অ্যানড্রয়েড স্মার্টফোনের অ্যাপস কম্পিউটার বা ল্যাপটপে চালান

2
495
নিত্যপ্রয়োজনীয় বিষয়ে স্মার্টফোনে যে ভাবে অ্যাপস নিয়ে কাজ করেন, তেমন ভাবেই কাজ করা যাবে পিসি বা ল্যাপটপে। এখানে উইন্ডোজের জন্য অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের অ্যাপসের জন্য কথা বলব।
ভাবছেন এ আবার এমন কী? টুক করে গুগ্‌ল প্লে-তে ঢুকে গিয়ে অ্যাপস ডাউলোড করে নেবেন। বা নেট ঘেঁটে অ্যাপসটির ‘.apk’ ফাইলটা ডাউনলোড করে ইনস্টল করে নেবেন। কিন্তু হায়, সে গুড়ে বালি। কারণ, ডাউনলোড হলেও অ্যাপস এমনিতে উইন্ডোজ পিসি বা ল্যাপটপে চলবে না। আগে ডাউনলোড করতে হবে কোনও এমুলেটর (emulator)। ব্লুস্ট্যাকস্ (Bluestacks) আর ইনটেলঅ্যাপইউ (IntelAppU) হল এমনই দুটি এমুলেটর।
তাই আগে এদের কোনও একটি ডাউনলোড করে ইনস্টল করতে হবে। ধরা যাক আপনি ব্লুস্ট্যাকস্ ডাউনলোড করেছেন। ব্লুস্ট্যাকস্ ইনস্টল করার সময়ে অ্যাপ স্টোর অ্যাকসেস (App Store Access) এবং অ্যাপ নোটিফিকেশন (App Notification) চেকবক্সে যেন টিক দিতে ভুলবেন না। এ বার মাই অ্যাপস্ (My Apps) টাইলে ক্লিক করলে অ্যাপ সার্চ (App Search) বটনটি পাবেন। সেখানে ক্লিক করে আপনার প্রিয় অ্যাপসগুলি খুঁজুন। অ্যাপস্-এর সঙ্গে সঙ্গে আপনি অ্যাপস্ স্টোরের একটি লিস্ট পাবেন। গুগ্‌ল প্লে থেকে অ্যামাজন- যে কোনও স্টোর থেকে আপনার পছন্দের অ্যাপস্-টি ডাউনলোড করে নিন। এখানে আপনার গুগল অ্যাকাউন্টের তথ্য দিতে হবে সিঙ্কের জন্য। এ বার অ্যাপসটি ওপেন করলেই কাজ শুরু করে দেবে।
ব্লুস্ট্যাকস্-এর আর একটি সুবিধা হল, এখানে থেকে অন্য অ্যানড্রয়েড ফোনে বা ট্যাবলেটে অ্যাপস্-টি পাঠিয়ে দিতে পারেন। সিঙ্ক টাইলে ক্লিক করে, আপনার গুগ্‌ল অ্যাকউন্টটি দিন; তার পরে কোন অ্যাপস্ সিঙ্ক করতে চান সেটিকে বেছে নিন। তার পরে দেখবেন অ্যাপসটি সেখানে লোড হয়ে যাচ্ছে। তবে অ্যানড্রয়েড ফোনে বা ট্যাবলেটটিতে ইন্টারনেট সংযোগ ও একই
গুগল অ্যাকাউন্টে লগ-ইন থাকতে হবে। একই ভাবে অ্যানড্রয়েড ফোন বা ট্যাবলেট থেকে কোনও অ্যাপস ব্লুস্ট্যাকস্-এর মাধ্যমে পিসিতে লোড করা যায়।
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

মন্তব্য দিন আপনার