ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ফেসবুক পেজ হ্যাক করার জন্য পুরস্কার পাচ্ছেন হ্যাকার খলিল

0
828

সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ‘ফেসবুকের’ প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ফেসবুক পেজ হ্যাক করার জন্য পুরস্কার পাচ্ছেন ফিলিস্তিনের প্রযুক্তি-বিশেষজ্ঞ খলিল শেরাত। ফেসবুকের পক্ষ থেকে খলিল শেরাতকে তিরস্কার করা হলেও তাঁকে পুরস্কৃত করবে বিভিন্ন দেশের হ্যাকাররা।

তথ্যপ্রযুক্তি-বিশেষজ্ঞ খলিল শেরাত মার্ক জাকারবার্গের ফেসবুক পাতা হ্যাক করে সেখানে মন্তব্য পোস্ট করে প্রমাণ করেছেন যে সাইটটির নিরাপত্তা দুর্বল। এর আগে ফেসবুকে নিরাপত্তা ত্রুটির কথা জানালেও তাঁকে ফেসবুক কর্তৃপক্ষ কোনো গুরুত্ব দেয়নি।এজন্য খলিল শেরাত নিজেকে প্রমাণ করতে জাকারবার্গের ফেসবুক পেজটিকে বেছে নেন এবং নিরাপত্তা ত্রুটি প্রমাণ করে জাকারবার্গকে সেখানে একটি পোস্টও লিখেছিলেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1821531-img-khalil-shreateh-hacker-expert-facebook ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের ফেসবুক পেজ হ্যাক করার জন্য পুরস্কার পাচ্ছেন হ্যাকার খলিল

এ ব্যপারে খলিল শেরাত জানিয়েছেন, শুরু থেকেই ফেসবুক কর্তৃপক্ষকে নিরাপত্তা ত্রুটি সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। এজন্য একাধিকবার বার্তাও পাঠিয়েছি। কিন্তু ফেসবুক কর্তৃপক্ষ বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করেনি। ফেসবুক কর্তৃপক্ষ বরং এটি বাগ বা সফটওয়্যারজনিত কোনো ত্রুটি নয় বলেই জানিয়েছিল। তাই ফেসবুকের নিরাপত্তা ত্রুটি দেখাতে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের পেজটি হ্যাক করা ছাড়া আর পথ খোলা ছিল না।

ফেসবুক কর্তৃপক্ষের ভাষ্য, ফেসবুকের নিরাপত্তা ত্রুটি বের করতে পারলে তাকে পুরস্কৃত করা হয়। কিন্তু খলিল যে পদ্ধতিতে তা করেছেন তা ফেসবুকের নীতিমালার সঙ্গে সংগতিপূর্ণ নয়।

ফেসবুকের পক্ষ থেকে খলিলের সফটওয়্যার ত্রুটি বের করার বিষয়টি স্বীকৃতি না পেলেও বিশ্বজুড়ে হ্যাকারদের কাছে বীরের মর্যাদা পাচ্ছেন তিনি। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান বিয়ন্ডট্রাস্টের প্রযুক্তি বিশেষজ্ঞ মার্ক মেফারেট এগিয়ে এসেছেন ফিলিস্তিনের এই হ্যাকারকে সাহায্যের জন্য। পরিচিত সব হ্যাকারদের কাছ থেকে ১০ হাজার মার্কিন ডলার তহবিল সংগ্রহ করে খলিলকে দেওয়ার পরিকল্পনা করেছেন তিনি।

নিজের পকেট থেকে দুই হাজার মার্কিন ডলার পুরস্কার হিসেবে খলিলকে দিচ্ছেন স্বশিক্ষিত হ্যাকার মার্ক মেফারেট।

মেফারেট জানিয়েছেন, ফেসবুকের কোনো ত্রুটি বের করতে পারলে তাঁকে কমপক্ষে ৫০০ মার্কিন ডলার পুরস্কৃত করে ফেসবুক। কিন্তু ফিলিস্তিনের কোথাও বসে পাঁচ বছরের পুরোনো ল্যাপটপ ব্যবহার করে খলিল যে ত্রুটি বের করেছেন তার জন্য অবশ্যই পুরস্কার পাওয়ার যোগ্য তিনি। হ্যাকারদের কাছ থেকে ক্ষুদ্র অর্থসাহায্য তাকে আরও অনুপ্রাণিত করবে বলেই মনে করছেন মেফারেট।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

sixteen + 8 =