সহজ ভাষায় প্রোগ্রামিং সি/সি++ [পর্ব ৮] কনস্ট্যান্ট,পাংচুয়েটর ,অপারেটর এবং এক্সপ্রেশন

1
470
সহজ ভাষায় প্রোগ্রামিং সি/সি++ [পর্ব ৮] কনস্ট্যান্ট,পাংচুয়েটর ,অপারেটর এবং এক্সপ্রেশন

আহমেদ ওয়াহিদ

কম্পিউটার, প্রযুক্তি এবং প্রোগ্রামিং ভালোবাসি অনেক। ধন্যবাদ।
সহজ ভাষায় প্রোগ্রামিং সি/সি++ [পর্ব ৮] কনস্ট্যান্ট,পাংচুয়েটর ,অপারেটর এবং এক্সপ্রেশন

কনস্ট্যান্ট :


সাধারণভাবে কনস্ট্যান্টকে বলা যায় স্থির বা ধ্রুবক। সি-তেও কনস্ট্যান্ট একই অর্থে ব্যবহার করা হয়। প্রোগ্রামে বিভিন্ন ডাটা নিয়ে কাজ করার সময় বিভিন্ন ভ্যারিয়েবল ব্যবহার করা হয় এবং প্রোগ্রামের একেক সময় প্রয়োজনানুসারে এসব ভ্যারিয়েবলের মান পরিবর্তন করা হয়। কিন্তু প্রোগ্রামে যদি এমন কোনো ডাটা ব্যবহার করার প্রয়োজন পড়ে যাতে প্রোগ্রামের শুরু থেকে শেষ পর্যন্ত ওই ভ্যারিয়েবলের মান অপরিবর্তনীয় থাকবে তাহলে সেক্ষেত্রে কনস্ট্যান্ট ব্যবহার করা যায়। ভ্যারিয়েবলের মতো কনস্ট্যান্টও একটি নাম এবং যেকোনো টাইপের ডাটাকে কনস্ট্যান্ট হিসেবে ব্যবহার করা যায়। প্রোগ্রামে দুভাবে কনস্ট্যান্ট ডিক্লেয়ার করা যায়।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

০১. #define ব্যবহার করে এবং

০২. const কিওয়ার্ড ব্যবহার করে।

#define-এর মাধ্যমে : প্রথমে #define লিখতে হবে। এরপর কনস্ট্যান্টের নাম লিখতে হবে এবং সবশেষে অপরিবর্তনীয় ডাটাটি লিখতে হবে। শেষে সেমিকোলন দিতে হবে না। যেমন-

#define true 0
#define false 1

ওপরে true এবং false নামে দুটি কনস্ট্যান্ট ভেরিয়েবল ডিক্লেয়ার করা হয়েছে, যাদের মান যথাক্রমে ১ এবং ০ নির্ধারণ করা হয়েছে। প্রোগ্রামের শুরু থেকে শেষ পর্যন্ত এ দুটি কনস্ট্যান্টের মান অপরিবর্তনীয় থাকবে। এখানে কনস্ট্যান্ট হিসেবে যেকোনো ধরনের ডাটা মেমরিতে রাখা যাবে। তবে এ ক্ষেত্রে ডাটা টাইপ ডিক্লেয়ার করতে হয় না। কেননা, ভ্যারিয়েবলে রাখা মানটা পরিবর্তনশীল এবং একটি নির্দিষ্ট সীমানা পর্যন্ত তার মান পরিবর্তন করা যায়। তাই ভ্যারিয়েবল ডিক্লেয়ার করার সময় কম্পাইলারকে ডাটা টাইপ বলে দিতে হয়, যাতে কম্পাইলার সংশ্লিষ্ট ভ্যারিয়েবলের জন্য নির্দিষ্ট সীমানা অনুযায়ী মেমরিতে জায়গা বরাদ্দ করতে পারে। কিন্তু কনস্ট্যান্টের মান যেহেতু নির্দিষ্ট থাকে তাই এ ক্ষেত্রে কম্পাইলারের মেমরিতে বাড়তি জায়গা রাখার প্রয়োজন হয় না। উল্লেখ্য, #define-কে সবসময় main() ফাংশনের বাইরে প্রোগ্রামের শুরুতে ব্যবহার করা হয়।

const কিওয়ার্ডের মাধ্যমে :

এ ক্ষেত্রে ভ্যারিয়েবল ডিক্লেয়ার করার আগে const কিওয়ার্ড ব্যবহার করা হয়। যেমন- const int id_no=42; const float cgpa=3.89; ইত্যাদি।

অপারেটর এবং এক্সপ্রেশন


অপারেটর :
সাধারণভাবে অপারেটর বলতে কোনো কিছুর নিয়ন্ত্রক বোঝানো হয়। সি-তেও একই অর্থে অপারেটর শব্দটি ব্যবহার করা হয়। কিবোর্ডের কিছু ক্যারেক্টারকে যেমন : +,-,*,/,>,<,= ইত্যাদি প্রোগ্রামে গাণিতিক, যৌক্তিক বা সম্পর্ক সূচক কাজ করতে অথবা এ ধরনের কাজ নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা হয়। এ ধরনের ক্যারেক্টারকে অপারেটর বলে এবং কম্পাইলার এদেরকে টোকেন হিসেবে নেয়।

এক্সপ্রেশন :
অপারেটর, কনস্ট্যান্ট এবং ভ্যারিয়েবলের সঠিকভাবে প্রোগ্রামে উপস্থাপনের মাধ্যমে এক্সপ্রেশন তৈরি করা হয়। যেমন- int a, b=10; a=b; এখানে প্রথম লাইনে দুটি ভ্যারিয়েবল a এবং b ডিক্লেয়ার করা হয়েছে যেখানে b-এর মান ১০ নির্ধারণ করে দেয়া হয়েছে। দ্বিতীয় লাইনে b-এর মান a-এর জন্য নির্ধারণ করা হয়েছে। এখানে দ্বিতীয় লাইনটি একটি এক্সপ্রেশন।

পাংচুয়েটর :
সি-তে বিভিন্ন বন্ধনী, সেমিকোলন, সিঙ্গেল কোটেশন, ডাবল কোটেশন ইত্যাদিকে পাংচুয়েটর বলে এবং কম্পাইলার এদেরকে টোকেন হিসেবে নেয়। সি-তে পাংচুয়েটর ব্যবহারের বিশেষ নিয়ম আছে এবং কম্পাইলার এ ব্যাপারে অত্যন্ত সতর্ক থাকে। যেমন- কোনো বন্ধনীর এক অংশ ব্যবহার করলে অপর অংশ অবশ্যই ব্যবহার করতে হবে, অন্যথায় কম্পাইলার এরর দেখাবে। বিভিন্ন পাংচুয়েটরের মধ্যে সেমিকোলনের বিশেষ গুরুত্ব আছে এবং একে বিশেষ কাজে ব্যবহার করা হয়।

যেমন- সি-তে সাধারণত কোনো স্টেটমেন্টের শেষ বোঝাতে অর্থাৎ দাঁড়ি বোঝাতে সেমিকোলন ব্যবহার করা হয়। তাই কোনো লাইনের শেষে যদি সেমিকোলন না দেয়া হয় তাহলে এরর দেখাবে। যেহেতু সেমিকোলনের কাজ হচ্ছে একটা স্টেটমেন্টকে অপর স্টেটমেন্ট থেকে আলাদা করা, তাই একই লাইনে যদি সেমিকোলন ব্যবহার করে কয়েকটি স্টেটমেন্ট ব্যবহার করা হয় তাহলে কম্পাইলার কোনো এরর দেখাবে না। যেমন- int a; int b; char c; এভাবে কোড লিখলে কম্পাইলার কোনো এরর দেখাবে না। কারণ, একই লাইনে তিনটি স্টেটমেন্ট লিখলেও তাদেরকে নিয়মানুযায়ী সেমিকোলন দিয়ে আলাদা করা হয়েছে।

সি-তে টোকেনকে মূল ব্যাকরণ হিসেবে গণ্য করা হয়। তাই কোড লেখার সময় অবশ্যই খেয়াল রাখা দরকার, যেনো কোনো টোকেনের ভুল ব্যবহার না হয়।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nineteen + 12 =