এমএস ওয়ার্ডের ডকুমেন্ট ফাইল নষ্ট হলেও রিপেয়ার করে নিন সহজেই

0
260

আমাদের মাইক্রোসফট অফিসের অনেক দরকারি ফাইলই অনেক সময় অজানা কারনে ক্ষতিগ্রস্ত হতে পারে। কিছু কিছু সময় এর কারনে বেশ সমস্যায় পরতে হয়। আজ সেই সমস্যা থেকে কিভাবে রক্ষা পাওয়া যায় তাই লিখলাম। ফাইল ভালো থাকা অবস্থায় যতটুকু সংরক্ষিত হয়েছিল, সেটি উইন্ডোজের অস্থায়ী (টেম্পোরারি) ফাইলে জমা হয়ে থাকে। চাইলে সেই অস্থায়ী ফাইলকে ব্যবহার করে এ সমস্যার সমাধান করা যায়।

microsoft-final-1 এমএস ওয়ার্ডের ডকুমেন্ট ফাইল নষ্ট হলেও রিপেয়ার করে নিন সহজেই
সাধারণত এমএস ওয়ার্ডের ডকুমেন্ট ফাইল নষ্ট হলে সেটি সংরক্ষণ করতে গিয়ে অফিস প্রোগ্রামও নষ্ট হয়ে যায় (ক্র্যাশ করা)। উইন্ডোজের টেম্পোরারি ফাইল এ-সংক্রান্ত *.tmp ফাইল তৈরি হয় পরবর্তী সময়ে সেটি ফিরিয়ে আনার জন্য।
উইন্ডোজ এক্সপির জন্য Start মেনু থেকে Search-এ যান। All files and folders নির্বাচন করে সার্চ ঘরে *.tmp লিখে এন্টার করুন। এটি সব *.tmp ফাইল খুঁজে বের করবে। এখন আপনার নষ্ট হওয়া ফাইল এখান থেকে খুঁজে নিন।
তারিখ অনুযায়ী দেখতে ডান ক্লিক করে Sort by>Date modified নির্বাচন করে দিন। এখন ফাইলকে মাইক্রোসফট অফিস প্রোগ্রাম দিয়ে চালিয়ে অন্য যেকোনো জায়গায় ডকুমেন্টকে সংরক্ষণ (সেভ) করে রেখে দিন।
উইন্ডোজ ভিস্তা ও ৭-এর জন্য কম্পিউটার থেকে C: ড্রাইভে যান। এবার ওপরের ডানের কোনায় সার্চ-ঘরে type:.tmp লিখে কিছুক্ষণ অপেক্ষা করুন। নষ্ট ফাইল খুঁজে পেলে আগের নিয়মে সেটিকে খুলে আলাদা জায়গায় সংরক্ষণ করে নিন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

16 − nine =