করুন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এরর মেসেজ টেক্সটসহ সমস্যার বিস্তারিত বর্ণনা টাইপ করে ড্রপ ডাউন মেনু থেকে উইন্ডোজের সঠিক ভার্সন বা প্রোগ্রাম বেছে নিন এবং এরপর ‘Where do you want to search’ বক্স থেকে টিক চিহ্ন অপসারণ করার জন্য ক্লিক করুন Microsoft Answer and windows online বক্স ছাড়া।

এবার Search-এ ক্লিক করলে সমাধানের একটি লিস্ট দেখাবে। আরো বিস্তারিত জানার জন্য সার্চ বক্সে টাইপ করলে সঠিক উত্তর জানা যাবে। এই লিঙ্কটি হলো মাইক্রোসফট সমর্থিত আর্টিকেল। এই আর্টিকেলে থাকে সাম্প্রতিক ফিক্স ইট সলিউশন্স। এই লিঙ্ক ওপেন করলে একটি মেসেজ বক্স পপআপ করবে একটি উইজার্ড রান করানোর জন্য। পুরনো আর্টিকেলে একটি লিঙ্ক এবং ফিক্স ইট আইকন থাকতে পারে। উইজার্ড চালু করার জন্য এতে ক্লিক করুন।

ভিন্ন পিসি ব্যবহার করা

যদি পিসির ইন্টারনেট সংযোগে ক্রটি থাকে, তাহলে ফিক্স ইট সার্ভিস কাজ করবে না। তবে অন্য কোনো পিসিতে যদি অ্যাক্সেস থাকে, তাহলে সমাধানকে ইউএসবি মেমরি কি-তে বা সিডিতে ডাউনলোড করা যাবে এবং পুরনো পিসিতে রান করা যাবে। এ কাজটি করার জন্য যেকোনো ধরনের সহযোগিতার জন্য Run Now বাটনের নিচে Learn More লিঙ্কে ক্লিক করুন। এর ফলে সমাধানের বিস্তারিত বর্ণনা পাওয়া যাবে।

Download বাটনে ক্লিক করলে File Download Security Warning ডায়ালগ বক্স আসে। এরপর Save-এ ক্লিক করে ফাইল ডাউনলোড করার লোকেশন বেছে নিন। ফায়ারফক্স ব্যবহারকারীদের উচিত হবে Save File সিলেক্ট করা, যাতে ফায়ারফক্সের ডিফল্ট ফোল্ডারে ডাউনলোড সেভ হয়।

এবার ডাউনলোড করা ফাইল Fixit Portable ফোল্ডা থেকে খুঁজে বের করে ডাবল ক্লিক করুন। এই ফাইলটি Launch Fixit.exe হিসেবে পরিচিত। এই ডাউনলোড করা ভার্সন ধারণ করে সব অটোমেটিক সমাধান। তবে অন্যান্য হেল্প এবং ট্রাবলশুটিং লিঙ্ক নয়। এগুলো অনলাইন ভার্সনের মতো করে চালু করুন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার