উইন্ডোজের অদ্ভুত আচরণ, দুর্বলতা, ব্যর্থতা ইত্যাদি সমস্যার সমাধান নিজে নিজে ফিক্স করুন [পর্ব ১]

0
259

উইন্ডোজ ব্যবহারকারীরা বিভিন্ন সময় বিভিন্ন ধরনের সমস্যায় পড়েন, যার সমাধান রয়েছে ঠিকই, তবে তা খুঁজে পাওয়া অনেক সময় বেশ কঠিন। অবশ্য এসব সমস্যার সমাধানের জন্য রয়েছে বিভিন্ন ধরনের টুল। হতে পারে তা মাইক্রোসফটের কিংবা থার্ড পার্টি টুল। পিসির নানা সমস্যার সমাধানের জন্য মাইক্রোসফটের নিজস্ব টুল হলো ‘মাইক্রোসফট ফিক্স ইট’। মাইক্রোসফট ফিক্স ইট পেজে সমন্বিত করা হয়েছে বিভিন্ন ধরনের সমস্যার একটি লিস্ট।

উইন্ডোজে আবির্ভূত সমস্যার কোনো কোনোটি খুব সাদামাটা হলেও ব্যবহারকারীদের যে বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়, তা নিঃসন্দেহে বলা যায়। অবশ্য এসব সমস্যার সমাধানের জন্য ওয়েব থেকে আপনার প্রশ্নের জবাব পেতে পারেন। তবে ওয়েব থেকে প্রচুর উপদেশ পাওয়া গেলেও কোনো কোনোটি প্রয়োজনীয় বা অর্থবহুল হলেও বেশিরভাগই সন্দেহজনক বা নিছকই ভুল। তাই যেসব উপদেশ পাওয়া যায়, তার মধ্য থেকে সঠিক উপদেশ কোনটি তা নির্ধারণ করা কঠিন। সমস্যা সমাধানের জন্য সুনিশ্চিত না হয়ে কোনো চেষ্টা করা উচিত নয়, কেননা এতে ভালোর চেয়ে খারাপ কিছু হওয়ার সম্ভাবনাই বেশি।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

অনেকের মতে, পিসি সমস্যা সমাধানের এক নির্ভরযোগ্য উৎস হলো মাইক্রোসফট। কিছুদিন আগে মাইক্রোসফট এর অফিসিয়াল সাপোর্ট ওয়েবসাইটে অবমুক্ত করে ফিক্স ইট সেন্টার। এতে সম্পৃক্ত করা হয়েছে উইন্ডোজের সাধারণ কিছু সমস্যার ফিক্সিংয়ে অটোমেটেড সলিউশন্স। সমস্যা সমাধানের সঠিক দিক খুঁজে পেলে এই টুল দিয়ে এক ক্লিকেই সমস্যার সমাধান করতে পারবেন।

এ লেখায় ব্যবহারকারীদের জন্য দেখানো হয়েছে, কিভাবে মাইক্রোসফটের ফিক্স ইট সেন্টারে দক্ষ হওয়া যায়। এতে আরো দেখানো হয়েছে উইন্ডোজে লুকানো অন্যান্য অটোমেটেড ট্রাবলশুটি টুল কিভাবে খুঁজে পাওয়া এবং ব্যবহার করা যায়।

সময়মতো ফিক্স করা


উইন্ডোজের অদ্ভুত আচরণ, দুর্বলতা, ব্যর্থতা ইত্যাদি কিভাবে ফিক্স করা যায়, সে সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে মাইক্রোসফটের সাপোর্ট ওয়েবসাইটে। তবে যেভাবে এটি অর্গানাইজ করা হয়েছে এবং যতগুলো আর্টিকেল শেয়ার করা হয়েছে, তাতে সংশ্লিষ্ট তথ্য নির্দিষ্ট করা খুব কঠিন এবং ফিক্স করার জন্য দরকার সংশ্লিষ্ট বিষয়ে দক্ষতা অর্জন করা।

মাইক্রোসফট এ বিষয়টি পরে উপলব্ধি করতে পেরে সমাধানের চেষ্টা করে এবং ফিক্স ইট সার্ভিসের প্রটোটাইপ ভার্সন অবমুক্ত করে। কিছু সাপোর্টেড আর্টিকেল সংবলিত লিঙ্কে ক্লিক করলে স্বয়ংক্রিয়ভাবে সমস্যা ফিক্স হবে, যা এ লেখায় বর্ণনা করা হয়েছে। এর ফলে ব্যবহারকারীকে ম্যানুয়ালি স্টেপজুড়ে কাজ করা থেকে বিরত রাখবে।

ফিক্স ইট যত বেশি সমস্যা সমাধান করবে, মাইক্রোসফট সেগুলো একত্রে সংগ্রহ করে ডেভিকেটেড ওয়েবসাইটে রাখে। ফিক্স ইট টুল এক্সপি, ভিস্তা এবং উইন্ডোজ ৭-এ কাজ করে। উইন্ডোজ ৭-এ রয়েছে এর নিজস্ব বিল্ট ইন অটোমেটিক ট্রাবলশুটিং টুল, যা ভালোই কাজ করে, তবে সেরা বলা যাবে না।

যেভাবে চেষ্টা করবেন


ফিক্স ইট টুল কিভাবে কাজ করে তা জানার সহজতম উপায় হলো বাস্তব উদাহরণ পরখ করে দেখা। খুব সাধারণ এক সমস্যা হলো-সিডি বা ডিভিডি রিড বা বার্ন করতে ব্যর্থ হয়েছে। এজন্য ফিক্স ইট টুলে রয়েছে এক বিশেষ উইজার্ড। যদি সিডি/ডিভিডি ড্রাইভ ভালোভাবে কাজ করতে পারে, তাহলে এই উইজার্ড চালু হবে।

ফিক্স ইট হোম পেজের ‘Select a problem area’ সেকশনে উইন্ডোজের জন্য একসারি আইকন রয়েছে, যেমন-ইন্টারনেট এক্সপ্লোরার এবং এ ধরনের আরো কিছু আইকন। এগুলোতে ক্লিক করলে কয়েক সেকেন্ডের মধ্যে রেজাল্ট বক্সে ফিক্সের এক লিস্ট ফিল্টার হয়ে আবির্ভূত হবে দ্বিতীয় ও তৃতীয় সেকশনে।

প্রথম সেকশনের উইন্ডোজ আইকনে ক্লিক করুন। এরপর সেকশন দুই-এ ‘Use Desktop features, or open programs & files’ সিলেক্ট করুন। এবার ডান দিকে আবির্ভূত হওয়া লিস্টে ‘Open, delete, recover or transfer files, burn disk, open programs’ সিলেক্ট করুন। সেকশন তিন-এ ‘Filter Solution’ লেবেল করা একটি ছোট সার্চ বক্স রয়েছে। সার্চ বক্সে CD টাইপ করে এন্টার চাপুন। এর ফলে ‘Your CD or DVD drive can’t read or write media’ শিরোনামের এক মেসেজ আসবে।

এবার সবুজ বর্ণের Run Now বাটনে ক্লিক করে Run বা Open-এ ক্লিক করুন। এরপর ডাউনলোড শেষে যদি আরেকটি সতর্ক বার্তা দেখায়, তাহলে আবার Run-এ ক্লিক করুন। উইন্ডোজ এক্সপির ক্ষেত্রে মাইক্রোসফটের ডটনেট ফ্রেমওয়ার্ক টুলের আপডেট ভার্সন ইনস্টল করতে হবে। সুতরাং একটি সতর্ক বার্তা দেখায়। নীল বর্ণের লিঙ্কে ক্লিক করুন যেটি ‘software’ হিসেবে লেবেল করা আছে। এরপর Dounload বাটনে ক্লিক করে Run-এ ক্লিক করুন এবং ইনস্টলেশনের নির্দেশাবলি অনুসরণ করুন

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার