উইন্ডোজের গতি কমে যাওয়া থেকে মুক্তি পেতে স্টার্টআপ সমস্যার সমাধান

0
235

কখনো কখনো উইন্ডোজের গতি কমে যায় এবং যথাযথভাবে স্টার্ট হতে ব্যর্থ হয়। আর সমস্যা সৃষ্টির কারণ হলো উইন্ডোজ ইনস্টল হওয়ার সময় কিছু কিছু সফটওয়্যার স্বয়ংক্রিয়ভাবে পিসিতে লোড হয় আপনার অজান্তে। আপনি এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন সিস্টেম কনফিগারেশন টুলের মাধ্যমে উইন্ডোজের ট্রাবলশুট করে। এজন্য উইন্ডোজ চালু করতে হবে সেইফ মোডে। সেইফ মোডে উইন্ডোজ চালু করতে কমপিউটারের স্টার্টআপ বিপ শব্দের সাথে সাথে F8 কী চাপতে হবে। উইন্ডোজ চালু করার পর আপনি পেতে পারেন আরেকটি সহজ পদ্ধতি, যা সিস্টেম কনফিগারেশন টুল হিসেবে পরিচিত।

msconfig_utility উইন্ডোজের গতি কমে যাওয়া থেকে মুক্তি পেতে স্টার্টআপ সমস্যার সমাধান

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

উইন্ডোজ ৭ এবং ভিসত্মায় সিস্টেম কনফিগারেশন টুল খুব সহজেই খুঁজে পাওয়া যায়

Start Menu-র সার্চ বক্সে System config টাইপ করে এন্টার চেপে।

আর এক্সপি ব্যবহারকারীরা এটি চালু করতে পারেন Start>Run-এ ক্লিক করে আবির্ভূত বক্সে C:\windows\pchealth\helpctr\ binaries\MSConfig.exe টাইপ করে Ok তে ক্লিক করে।

সিস্টেম কনফিগারেশন নামের শক্তিশালী টুলটি চালু হওয়ার পর এর মাধ্যমে বেছে নিতে পারবেন প্রতিবার উইন্ডোজ স্টার্টআপের সময় প্রকৃত অর্থে যা ঘটে, তা। Startup ট্যাবের মাধ্যমে বিভিন্ন ধরনের ইউটিলিটি ডিজ্যাবল করতে পারবেন, যা সাধারণত উইন্ডোজের সাথে স্বাভাবিকভাবে চালু হয়। এর ফলে আপনার সিস্টেমকে আনস্ট্যাবল বা অস্থিতিশীলকারীকে সমূলে দূর করতে পারবেন, তবে কাজ খুবই সতর্ক হয়ে ও যত্ন নিয়ে করতে হবে।

আমাদের পরামর্শ,

Services ট্যাব নিয়ে সতর্কতার সাথে কাজ করা। কেননা, এগুলো আনটিক করলে সমস্যা ফিক্স করার চেয়ে আরো বেশি সমস্যা সৃষ্টি করতে পারে। এক্ষেত্রে সম্ভবত সবচেয়ে সহায়ক টুল হলো Tools ট্যাব, যা ডায়াগনস্টিক টুলের সম্পূর্ণ লিস্ট প্রদর্শন করে উইন্ডোজে। এগুলোর মধ্যে অনেকগুলো লুকানো থাকে, যার মধ্যে কয়েকটি নিচে ব্যবহারকারীর উদ্দেশে তুলে ধরা হয়েছে। এগুলোর মধ্যে একটি বেছে নিন এবং Launch-এ ক্লিক করুন ব্যবহার করার জন্য।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার