সহজ ভাষায় প্রোগ্রামিং সি/সি++ [পর্ব ৭] টোকেন, কিওয়ার্ড , আইডেন্টিফায়ার

0
361
সহজ ভাষায় প্রোগ্রামিং সি/সি++ [পর্ব ৭] টোকেন, কিওয়ার্ড , আইডেন্টিফায়ার

আহমেদ ওয়াহিদ

কম্পিউটার, প্রযুক্তি এবং প্রোগ্রামিং ভালোবাসি অনেক। ধন্যবাদ।
সহজ ভাষায় প্রোগ্রামিং সি/সি++ [পর্ব ৭] টোকেন, কিওয়ার্ড , আইডেন্টিফায়ার

প্রোগ্রামিংয়ের জন্য সি হলো একটি পরিপূর্ণ ল্যাঙ্গুয়েজ। এই ল্যাঙ্গুয়েজের রয়েছে কিছু নির্দিষ্ট নিয়মকানুন। এ লেখায় সেসব নিয়মকানুন নিয়ে আলোচনা করা হয়েছে।

টোকেন :

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

যেকোনো ল্যাঙ্গুয়েজের জন্য নির্দিষ্ট কিছু গ্রামার/ব্যাকরণ থাকে। টোকেনকে সি ল্যাঙ্গুয়েজের গ্রামার বলা যায়। এ ভাষায় যে কোড লেখা হয় কম্পাইলার সেই কোডকে রূপান্তরিত করে প্রসেসরের বোধগম্য মেশিনকোডে রূপ দেয়। একটি ইংরেজি বাক্য যেমন কতগুলো অক্ষর, সংখ্যা, যতিচিহ্নের সমষ্টি, তেমনি সি প্রোগ্রামও কতগুলো ক্যারেক্টারের সমষ্টি। আর কোনো কোড যখন কম্পাইল করা হয়, তখন কম্পাইলার বুঝতে পারে, কোন ক্যারেক্টারের মানে কী। মূলত টোকেন হলো কতগুলো নিয়মকানুনের সমষ্টি এবং কম্পাইলার এ টোকেনের মাধ্যমেই বুঝতে পারে কোন ক্যারেক্টার কী অর্থ বহন করে।

টোকেনকে কয়েকটি ভাগে ভাগ করা যায়। যেমন- কিওয়ার্ড (do, if ইত্যাদি), আইডেন্টিফায়ার (যেকোনো নাম), কনস্ট্যান্ট (কোনো অপরিবর্তনীয় মান), স্ট্রিং কনস্ট্যান্ট (যেকোনো স্ট্রিং), অপারেটর এবং এক্সপ্রেশন (a = b + c), পাংচুয়েটর (; , . ইত্যাদি)।

কিওয়ার্ড :


সি-তে কিছু সংরক্ষিত শব্দ আছে যাদেরকে বলে কিওয়ার্ড। এসব শব্দ ব্যবহার করলে কম্পাইলার কিছু নির্দিষ্ট কাজ সম্পাদন করে। এসব সংরক্ষিত শব্দগুলোকে এদের নির্দিষ্ট কাজ ছাড়া অন্য কোনো কাজে (যেমন- কোনো কিছুর নাম হিসেবে) ব্যবহার করলে কম্পাইলার এরর দেখাবে।

ANSI-এর মান অনুযায়ী সি-তে ৩২টি কিওয়ার্ড আছে। যেমন- auto, break, case, char, const, continue, default, do, double, else, enum, extern, float, for, goto, if, int, long, register, return, short, sized, sizeof, static, struct, switch, typedef, union, unsigned, void, volatile, while।

এ ছাড়া টার্বো সি-এর কিছু নিজস্ব কিওয়ার্ড আছে। যেমন- asm, cdecl, far, huge, interrupt, near, pascal, _cs, _ds, _es, _ss। এসব কিওয়ার্ডের প্রত্যেকেরই কিছু বিশেষ বিশেষ কাজ আছে।

যেমন- int কিওয়ার্ড দিয়ে কোনো ভ্যারিয়েবলের ডাটা টাইপ নির্ধারণ করা যায়। এখানে উল্লেখ্য, ওপরের বর্ণিত সব কিওয়ার্ডই কিন্তু ছোট হাতের অক্ষরে লেখা। তাই যদি প্রোগ্রামের মাঝে কোনো কিছুর নাম হিসেবে iNt বা inT ব্যবহার হয় তাহলে কোনো এরর দেখাবে না। এজন্য সি-কে কেস সেনসিটিভ বলা হয়। আরও একটা কথা বলে রাখা ভালো, main শব্দটি কোনো কিওয়ার্ড না হলেও এটি এমন একটি শব্দ যা প্রতিটি প্রোগ্রামে অবশ্যই থাকতে হবে। কারণ, কম্পাইলার সবসময় main() ফাংশন থেকে কম্পাইল করা শুরু করে। তা ছাড়া main-কে কখনও কোনো কিছুর নাম হিসেবেও ব্যবহার করা যায় না। এটি একটি ব্যতিক্রম।

আইডেন্টিফায়ার :


প্রোগ্রামে কোনো কিছুকে (ভ্যারিয়েবল, ফাংশন, অ্যারে ইত্যাদি) দেয়া যেকোনো ধরনের নামকে আইডেন্টিফায়ার বলে। একটি প্রোগ্রাম মূলত বিভিন্ন ধরনের ডাটা নিয়ে কাজ করে। কাজ করার সময় সব ডাটাই মেমরিতে রাখা হয় যেকোনো সময় ব্যবহারের উদ্দেশ্যে। কিন্তু এতসব ডাটা মেমরিতে পরপর সাজানো থাকে না। মেমরির যেখানে ফাঁকা স্থান পাওয়া যায় সেখানেই ডাটা রাখা হয়।

তাই প্রতিটি ডাটা মেমরির কোথায় অবস্থান করছে সেটা জানা প্রয়োজন। আর এ অবস্থান জানার জন্যই মেমরির অ্যাড্রেস ব্যবহার করা হয়। হাই লেভেল ল্যাঙ্গুয়েজের একটি অন্যতম বৈশিষ্ট্য হলো তা সরাসরি মেমরি অ্যাড্রেস ব্যবহার না করে অ্যাড্রেসের একটি নাম দেয়। এই নামেই প্রতিটি ডাটা ব্যবহার করা হয়। প্রোগ্রামে ব্যবহার করা কোনো ডাটার নামকেই আইডেন্টিফায়ার বলে।

আইডেন্টিফায়ার ব্যবহার করতে হলে কিছু নির্দিষ্ট নিয়ম মেনে চলতে হবে।

যেমন- ০১. কোনো আইডেন্টিফায়ারের প্রথম অক্ষর কখনও কোনো সংখ্যা হতে পারবে না। ০২. আইডেন্টিফায়ারে underscore(_) এবং dollar sign($) ছাড়া অন্য কোনো special sign ব্যবহার করা যাবে না। ০৩. আইডেন্টিফায়ারের মাঝে কোনো ফাঁকা জায়গা থাকতে পারবে না, অর্থাৎ আইডেন্টিফায়ারটি সবসময় একটি শব্দ হতে হবে। ০৪. সি-তে কোনো keyword (এবং ব্যতিক্রম হিসেবে main)-এর নাম আইডেন্টিফায়ার হিসেবে ব্যবহার করা যাবে না।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

seventeen − seven =