যারা শত চেষ্টা করেও ওডেষ্ক এ কাজ পাচ্ছেন না তারা একটু এখানে দেখুন।

0
279

ওডেষ্ক এ কিভাবে সহজেই কাজ পাওয়া যাবে সেটা সম্পর্কে কিছু আইডিয়া দিব নিজের এক্সপেরিয়েন্স থেকে। ভুল হলে ক্ষমার চোখে দেখবেন। আসলে খুব বেশি লেখার অভ্যাস নাই তো।
যাই হোক আসল কথায় আসি। আমি মুলত এখানে গ্রাফিক ডিজাইনারদের উদ্দেশ্য করে লিখছি। আমি আগে দেখতাম খুব ভাল কাজ পারি, কিন্তু তবুও কোন কাজ পাচ্ছি না। কারন কি তখন বুঝতে পারিনি। হঠাত করে নিজেই আবিষ্কার করলাম। আসলে ভাই আপনি যে কাজ পারেন তা তো ক্লাইন্ট কে বুঝাতে হবে। আর বুঝানোর সব চেয়ে সহজ উপায় হচ্ছে নিজের ভাল একটি পোর্টফোলিও বানানো।

# যেভাবে পোর্টফোলিও বানাবেনঃ
আপনি ফ্রিতেও পোর্টফোলিও বানাতে পারেন আবার টাকা দিয়েও বানাতে পারেন। তবে যদি টাকা দিয়ে বানান তাহলে খুব ভাল কিছু ফিচার পাবেন। অথবা www.blogger.com | www.wordpress.com | www.weebly.com | www.wix.com এই সাইট গুলো থেকে ফ্রিতে পোর্টফোলিও বানাতে পারবেন।

# যেভাবে পোর্টফোলিও সাজাবেনঃ
পোর্টফলিও তে যত বেশি ভাল কাজ রাখবেন ততো বেশি থাকবে আপনার কাজ পাওয়ার সম্ভাবনা।আপনি মনে করুন আপনি একজন গ্রাফিক এ লোগো ডিজাইন, বিজনেস কার্ড ডিজাইন, ব্যানার ডিজাইন লিখে সার্চ দিয়ে ভাল ভাল কিছু ডিজাইন এর আইডিয়া নিন, মনে রাখবেন আপনার পোর্টফোলিওর প্রত্যেকটি ডিজাইন ই আন্তর্জাতিক মানের হতে হবে।আপনি ঐ লোগো গুলো থেকে যে আইডিয়া পাবেন তা থেকে ১০-১২ টি ডিজাইন তৈরী করে আপনার পোর্টফোলিওতে দিয়ে দিন।তবে একটি ভাল জিনিস হলো যে ডিজাইনটি বানাবেন, পোর্টফোলিওতে দেওয়ার আগে কার সাথে শেয়ার করুন, দারুন ফীডব্যাক পাবেন, ভুল গুলিও সামনে এসে যাবে। মনে রাখবেন পোর্টফলিও হচ্ছে এমন জিনিস যা ধারা মুহুর্তের মধ্যেই ক্লাইন্ট কে আকৃষ্ট করতে পারবেন। আর আপনার ওডেষ্কের পোর্টফোলিও প্রজেক্টেও কাজ গুলো আপলোড করুন। যখন কভার লেটার লিখবেন সাথে পোর্টফোলিও লিঙ্ক টাও দিয়ে দিবেন।

# এর পরে আপনার কাজ হবে গ্রাফিক ডিজাইন সম্পর্কিত সব টেষ্ট গুলি দেয়া। যেমন- Adobe Photoshop 7, cs3, cs4, cs5, Adobe Illustrator cs3, cs5 ইত্যাদি। সাথে সাথে ইংলিশ এবং সহজ অন্যান্য টেষ্ট গুলোও দিয়ে রাখবেন। এটা আপনার ওডেষ্ক ক্যারিয়ারের জন্য ফলপ্রসু হবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

# প্রত্যেকটি কাজে প্রথম ৫ জনের মধ্যে আপ্লাই করার চেষ্টা করবেন। অনেকে বলে আপ্লাই করতে গেলেই তো দেখি ২০-২৫ জন হইয়া গেছে। এ ক্ষেত্রে আপনি আপনার জবের নাম লিখে সার্চ দিয়ে অই পেইজটা কিছুক্ষন পরপর রিফ্রেশ দিতে থাকুন, দেখবেন প্রথম দিকে আপ্লাই করতে পারবেন। আর বেশির ভাগ সময় রাত ৮ টার পর থেকে আপ্লাই করার চেষ্টা করবেন। কারন ঐ সময়েই সব চেয়ে বেশি জব পোষ্ট হয়। আপনি যদি দেখেন ১০ জন অলরেডি আপ্লাই করছে, তাহলে আর ঐ কাজে আপ্লাই করবেন না। আর যদি দেখেন কয়েকজনকে ইন্টারভিউ অ নিছে তাহলে ত না ই।

# কিভাবে কভার লেটার লিখবেন? আপনার কভার লেটার টা অবশ্যই ২-৩ লাইনের ভিতরে লিখতে হবে। কারন বাইয়ার দের বিশাল বিশাল লেটার পরার সময় থাকে না। আমি নিচে একটা স্যাম্পল দেখাচ্ছিঃ\
Hello sir,

I am interested to the job. May be I am new to oDesk, but I have a great experience in this sector. You can try me, there won’t be any pixel mistake in my work that I can guarantee sir. See my works here: www.nomansdiary.blogspot.com

Thank you.

বেশ সাজিয়ে গুছিয়ে লেখার চেষ্টা করবেন। একটু লক্ষ্য করে দেখুন, আমি কিন্তু প্যারা গুলো ফাক ফাক করে লিখছি। আপনারা এইটা থেকে আইডিয়া নিয়ে লিখতে পারেন। কপি পেষ্ট করা থেকে বিরত থাকুন। আর সব সময় এক কভার লেটার এ লিখবেন না।

# যতটা সময় পারবেন অনলাইনে থাকার চেষ্টা করবেন। যাতে বায়ার আপনার সাথে যেকোন সময় যোগাযোগ করতে পারে।

এই তো আমি যতটুকু বলছি মানার চেষ্টা করুন, আশা করি সফলতা আসবেই। আর কখনই আশা বা ধৈর্য হারাবেন না।

ধন্যবাদ সকলকে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার