বাংলাদেশে ইকর্মাস হতে পারে আয় করার সফল এবং চরম উপায়

1
620

সবাই কেমন আছেন ? আশা করি ভালই আজকে আমি ইকমার্স নিয়ে আলোচনা করব ।আমরা যারা ফ্রিল্যান্সিং কাজ করি একটু খেয়াল করে দেখুন আমরা কোন না কোন মার্কেটপ্লেস এর সাথে জড়িত অনেক সময় বেকার সময় কাটাতে হয় কারন প্রজেক্ট সবসময় থাকেনা । কিন্তু আমি একটু ভিন্ন ধরনের চিন্তা ভাবনা করি আর তা হল :- মনে করুন আমি একটি ওয়েব ডেভেলপার, বা আমি একটি গ্রাফিক্স ডিজাইনার বা আমি একজন ইমেইল মার্কেটার বা একজন সি ই ও স্পেশালিস্ট তাহলে আমি কেন পরের অধিনে কাজ করব?

আমি কি পারিনা আমার সার্ভিস গুলো আমি নিজেই প্রোভাইড করতে?

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আমি কি পারিনা কারো উপর নির্ভর না করে পেমেন্ট এর জন্য বসে না থেকে সরাসরি পেমেন্ট নিতে?

অবশ্যই আমি চাইলে সবকিছুই সম্ভব কারন সৎ সাহস, মনোবল থাকলে পিছু হটার কোন কারন নেই ।

যেখানে মার্কেটপ্লেস গুলোতে প্রতিটি কাজের জন্য আপনাকে ১০ থেকে ২০% চার্জ দিতে হয় সেখানে নিজের সাইটের মাধ্যমে পেমেন্ট নিলে তা কমিয়ে আনতে পারেন ২ থেকে ৫% এ ।

E2 বাংলাদেশে ইকর্মাস হতে পারে আয় করার সফল এবং চরম উপায়

 

যেমন আমার কিছু বন্ধু আছে যারা প্রতি মাসে ওডেস্ক ফ্রিল্যান্সার থেকে  ২০ থেকে ৩০ হাজার টাকা কামায় , আমি মার্কেটপ্লেস ছাড়াই প্রতি মাসে মিনিমাম ৫০ হাজার টাকা আয় করি ।

আমার টিউনে আপনাদেরকে মার্কেটপ্লেস কাজ করতে নিষেধ করছি না আবার সাইট গুলো কে ছোট করছি না ।

আমার আজকের টিউনটি হল উদ্যেগ এবং উদ্যেক্তা বাড়ানোর জন্য ।

বাংলাদেশে ইতিমধ্যে ইকমার্স ব্যবসা সফল হয়েছে তার প্রমান হিসাব Akhoni.com   , Ajkerdeal.com এর মত সাইট দেখতে পারি ।

এখন আপনি ও এদের মত সাইট করতে চাচ্ছেন কিন্তু পারছেন না হয়ত আপনার ফিনান্সিয়াল সমস্যা অথবা আপনি আইটি সম্পর্কে তেমন কিছুই জানেন না , হয়তবা প্রডাক্ট পাঠানো বা অন্য কোন সমস্যার কারনে আপনার আর ভালো লাগছে না , তাই বলে আপনি কেন পিছিয়ে যাবেন ? পিছিয়ে যাবার কোন কারন নেই কারন আপনি চাইলে ভার্চূয়াল অনেক বিজনেস করতে পারেন যেখানে রয়েছে বিশাল মার্কেট ।

তাহলে চলুন ইকর্মাস কিছৃ সফল ব্যবসা নিয়ে আলোচনা করা যাক :

 

Eparts-Trolley-shutterstock_9263164 বাংলাদেশে ইকর্মাস হতে পারে আয় করার সফল এবং চরম উপায়

 

 

ইকমার্স যেকোন সাইট বানাতে গেলে আপনাকে নূন্যতম সি ই ও জানতে হবে কারন একটা কথা আছে প্রচারেই প্রসার ।সুতরাং আপনি ডেপেলপার দিয়ে সাইট বানানোর পরে অন্তত মার্কেটিং টা নিজে করতে পারবেন ।

ফ্রিল্যান্স মার্কেটপ্লেস: অনলাইনে জনপ্রিয় সফল ব্যবসা হল ফ্রিল্যান্স মার্কেটপ্লেস, কারন আপনি যদি একটি সাইট বিল্ডআপ করতে পারেন তাহলে আপনার  জীবনে কিছু করতে হবেনা কারন হিসাবে Fivrr এর এলেস্কা দেখে আসি ফাইব আর আর এর Globlal ranking 130 & us তে  74   তাহলে চিন্তা করুন ওডেস্ক আর ফাইব আর আর সাথে । fiverr.com receives about 2,024,678 unique visitors and 22,656,149 (11.19 per visitor) page views per day  Source

তাহলে আমরা এই সাইটিকে মাইক্রো সাইটের জনক বললেও ভুল হবে না তাহলে একটু নতুন সাইটের দিকে আসি এবং দেখি এই সাইট বানাতে কেমন খরচ হবে । Fivrr এল্টারনেটিব জনপ্রিয় অনেক সাইট আছে তার মাঝে আমার একটি প্রিয় সাইট নিয়ে আলোচনা করি ।

 

box-fiverr বাংলাদেশে ইকর্মাস হতে পারে আয় করার সফল এবং চরম উপায়

 

 

Seomarts :  সিওমার্টস  একটি Fivrr   Alternative    জনপ্রিয় সাইট , আপনি যদি এমন সাইট বানাতে চান তাহলে FivrrScript দিয়ে বা  WordPress   Piecerr দিয়ে বানাতে পারেন এখানে আপনাকে গুনতে হবে ৯৯ ডলার FivrrScript এর জন্য আর  WordPress  স্কিপ্ট এর জন্য ৫০ ডলার  ।

আপনি যদি টেমপ্লেট কাস্টম ডিজাইন করতে চান তাহলে ব্যয় হবে ১০০ থেকে ৩০০ ডলার

প্রিমিয়াম টেমপ্লেট মার্কেটপ্লেস: আপনি কি একজন ওয়ার্ডপ্রেস, জুমলা, মেজেন্টো , ওপেনকার্ট, টমোটোকার্ট টেমপ্লেট ডেভেলপার? তাহলে এই পোস্টটি আপনার জন্য ।প্রিমিয়াম টেমপ্লেট এর জন্য থিমফরেস্ট সাইটটি না চিনার মত নয় । থিমফরেস্ট একটি টেমপ্লেট এর বিশাল মার্কেটপ্লেস যেখানে যেকেউ অনায়াসে থিম সেল করতে পারেন ।

আপনি চাইলে আপনি নিজেও টেমপ্লেট এর সাইট বানাতে পারেন ।

বা আপনি চাইলে নিজের সাইটেও টেমপ্লেট সেল করতে পারেন । কিছু জনপ্রিয় সাইটের লিংক যেমন

টেমপ্লেটমেলা: এটি একটি জনপ্রিয় সাইট , এখানে আপনি ওপেনকার্ট , মেজেন্টু বা যেকোন ধরনের প্রিমিয়াম থিম কিনতে পারবেন ।

tem বাংলাদেশে ইকর্মাস হতে পারে আয় করার সফল এবং চরম উপায়

 

 

আপনি যদি নিজে কোন টেমপ্লেট যদি না বানাতে পারেন তাহলেও আপনি এই চরম বিজনেস টি করতে পারবেন , তার জন্য আপনি যেই থিমটি আপনার সাইটে এড করেছেন ওই থিম ডেপেলপার থেকে পারমিশন নিয়ে ।

এখন চলুন দেখি ওপেনকার্ট দিয়ে কিভাবে Multi vendor সাইট বানানো যায় ?

ওপেনকার্ট একটি সিএম এস এর মধ্যে জনপ্রিয় সিএমএস কারন এখানে অনেক ফ্রি মডিউল , পেমেন্ট গেটওয়ে আছে যা মেজেন্টোতে টাকা দিয়ে কিনতে হয় ।তাই আমার কাছে ওপেনকার্ট ই সেরা । আর Multi vendor মানে হল এটি একটি মডিউল যা দিয়ে আপনার সাইটে যেকোন ইউজার তার প্রডাক্ট সেল করতে পারেন এবং আপনি এডমিন প্যানেল থেকে ওই সেলারের ইনকাম , পেমেন্ট মেথড কন্ট্রোল, পেমেন্ট দিতে পারবেন ।

তাই আপনি সহজেই ওপেনকার্ট দিয়ে মার্কেটপ্লেস সাইট বানাতে পারেন । এখানে একটা মজার ব্যাপার হল ভার্চূয়াল কাজের জন্য আপনার কোন অফিসের দরকার নেই আপনি আপনার প্রোডাক্ট মিনিটের মধ্যেই পৃথিবীর যেকোন দেশে পাঠাতে পারবেন ইমেইলের মাধ্যমে ।

পরবর্তী টিউনে আর ও কিছু ইকমার্স এর সম্ভাবনাময় উপায় নিয়ে আলোচনা করব ।

এখন চলুন একটু পেমেন্ট কিভাবে নিবেন তা আলোচনা করি :

বাংলাদেশে বাস করি বলে পেমেন্ট নিতে কোন সমস্যা নেই । আপনি চাইরে payza, neteller, Perfect money, Paypal. Skrill  & Credit card দিয়েও পেমেন্ট নিতে পারেন ।

অনলাইনে ইকমার্স সাইটের জন্য অনেক ভালো পেমেন্ট গেটওয়ে আছে যেমন । 2 Co, Plimus, Avangatpay . এই সাইট গেটওয়ে ইউজ করে আপনি সহজে পেমেন্ট নিতে পারবেন ।আর Perfect money, Skrill  Payza  তে পেমেন্ট নিতে গেলে আপনার সাইটে মডিউল বা এ পি এন সেট আপ করে নিতে পারেন ।

চলুন দেখি পেপালে পেমেন্ট নিবেন কিভাবে?

বাংলাদেশে বাস করি বলে পেপাল পেমেন্ট নিতে ভয়ের কিছু কারন নাই  আপনি যদি পেপাল , মাষ্টারকার্ড, ভিসা কার্ড, এমেরিকান এক্সপ্রেস বা জেসিবি, অথবা এমেস্ক এ পেমেন্ট নিতে চান তাহলে টুসিও ব্যবহার করতে পারেন । 2CO এর গেটওয়ে তে পেপাল বিল্ডআপ করা আছে যেখানে আপনার পেমেন্ট নিতে গেলে কোন পেপাল একাউন্টের দরকার হবেনা ।

আপনি চাইলে ২সিও এর ফি দেখে আসতে পারেন এই লিংক থেকে এবং সাইন আপ করুন এই লিংক থেকে :

2CO Or 2Checkout এ একাউন্ট করতে গেলে আপনাকে সাইন আপ ফি বাবদ ১০.৯৯ ডলার পে করতে হবে , তাই ভয়ের কোন কারন নেই এই FELIPESUAREZ2CO   or BOWETECH2CO   কুপন টি ব্যবহার করুন একেবারেই ফ্রিতে একাউন্ট করেন ।

 

2CheckOut-coupon-code বাংলাদেশে ইকর্মাস হতে পারে আয় করার সফল এবং চরম উপায়

 

2CO Or 2Checkout থেকে টাকা উত্তোলন করার সহজ উপায় হলো পেওনিয়ার মাস্টারকার্ড বা লোকাল ব্যাংক ।এরা আপনাকে প্রতি শুক্রবারে পেমেন্ট করে থাকে ।

 

payoearn বাংলাদেশে ইকর্মাস হতে পারে আয় করার সফল এবং চরম উপায়

 

তো আজকের মত বিদায় দেখা হবে পরবর্তী টিউনে আরো ভালো ইকমার্স সাইটের বিজনেস  নিয়ে

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

  1. আচ্ছা আপনার ভাই আপনি কি ব্যক্তিগতভাবে আমাকে ওয়েব ডেভেলপমেন্ট শিখাতে পারবেন ? দয়া করে আপনার মোবাইল নম্বরটা আমাকে দেন অথবা ০১৯৪৪৫৪৪৮৯৩ এই নম্বরে ফোন দেন। কিছু জরুরী কথা বলবো ?

মন্তব্য দিন আপনার