এখো সময় আছে সচেতন হন কারন মোবাইল ইউজারদের ক্যান্সার হতে পারে

0
339

দেশে মোবাইল ফোনের রেডিয়েশন বা বিকিরণের কোন মাত্রা বেঁধে দেয়া নেই। নেই তা পরীক্ষার ব্যবস্থাও। ফলে উচ্চমাত্রায় রেডিয়েশন ছড়ায় এমন হ্যান্ডসেট বিক্রি হচ্ছে দেদার। যা স্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ হতে পারে। এখন মোবাইল ফোনের গ্রাহক প্রায় সাড়ে নয় কোটি। আর প্রতি মাসে গড়ে ১২ লাখের বেশি হ্যান্ডসেট আমদানি করা হয় বিদেশ থেকে।

কিন্তু কি ক্রেতা, কি বিক্রেতা তাদের কেউই মোবাইল ফোনের হ্যান্ডসেটের রেডিয়েশন এবং তার প্রতিক্রিয়া সম্পর্কে সচেতন নন। হ্যান্ডসেটের বিকিরণের মাত্রা মাপার আন্তর্জাতিক পরিমাপককে বলা হয় ‘স্পেসিফিক অ্যাবসর্পশন রেট বা এসএআর। মার্কিন যুক্তরাষ্ট্র ও ক্যানাডায় এর সর্বোচ্চ মাত্রা ১.৬ কিলোওয়াট। আর ইউরোপে ২ কিলোওয়াট।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

AVN_CELLPHONE_118537f এখো সময় আছে সচেতন হন কারন মোবাইল ইউজারদের ক্যান্সার হতে পারেহ্যান্ডসেটে এর চেয়ে বেশি রেডিয়েশন হলে তা শরীরের জন্য ক্ষতিকর বলে ডয়চে ভেলেকে জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. নূরজাহান সরকার। আর ক্যান্সার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদারও জানান, এ ক্ষেত্রে ক্যান্সারের ঝুঁকির কথা।

বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফয়সাল আলিমের উদ্ধৃতি দিয়ে ডয়চে ভেলে জানায়, তারা চান এখানে রেডিয়েশন পরিমাপের একটি ল্যাবরেটরি স্থাপন করা হোক।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

8 − 6 =