অনেকেই জানেন না যে এক ঘণ্টা টিভি দেখলে আপনার আয়ু কমে যায় ২২ মিনিট!

0
324

সোফায় বসে চিপস খাচ্ছেন? দীর্ঘক্ষণ টিভি দেখছেন? সাবধান! ওটা টিভি নয়, ওটা একটি ‘ইডিয়েট বক্স’। এ বক্সে সামনে সময় কাটাচ্ছেন আর নিজেকে আপডেট ভাবছেন? বাস্তবতা হলো ওই বঙ্ আপনাকেই বোকা বানাচ্ছে প্রতিনিয়ত।
প্রতি এক ঘণ্টা টিভি দেখায় ২২ মিনিট আয়ু কমে, এমনই সতর্কবাণী উচ্চারণ করেছে নতুন একটি গবেষণা প্রতিবেদন। অস্ট্রেলিয়ার একদল গবেষক দীর্ঘ গবেষণা করে দেখেছেন, টিভি দেখলে একজন মানুষের জীবন থেকে গড়ে ৪.৮ বছর আয়ু কমে যেতে পারে। পঁচিশ বছরের বেশি বয়সী যারা টিভি দেখেন, প্রতি ঘণ্টা টিভি দেখার জন্য তাদের জীবন থেকে ২২ মিনিট সময় কমে যায়।
যারা দৈনিক কমপক্ষে ছয় ঘণ্টা টিভি দেখেন এবং যারা টিভি দেখেন না তাদের মধ্যে তুলনামূলক গবেষণার মাধ্যমেই এ ফলাফল উঠে এসেছে। গবেষণায় অস্ট্রেলিয়ায় ডায়াবেটিস, স্থূলতা এবং জীবন ধারণের পদ্ধতিসংক্রান্ত তথ্য এবং জাতীয় পরিসংখ্যান ব্যুরোর তথ্য ব্যবহূত হয়েছে। গবেষকরা অস্ট্রেলিয়ান নাগরিকদের টিভি দেখার গড় অভ্যাসের ওপর ভিত্তি করে সম্ভাব্য আয়ুষ্কালের একটি তালিকা তৈরি করেন।
গবেষকরা দাবি করেছেন, ‘স্থূলতা, ধূমপান এবং শারীরিক অক্ষমতার মতো দীর্ঘমেয়াদি রোগের লক্ষণের সঙ্গে টিভির সামনে বসে থাকার সময় গুলোও তুলনামূলকভাবে মানুষের ক্ষতির অন্যতম কারণ।’ পাশাপাশি প্রাপ্ত বয়স্কদের দীর্ঘ সময় টিভির সামনে বসে থাকা জীবনের গুরুত্বপূর্ণ ক্ষতির কারণ হতে পারে বলে গবেষণার ফলাফল সতর্ক করে দিয়েছে। স্থূলতা এবং ধূমপানের মতো সারাক্ষণ বসে থাকাও স্বাস্থ্যের জন্য সমান ক্ষতিকর। কারণ কিছু না করে নিষ্‌িক্রয় থাকা স্বাস্থ্যের জন্য ভয়াবহ বিপদের কারণ হতে পারে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

10 + seven =