আপনি কি জানেন ইন্টারনেটে কতগুলো ওয়েব পেজ আছে? তাহলে চলুন জেনে নেই

0
486

ইন্টারনেটে কয়টি পেজ আছে বলতে পারেন? উত্তরটি কি অনেক সহজ মনে হচ্ছে? কিন্তু সত্যি বলতে, এই ব্যাপক অন্তর্জালিক বিশ্ব মোট কয়টি ওয়েবসাইট বা পেজ নিয়ে গঠিত তার সঠিক সংখ্যা কারোই জানা নেই। কেভিন কেলি, একজন ইন্টারনেট ম্যাগাজিন এর প্রতিষ্ঠাতা। তিনি লিখেছেন,বর্তমানে অন্ততঃ এক ট্রিলিয়ন ওয়েব পেজ রয়েছে। একবার ভাবুন-সংখ্যাটি আপনার মস্তিষ্কের ‘গ্রে ম্যাটার’-এ থাকা নিওরন এর চেয়েও বেশী! কেলি তার ২০১০ এর “What Technology Wants” নামের বইয়ে লিখেছেন, ওয়েবে প্রায় ট্রিলিয়ন সংখ্যক ওয়েব পেজ রয়েছে, যেখানে মানব মস্তিষ্কে ১০০ বিলিয়ন নিওরন আছে।

“প্রতিটি জৈবিক নিওরন সিন্যাপটিক সংযোগ ঘটাতে পারে তার মত আরও হাজারটি নিওরনের সাথে, আর প্রতিটি ওয়েবপেজের সংযোগ হয় মোটামুটি ষাটটি ওয়েব পেযের সাথে। এভাবে ওয়েবে থাকা ট্রিলিয়ন ‘সাইন্যাপ্স’ স্ট্যাটিক পেজ একে অপরের সাথে সংযোগ রাখছে। যদিও মস্তিষ্ক এই লিঙ্কের তুলনায় ১০০ গুন বেশী কাজ করে— কিন্তু ব্রেইন বছর বছর তার সাইজ কে দ্বিগুণ করতে পারছে না; এই অসম্ভব কাজটি করতে পারছে ওয়েব মেশিন!! ”

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

images আপনি কি জানেন ইন্টারনেটে কতগুলো ওয়েব পেজ আছে? তাহলে চলুন জেনে নেই

কি চমকে গেলেন নাকি?
World Wide Web Foundation — Tim Berners-Lee’র প্রতিষ্ঠিতএকটি গ্রুপ, যারা pretty much created the Internet – নামে একটি জরিপ চালায়। জরিপের বিষয় ছিল ‘আসলে ইন্টারনেট কতটা বিস্তৃত’।

ফাউন্ডেশনের সিইও, স্টিভ ব্র্যাট, একটি সাম্প্রতিক সাক্ষাত্কারে বলেন- গুগল থেকে ১ মিলিয়ন ডলারের অনুদান দিয়ে ফাউন্ডেশনটি এর অনলাইন ফরেনসিক অনুসন্ধান ফলাফল রিলিজের পরিকল্পনা করা করেছে,যার নাম দেয়া হয় ‘ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব সূচিপত্র’।

ফাউন্ডেশনটি তাদের প্রকল্প বর্ণনা করে বিখ্যাত মিডিয়া সিএনএন-কে মেইল-এ জানায়:

“ওয়েব সূচক হবে বিশ্বের প্রথম বহুমাত্রিক পরিমাপ,যার প্রভাব পরবে ওয়েব সার্ফ করা মানুষ ও দেশে। এর আওতায় থাকবে উন্নত এবং উন্নয়নশীল দেশগুলো, এটা দেশ জুড়ে সময়ের ট্রেন্ড এবং কর্মক্ষমতার উপর তুলনামূলক তত্ত্ব নিয়ে কাজ করার অনুমতি প্রদান করবে।”

ব্র্যাট বলেন যে সমস্ত প্রশ্ন মানুষ ইন্টারনেট পেজ সম্পর্কে জানতে চায় তার সব উত্তর এখানে থাকবে এমন নয়; কিন্তু তিনি আশাবাদ ব্যক্ত করেন-এই ইনডেক্সটি বার্ষিক রিপোর্ট সিরিজ হিসাবে প্রদর্শন করা হবে,এর ফলে দীর্ঘ পথ পরিক্রমায় বিদ্যমান তথ্যের গ্যাপ কিছুটা হলেও কমবে।

তিনি বলেন, “কি হতে পারে (ইনডেক্স এর রেজাল্ট হিসেবে) সে ব্যাপারে আমরা সত্যিই সাবধান হতে চাই, কারণ আমরা আসলে জানি না। তবে সম্ভবত এটিই সেরা সুযোগ হবে ইন্টারনেট পেজের সঠিক সংখ্যা নিরূপণে।”

তাহলে, ইন্টারনেট পেজ সংখ্যা পরিমাপের চেষ্টা করার জন্য কি ধরনের টুলস ব্যবহার করা উচিত? নিশ্চয়ই লাঠি এবং গজ-ফিতা দিয়ে নয়, তাইনা?

ব্র্যাট বলেন, ওয়েব ফাউন্ডেশন ইন্টারনেট ব্যবহারকারীদের সার্ভে পরিচালনা করে, প্রাসঙ্গিক মানুষদের সাক্ষাৎকার গ্রহণ করে এবং ইন্টারনেট সার্ভিস প্রদানকারীদের তথ্য সংগ্রহ করে। এভাবে জাতীয়, সরকারী এবং Google এর মত সার্চ ইঞ্জিন থেকে প্রাপ্ত সংশ্লিষ্ট তথ্যের সঙ্গে মিলন ঘটিয়ে ইনডেক্সটির উদিত হবার প্রচেষ্টা থাকবে।

‘ওয়েব কতটা বিস্তৃত’ এই বিষয় ছাড়াও গ্রুপটি তথ্য-উপাত্ত দিয়ে বের করতে চায় সোশ্যাল মিডিয়া সাইটের ভূমিকা কি,বিশেষ করে এ বছরের স্ফুলিঙ্গ ছড়ান মিডিল ইস্ট বিপ্লবে সোশ্যাল মিডিয়া সাইটের ভূমিকা চোখে পড়ার মত।

World Wide Web Foundation গ্রুপটি আরও যা খুঁজে বের করতে চায় তা হল, সারা বিশ্বের বিভিন্ন দেশের মানুষ কি ধরণের ওয়েবসাইট খুঁজছেন,বর্তমানে কি ধরণের ওয়েবসাইটের অস্তিত্ব আছে; ইন্টারনেট ব্যবহার প্রবণতায় দেশ থেকে দেশে এবং অঞ্চল থেকে অঞ্চলে কেমন ভিন্নতা পায় – এই বিষয়গুলো.

আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (ITU) কিছু অনুরূপ প্রশ্নের উত্তর খুঁজছিল,বিভিন্ন দেশের ওয়েবসাইট ব্যবহারকারীদের সংখ্যা এবং কিভাবে বিশ্বের নানা দেশে দ্রুত সংযোগ হয় এই বিষয়ে তারা একটি রিপোর্ট প্রকাশ করে। (দক্ষিণ কোরিয়া এক্ষেত্রে দ্রুততম, যুক্তরাষ্ট্র সে তুলনায় বেশ ধীর).

ব্র্যাট বলেন ওয়েব ফাউন্ডেশন কাজ ITU-এর সম্পূরক, প্রতিস্থাপন নয়। তিনি আরো বলেন,ফাউন্ডেশন ওয়েব সূচক তৈরির কাজ শীঘ্রই শুরু হবে এবং এখনও প্রকল্পের জন্য তহবিল সংগ্রহ চলছে ।

World Wide Web Foundation বলছে ইন্টারনেট পেজের সঠিক সংখ্যা নিরূপণে তাদের পঞ্চ-বার্ষিক রিপোর্ট আগামী বছরের প্রথম দিকেই প্রকাশিত হবে.

তথ্য সূত্র: সি.এন.এন

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × 1 =