আসুন, একটি শিক্ষা বিষয়ক ওয়েবসাইটের সাথে পরিচিত হই।

5
1104

টোনার পেজে এটা আমার প্রথম টিউন। তাই সবাইকে সালাম জানিয়েই শুরু করছি আমার প্রথম টিউন। আজ আমি আপনাদের সাথে একটি সাইট শেয়ার করবো। সাইটটির নামঃ Edunews4u.com

সাইটটির উদ্দেশ্যঃ

প্রত্যেকটি কাজের একটি না একটি উদ্দেশ্য থাকে। তেমনি এই সাইটটি করার পেছনে আামার ও একটি উদ্দেশ্য আছে। সেটি হচ্ছে বাংলাদেশে ইন্টারনেটের মাধ্যমে শিক্ষার প্রসার ঘটানো। আর তার জন্যই আমি প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। সবার অনুপ্রেরণা আর সমর্থন পেলে হয়তো একদিন আমি আমার লক্ষ্যে পৌঁছে যাবো।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কি পাবেন এই সাইটেঃ

আপনারা এখানে একজন শিক্ষার্থীর জন্যে যা প্রয়োজন তার প্রায় সবই পাবেন। তারপরও আমি বিশদ ভাবে আপনাদের জানাচ্ছি।

ই-বুকঃ

এই সাইটে আপনারা সব ধরনের বাংলা বই পাবেন। সাথে বিখ্যাত সব ইংরেজি বইগুলো্ও পাবেন, যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রয়োজন পরে। এই সাইটে আপনারা সর্বমোট 1 হাজারের অধিক বাংলা ও ইংরেজি বই পাবেন।আর সবই ডাউনলোড করতে পারবেন একদম ফ্রিতে। বাংলাদেশ এবং ভারতের প্রায় সব লেখকের ই বই পাবেন এই সাইটে।

নিউজপেপারঃ

বাংলাদেশ সহ বিশ্বের প্রায় সবকটি দেশের সংবাদ পড়তে পারবেন এই সাইটে। আঞ্চলিক সংবাদপত্র থেকে শুরু করে জাতীয় সংবাদপত্র সবই পড়তে পারবেন।

দূতাবাস সমূহের ঠিকানাঃ

বিভিন্ন দেশে উচ্চ শিক্ষার জন্য যে সকল শিক্ষার্থী চেষ্টা করছেন তাদের কথা চিন্তা করে বাংলাদেশে অবস্থিত বিশ্বের সব কয়টি দূতাবাসের ঠিকানা যোগ করা হয়েছে এই সাইটে। পাশাপাশি সে সকল সাইটের ্ওয়েবসাইট, ই-মেইল এ্যাড্রেস, ঠিকানা, ফোন নাম্বার, ফ্যাক্স নাম্বার সহ বিস্তারিত বিবরণ পাওয়া যাবে এই সাইটে।

রেজাল্টঃ

বাংলাদেশে অনুষ্ঠিত সকল ধরনের সরকারী ও বেসরকারি পরীক্ষার ফলাফল জানা যাবে এই সাইটে। পাশাপাশি সহায়ক ঠিকানা সমূহ ্ও দেয়া আছে। এছাড়াও সরকারী বিভিন্ন মন্ত্রণালয়ের চাকরির বাছাই পর্বের ও ভাইভা রেজাল্ট পাওয়া যাবে।

স্টুডেন্ট ভিসাঃ

আমাদের অনেকের মনেই আশা থাকে যদি বিদেশে গিয়ে উচ্চশিক্ষা গ্রহণ করে আসতে পারতাম। সে সকল উচ্চ শিক্ষা গ্রহণের আকাঙ্খা পুষে রাখা শির্ক্ষাথীদের জন্য এই সাইটে দেয়া হয়েছে স্টুডেন্ট ভিসার এ টু জেড। এজন শিক্ষার্থী তার বাছাইকৃত দেশে কিভাবে আবেদন করবে, কিভাবে সে সেই দেশের বিশ্ববিদ্যালয় বাছাই করবে। তার পর কিভাবে বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগ করবে, কাঙ্খিত বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য যোগ্যতা কি লাগবে, বাংলাদেশে সে দেশের এ্যাম্বেসী আছে কিনা? থাকলে এ্যাম্বেসীর ঠিকানা আর যদি না থাকে তবে বিকল্প ব্যবস্থা, পছন্দের বিষয় সেই বিশ্ববিদ্যালয়ে আছে কিনা? সেই বিশ্ববিদ্যালয়ের ডিগ্রীর মান কেমন, কাঙ্খিত দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের ঠিকানা, কিভাবে আবেদন করতে হবে, কোথায় আবেদন করতে হবে, সতকর্তা, পরামর্শসহ সব ধরনের আপডেট তথ্য পাওয়া যাবে এই সাইটে।

এডমিশন নিউজঃ

এই সাইটে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির তথ্য পাওয়া যাবে। সরকারী বেসরকারী সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তির যাবতীয় তথ্যাদি এখানে পাওয়া যাবে। সম্প্রতি কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া চলছে কিনা তাও জানা যাবে এই সাইট থেকে।

এছাড়াও দেশের বাইরে কোথায়, কোন বিষয়ে, কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া চলছে কিনা তাও জানা যাবে এই সাইট থেকে।

স্কলারশীপ নিউজঃ

এই সাইটে বাংলাদেশে কোন প্রতিষ্ঠান কোন প্রকার স্কলারশীপ ছেড়েছে কিনা তার সম্পর্কে বিস্তারিত জানা যাবে। যদি কোন প্রতিষ্ঠান স্কলারশীপ প্রদান করার উদ্যোগ তা জানা যাবে এই সাইট থেকে। পাশাপাশি কোথায়, কিভাবে আবেদন করতে হবে তার বিস্তারিত নিয়মাবলী থাকবে।

এছাড়াও দেশের বাইরে কোথাও কোনো স্কলারশীপ দিচ্ছে কিনা তাও জানা যাবে এই সাইট থেকে।

অনলাইন বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিংঃ (লেকচার শীট, বিগত বছরের প্রশ্নাবলী ও মডেল টেস্ট)ঃ

সদ্য যারা এইচএসসি পাশ করেছে তাদের জন্য এটা গুরুত্বপূর্ণ সংবাদ বলেই আমি মনে করি। যারা এবার এইচএসসি পাশ করেছে তাদের এখন একটাই চিন্তা, ভালো কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি হওয়া। আর তাই তাদের কথা চিন্তা করে তৈরি করা হয়েছে “অনলাইন বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং” নামক বিভাগটি। এখানে বসে সকল বিভাগের (মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য) শিক্ষার্থীরা লেকচার শীট ডাউনলোড করতে পারবে। এছাড়াও তারা অনলাইনে বসে বসে মডেল টেস্ট দিতে পারবে প্রতিটি বিষয়ের উপর 15 টি করে।এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, শাহজালার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সহ দেশের অনেক গুলো বিশ্ববিদ্যালয়ের বিগত 10 বছরের বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের সকল প্রশ্নাবলী পাওয়া যাবে।

ইমিগ্রেশন নিউজঃ

ইমিগ্রেশনের ব্যাপারে যেকোনো তথ্যাদি জানতে পারবেন এখান থেকে। এছাড়াও ইমিগ্রেশন বিষয়ে নতুন কোনো নিয়ম জারী হলো কিনা তারও আপডেট নিউজ পাবেন েএই সাইট থেকে।

গ্রামার টেস্ট অনলাইনঃ

ইংরেজি গ্রামার (যেমনঃ নাউন, প্রনাউন, টেনস, ভয়েস ইত্যাদি) বিষয়ে অনেকগুলো টেস্ট পাবেন এই সাইটে। প্রত্যেকটি টেস্টকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে যেমন টেস্ট 1 হচ্ছে নরমাল, টেস্ট 2 হচ্ছে মিডিয়াম এবং টেস্ট 3 হচ্ছে হার্ড। এভাবে সব কয়টি গ্রামারের অংশ থেকে আপনারা ফ্রি মডেল টেস্ট দিতে পারবেন।

লার্ন ইংলিশঃ

এখান থেকে আপনারা IELTS, TOEFL, GRE, GAMT, SAT, GED ইত্যাদি বিষয়ে অসংখ্য মডেল টেস্ট ও ই-বুক পাবেন। যা আপনার ইংরেজী দক্ষতা বৃদ্ধিতে অনেক বেশি সহায়তা করবে বলে আমার বিশ্বাস।

টপ র‌্যাংকিং ইউনিভার্সিটিঃ

এখান থেকে আপনারা জানতে পারবেন বিশ্বের শ্রেষ্ঠ সব বিশ্ববিদ্যালয়ের কথা। এছাড়াও এই অপশনে বিশ্বের সবকয়টি দেশের সেরা বিশ্ববিদ্যালয় গুলোর তালিকা প্রকাশ করা হবে।

TOEFL টেস্টঃ

এখানে আপনারা অনলাইনে বসেই TOEFL টেস্ট দিয়ে যাচাই করে নিতে পারবেন আপনার দক্ষতা। এছাড়াও TOEFL শেখার জন্য এটি একটি উপকারী সাইট বলে আমি মনে করি।

শেষ কথাঃ

এই সাইটটি তৈরি তে আমাকে অনেকে অনেকে তথ্য, মেধা ও শ্রম দিয়ে সহযোগিতা করছেন। তাই আপনাদের কাছেও আমি অনুরোধ করবো এই সাইটটিকে ডেভেলপ করতে আপনাদের সহযোগিতা কামনা করছি। আর সাইটটির কিছু অপশন এর কাজ চলছে। অনুগ্রহ পূর্বক কেউ বিরক্ত বোধ করবেন না। এতবড় টিউন করার জন্য সবার কাছে ক্ষমা চেয়ে আমার লেখা শেষ করছি। ধন্যবাদ সবাইকে।

সাইটের ঠিকানাঃ এখানে

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

5 মন্তব্য

  1. বন্ধু, খুবই ভালো টিউন…….. কাজের টিন শেয়ার করেছেন……… ধন্নবাদ

  2. সাইট টা ভালোই । শেয়ার করার জন্য ধন্যবাদ ।

    • ধন্যবাদ। প্রথম টিউনে প্রথম মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × two =