উইন্ডোজের অদ্ভুত আচরণ, দুর্বলতা, ব্যর্থতা ইত্যাদি সমস্যার সমাধান নিজে নিজে ফিক্স করুন [পর্ব ২]

0
241

উইন্ডোজে আবির্ভূত সমস্যার কোনো কোনোটি খুব সাদামাটা হলেও ব্যবহারকারীদের যে বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়, তা নিঃসন্দেহে বলা যায়। অবশ্য এসব সমস্যার সমাধানের জন্য ওয়েব থেকে আপনার প্রশ্নের জবাব পেতে পারেন। তবে ওয়েব থেকে প্রচুর উপদেশ পাওয়া গেলেও কোনো কোনোটি প্রয়োজনীয় বা অর্থবহুল হলেও বেশিরভাগই সন্দেহজনক বা নিছকই ভুল। তাই যেসব উপদেশ পাওয়া যায়, তার মধ্য থেকে সঠিক উপদেশ কোনটি তা নির্ধারণ করা কঠিন। সমস্যা সমাধানের জন্য সুনিশ্চিত না হয়ে কোনো চেষ্টা করা উচিত নয়, কেননা এতে ভালোর চেয়ে খারাপ কিছু হওয়ার সম্ভাবনাই বেশি।

যেভাবে চেষ্টা করবেন [পর্ব ২] আপনি যদি পর্ব ১ মিস করে থাকেন এখানে দেখুন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

 

ডটনেট ফ্রেমওয়ার্ক ইনস্টল করার পর সতর্ক বার্তা দেখায় না এবং ফিক্স ইট উইজার্ড চালু হয়। এ অবস্থায় Accept-এ ক্লিক করুন কাজ চালিয়ে যাওয়ার জন্য। এই উইজার্ডটি উইন্ডোজের মূল তিন ভার্সন থেকে কিছুটা ভিন্ন হলেও ধাপগুলো একই। উইজার্ড এই সমস্যা শনাক্ত ও ফিক্স করবে কি না, তা বেছে নিন অথবা উইজার্ড শুধু সমস্যা শনাক্ত করবে এবং আপনাকে পরে ফিক্স করার সুযোগ দেবে। তবে ভালো হয় latter অপশন বেছে নেয়া, যেহেতু ফিক্স ইট উইজার্ড পরে সব সময় চালু করা যায়।

সিডি/ডিভিডি ড্রাইভ থেকে যেকোনো ড্রাইভ অপসারণ করুন এবং ‘Detect problems and let me select the fixes to apply’ অপশনে ক্লিক করুন। যখন প্রম্পট করবে, তখন Read a CD/DVD-এ ক্লিক করুন। এরপর লিস্ট থেকে সিডি/ডিভিডি ড্রাইভ বেছে নিলে সমস্যার একটি লিস্ট আবির্ভূত হবে। প্রতিটির সাথে একটি টিক বক্স থাকবে। বাই ডিফল্ট সবগুলো টিক করা থাকবে।

যদি ড্রাইভে কোনো ডিস্ক না থাকে, তাহলে দেখাবে ‘Insert readable media’ মেসেজ। এরপর Next-এ ক্লিক করলে সিডি/ডিভিটি ড্রাইভ ট্রে ওপেন হবে এবং উইজার্ড ডিস্কের জন্য প্রম্পট করবে। ডিস্ক ঢুকিয়ে নেক্সটে ক্লিক করলে উইন্ডো ডিস্ক রিড করবে এবং পরবর্তী স্ক্রিনে প্রদর্শিত হবে যে সমস্যা ফিক্স তথা সমাধান হয়েছে। এ সংক্রান্ত আরো বিস্তারিত তথ্য পাবেন ‘View report details’ লিঙ্কে। এর ফলে পারফরম করা সব টেস্টের ফলাফল দেখাবে, যা অধিকতর অ্যাডভান্সড ট্রাবলশুটিংয়ের কাজে দরকার হবে। এগুলো অবশ্য অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য উপযোগী। রিপোর্টকে প্রিন্ট করা যাবে বা এইচটিএমএল ফরমেটে সেভ করা যাবে Floppy disk বা Printer আইকনে ক্লিক করে।

এ কাজগুলো শেষ করে নেক্সটে ক্লিক করে একটি রিপোর্টিং অপশন বেছে নিন। যদি ফিক্স কাজ না করে তাহলে বক্সে একটি মেসেজ টাইপ করুন। এর ফলে মাইক্রোসফট ফিক্সগুলো আরো উন্নত করার চেষ্টা করবে। তবে আপনি মাইক্রোসফটের কাছ থেকে সরাসরি কোনো জবাব পাবেন না। নেক্সটে ক্লিক করে এ ধাপ এড়িয়ে যান।

যদি এই উইজার্ড সফল হয়, তাহলে চূড়ান্ত স্ক্রিনে ‘Explore additional solutions online’ লিঙ্কে ক্লিক করুন। এর ফলে আরো অধিকতর ট্রাবলশুটিংয়ে উপদেশ সংবলিত ওয়েবসাইটে নিয়ে যাবে বিশেষ ধরনের সমস্যা সমাধানের জন্য।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার