বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপ যা মহাবিশ্ব শুরুর দিকের ঘটনা প্রত্যক্ষ করবে

0
327

মহাবিশ্ব সৃষ্টির রহস্য নিয়ে বিজ্ঞানীদের আগ্রহের অবশেষ নেই । বছরের পর বছর ধরে চলছে সেই নিয়ে গবেষণা । সেই সুবাদে বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয়ে তৈরি হয়েছে হাবল এবং আলমার মত উচ্চ ক্ষমতাসম্পন্ন টেলিস্কোপ । কিন্তু এবার সেইসব টেলিস্কোপের ক্ষমতাকেও পেছনে ফেলে দিতে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় সাড়ে ১৩ হাজার উঁচুতে যুক্তরাষ্ট্রের হাওয়াই এর মাউনা কিয়া আগ্নেয়গিরির চূড়ায় স্থাপিত হতে যাচ্ছে পৃথিবীর সবচাইতে বড় টেলিস্কোপ ।

a81 বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপ যা মহাবিশ্ব শুরুর দিকের ঘটনা প্রত্যক্ষ করবে

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মহাবিশ্ব সৃষ্টির প্রারম্ভিক অবস্থা সম্পর্কে জানতে এটি বিজ্ঞানীদের সহয়তা করবে । সম্প্রতি টেলিস্কোপটি তৈরির অনুমোদন দিয়েছে হাওয়াইন বোর্ড অফ ল্যান্ড এন্ড ন্যাচারাল রিসোর্সেস ।

থার্টি মিটার টেলিস্কোপ (টিএমটি) নামে এই টেলিস্কোপের মূল আয়নার ব্যাস প্রায় ১০০ ফিট, যা ৪৯২টি পৃথক আয়না দিয়ে তৈরি। প্রবল শক্তিশালী এ আয়না পৃথিবী থেকে ১৩শ’ কোটি আলোকবর্ষ দূরে মহাকাশে অবস্থিত বস্তুর ছবি তুলতে সক্ষম হবে।

ফলে দূর-দুরান্তের বিভিন্ন গ্যালাক্সি, যেগুলো এখনও সৃষ্টির প্রাথমিক পর্যায়ে আছে, তাদেরও ছবি তুলতে পারবে এটি। অর্থাৎ সৃষ্টির শুরুতে মহাবিশ্বের চিত্র কেমন ছিল, তার ধারণা পাবেন বিজ্ঞানীরা।

সর্বাধুনিক এই টেলিস্কোপটির নির্মাণ কাজ এক বছরের মধ্যে শুরু হবে। ২০২১ সালের মধ্যে শেষ হবে এর কাজ। এর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১০০ কোটি ডলার।

তথ্যসূত্রঃ সিনেট

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eighteen − five =