তথ্য প্রযুক্তি সংশোধন বিল পাস

0
223

তথ্যপ্রযুক্তির অপব্যবহার রোধে সর্বোচ্চ শাস্তির মেয়াদ বাড়িয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধন) বিল-২০১৩ সংসদে পাস করা হয়েছে।

গতকাল রবিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ বিলটি পাসের প্রস্তাব করলে কণ্ঠভোটে তা পাস হয়। বিরোধী দলের কয়েকজন সংসদ সদস্য বিলটির ওপর জনমত যাচাই ও বাছাই কমিটিতে প্রেরণসহ সংশোধনীর প্রস্তাব দিলেও তারা সংসদে না থাকায় সেগুলো উত্থাপিত হয়নি।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সংশোধিত আইনে শাস্তির মেয়াদ বাড়িয়ে ন্যূনতম ৭ বছর এবং সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। ২০০৬ সালের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে সর্বোচ্চ ১০ বছর সাজার বিধান ছিল। এছাড়া সংশোধিত আইনে কিছু অপরাধ জামিনের অযোগ্য এবং আইসিটি-সংক্রান্ত কিছু অপরাধ আমলযোগ্য রাখা হয়েছে।

সংশোধিত আইনে পরোয়ানা ছাড়া অভিযুক্ত ব্যক্তিকে গ্রেপ্তারে পুলিশকে ক্ষমতা দেওয়া হয়েছে। আগের আইনে মামলা করতে হলে মন্ত্রণালয়ের অনুমতি নেয়ার বিধান ছিল।

উল্লেখ্য, গত ১২ সেপ্টেম্বর সংসদের চলতি ১৯তম অধিবেশনের প্রথম দিন আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধনী), ২০১৩’ বিলটি সংসদে উত্থাপন করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধ্যাদেশ মন্ত্রিসভায় অনুমোদনের পর বিভিন্ন মহল থেকে এর প্রতিবাদ জানানো হয়। পুলিশকে সরাসরি মামলা করা ও পরোয়ানা ছাড়া গ্রেপ্তারের ক্ষমতা দেওয়া, কয়েকটি ধারা অজামিনযোগ্য করায় আইনজীবী, প্রজুক্তিবিদ সহ সব মহলে ব্যাপক সমালোচনা উঠে।

বিঃদ্রঃ লেখাটি সঞ্চারণে প্রথম প্রকাশিত হয়

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার