অনলাইন আর্নিং এর এ পথ, সে পথ, আপনি যাবেন কোন পথে … :: [ পর্ব – ১০ ] :: শেষ পর্ব ।

1
356

অনলাইন আর্নিং এর এ পথ, সে পথ আপনি যাবেন কোন পথে ???

আসসালামুআলাইকুম আশা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন ।  ভালো থাকাটাই সব সময়ের প্রত্যাশা ।  “অনলাইন আর্নিং এর এ পথ, সে পথ, আপনি যাবেন কোন পথে” এর আজ শেষ পর্ব । সামগ্রিক বিষয় নিয়ে  আজ হাজির হয়েছি আপনার পাশে । বরাবরের মতোই কথা না বাড়িয়ে কাজের কথায় আসি… আপনার চলার পথ নির্ধারণ-ই আজকের শেষ পর্বের প্রধান লক্ষ্য ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting


হ্যাঁ, আপনি কোন পথে যাবেন ? কোন পথ আপনার জন্য ভালো, কোন পথে পা বাড়ালে আপনি কাঙ্খিত সফলতা পেতে পারেন, সেটা কি করে বুঝবেন?  বরাবরের মতই আমি চেষ্টা করছি সবচেয়ে সহজ পথ, কার্যকরী এবং গ্রহণযোগ্য মাধ্যমটি আপনাদের সামনে তুলে ধরতে ।  আমার কিঞ্চিত প্রচেষ্টা আপনার চলার পথকে যদি কিছুটা হলেও বেগবান করে তবে সেটাই হবে আমার স্বার্থকতা ।

আপনি হয়তোবা ফ্রীল্যান্সিংয়ে অনেক দক্ষ, আবার হয়তোবা এ বিষয়ে কিছু জানা বা শুরু করা এখনো সম্ভব হয়নি । কিন্তু নুন্যতম একজন ফ্রীল্যান্সার হওয়ার অবিরাম চেষ্টার কোন কমতি নেই আপনার মাঝে।  আপনি দিনরাত পরিশ্রম করে চলেছেন কাঙ্খিত লক্ষ্যের পথে এগিয়ে যাওয়ার জন্য ।  হ্যাঁ, আমি আপনাকেই বলছি । আপনার এগিয়ে যাওয়াকে আমি সাধুবাদ জানাই ।  আপনার এগিয়ে চলাই আপনার কাঙ্খিত সাফল্যের ধারক ও বাহক । আশা করি এরই ধারাবাহিকতায় চূড়ান্ত সফলতা আপনাকে সকল পর্যায়ে মর্যাদার আসনে অধিষ্ঠিত করবে, এ প্রত্যাশা সবখানে সবসময় ।



অনলাইন আর্নিং এর এ পথ, সে পথ, আপনি যাবেন কোন পথে … :: [ পর্ব – ১০ ] :: শেষ পর্ব ।

কি হবেন আপনি?

 


অনলাইনের জগত অনেক বিশাল ।  এ বিশাল জগতে আপনি নিজেকে কি হিসেবে দেখতে চান?  আপনিকি একজন প্রফেশনাল ওয়েভ ডেভেলপার হবেন ?  তাহলে আপনাকে ভালো মানের প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।  এইচটিএমএল, পিএইচপি, সিএসএস, জাভা এসব বিষয়ে ভালো ধারণা থাকলে আপনি ওয়েভ ডেভেলপমেন্ট এর পথ ধরতে পারেন  ।   এ পথে দক্ষতা অর্জন করতে পারলে এ পথই হতে পারে আপনার স্বপ্নের ক্যারিয়ারের একমাত্র অবলম্বন ।

তবে আর বসে থাকা নয়, এক্ষুনি শুরু করবেন???
কিন্তু কিভাবে? ওয়েভ ডেভেলপমেন্ট এর পথ অনেক ভালো হলেও আপনি হয়তো আগ্রহ পাচ্ছেন না ।  ভয় পাচ্ছেন কি করে আগাবেন ।  শুধু ওয়েভ ডেভেলপমেন্ট নয়, আপনি শিখতে পারেন প্রোগ্রামিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, শিখতে পারেন গ্রাফিক্স ডিজাইন, শিখতে পারেন ফরেক্স ট্রেডিং, করতে পারেন এফিলিয়েট মার্কেটিং, ইমেইল মার্কেটিং ইত্যাদি  ।


অনলাইন আর্নিং এর এ পথ, সে পথ, আপনি যাবেন কোন পথে … :: [ পর্ব – ১০ ] :: শেষ পর্ব ।

 

 











 

এসব পথে অনেকেই আছেন ।  হাজার হাজার লক্ষ কোটি প্রতিযোগীর মাঝে আপনি কি করে নিজেকে টিকিয়ে রাখবেন । তাহলেকি বাদ দিবেন এসব পথের চিন্তা ???

আসুন, আরেকটু পর্যালোচনা করে দেখি কোন পথকে বাছাই করবো নিজের একমাত্র কাঙ্খিত পথ হিসেবে। হাজার হাজার লক্ষ কোটি প্রতিযোগীর মাঝে আপনিও রাখতে পারেন প্রতিভার স্বাক্ষর ।  তাই সকল জল্পনা কল্পনা ছেড়ে দ্বিধাদ্বন্দের কথা ভুলে গিয়ে নেমে পড়ুন একটি পথে, যে পথে চলতে আপনি স্বাচ্ছন্দবোধ করেন এবং করবেন।

অনলাইন আর্নিং এর এ পথ, সে পথ, আপনি যাবেন কোন পথে … :: [ পর্ব – ১০ ] :: শেষ পর্ব । 

কিন্তু, কিছুদিন পর আপনি আবার হতাশ !!!

আবার সেই হতাশা, নিরাশার বেড়াজাল আপনাকে আচ্ছন্ন করে ।  একটি পথে নামার শুরুতেই আশানুরুপ সফলতা না পাওয়ায় আবার চোখে অন্ধকার দেখতে শুরু করেন আপনি।   ধৈর্যহারা না হয়ে কারো কথা না ভেবেই আপনি আপনার চলমান পথেই থাকুন, পথে নামলে পথইতো পথ দেখায়  । বিজ্ঞ ব্যক্তিদের পরামর্শ নিয়ে নিজের সিদ্ধান্তে অটল থাকুন ।  এটা আমার ব্যক্তিগত পরামর্শ ।   একটি পথে আপনি কিঞ্চিত সাফল্য পেলে তার উপর নির্ভর করে আপনি পাশাপাশি আরেকটি পথের সূচনা করতে পারেন ।  এটা আপনার আশানুরুপ সফলতার উপর নির্ভর করবে ।  তাই কাজের ধারাবহিকতা বজায় রাখা বাঞ্চনীয়।

তবুও সংশয়, দ্বিধাদ্বন্দ !!!

এতক্ষণ যতকথা বললাম, এটা কি আপনার জন্য প্রযোজ্য? যদি তা না হয়ে থাকে তবে আমি ধরে নিচ্ছি আপনার চলার পথ কোনটি, কোন পথে আপনি চলবেন তা এখনো ঠিক করতে পারেননি ।  আপনার কাঙ্খিত পথ হবে কোনটি সে বিষয়ে এখনো দ্বিধাদ্বন্দ রয়েছে আপনার মাঝে ।  চলুন, আমরা আরেকটু বিশ্লেষণ করে দেখি  আমাদের কাঙ্খিত পথগুলো নিয়ে ।



অনলাইন আর্নিং এর এ পথ, সে পথ, আপনি যাবেন কোন পথে … :: [ পর্ব – ১০ ] :: শেষ পর্ব ।











 

অনলাইন মার্কেটপ্লেসগুলোতে আপনার হয়েতা একাউন্ট আছে ।  ১টি কিংবা ২টি একাউন্টে বিড করে করে একসময় আপনি হয়তো অধৈর্য হয়ে পড়েছেন, ছেড়ে দিয়েছেন বিড করাও।  পাশাপাশি ব্লগিংয়ে একটু সময় দিবেন, তাও হয়তো ইচ্ছা হয়না আপনার ।  এখন হয়তো কিছুই আর ভালো লাগেনা ।  সারাদিন পড়াশুনা আর টুকটাক কাজের পাশাপাশি আড্ডা দিয়ে বেড়ানো আর যখন তখন বন্ধু কিংবা প্রিয়জনের সাথে মাত্রাতিরিক্ত কথা বলা (যাকে বলা যায় আজাইরা প্যাঁচাল), ফেসবুক কিংবা অন্যান্য সোশ্যাল সাইটে জোকস আর ফান নিয়ে ব্যস্ত থাকা, স্কাইপ কিংবা অন্যান্য চাট প্রোগ্রামে অপ্রয়োজনীয় আলাপচারিতা,  এসব নিয়েও অনেকে ব্যস্ত থাকেন, এসব মাধ্যমে রীতিমত অভ্যস্ত হয়ে পড়েছেন।  কিন্তু এসব কাজের খুব একটা  আউটপুট নেই ।   আপনাকে ঐদিকে সময় কমিয়ে দিয়ে এইদিকে কিছুটা সময় বাড়িয়ে দিতে হবে ।  ওডেস্ক, ইল্যান্স, ফ্রীল্যান্সার, মাইক্রোওয়ার্কাস ইত্যাদি মার্কেটপ্লেসে একাউন্ট করার চেষ্টা করতে হবে ।  সবসময় একটিভ থেকে প্রোফাইল আপডেট রাখার প্রচেষ্টাও অব্যাহত রাখতে হবে ।  যেকোন একটি মার্কেটপ্লেস আপনার কাজের উত্স হয়ে উঠতে পারে যেকোন সময়। আপনার সকল সোশ্যাল নেটওয়ার্ক এবং যোগাযোগের মাধ্যমকে বানাতে হবে সঠিক কাজের উত্স ।  
এখন কি করবেন???

সব কাজ ছেড়ে দিয়ে চুপচাপ থাকবেন ???  কিন্ত, না ।  আমার এ পোস্টতো চুপ থাকার জন্য নয়, আপনাকে যেকোন একটি পথ ধরিয়ে দেওয়ার জন্য ।  এ কাজে আমি কতটুকু সফল জানিনা । তবে আমার যাত্রা এখনো শেষ হয়নি ।  আপনি ঠিক এখন হয়তো ভাবছেন, কি করবেন, কিছুইতো পারেননা আপনি ।

কে বলেছে কিছুই পারেন না আপনি ?  এখনো অনেক কিছুই সম্ভব আপনাকে দিয়ে ।

আপনার টুকটাক কাজের পাশাপাশি ব্লগিং করে করে আপনি হয়তো এখন মনে করছেন, আপনাকে দিয়ে আর ব্লগিং হবেনা ।   তো কি করবেন? হ্যাঁ, তবুও পথ খোলাই আছে । আপনি করতে পারেন প্রফেশনাল ব্লগিং, করতে পারেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, এফিলিয়েট মার্কেটিং, লোগো ডিজাইন কিংবা ব্যানার ডিজাইন, ইমেইল মার্কেটিং, করতে পারেন ফরেক্স ট্রেডিংসহ অনলাইন এর হাজারো রকমের কাজ ।  তাছাড়া অনলাইন আর্নিং এর এ পথ সে পথ আপনি যাবেন কোন পথে, এ শিরোনামে আমার আগের পোস্টগুলোও দেখতে পারেন ।  অনলাইন আর্নিং নামে আমার একটি সাইট থেকেও পর্যাপ্ত নির্দেশনা পাবেন।  এখান থেকে আপনি কাঙ্খিত পথের নির্দেশনা পেয়ে যাবেন তাতে কোন সন্দেহ নেই ।  সকল কাজে আপনার পর্যাপ্ত দক্ষতা না থাকলেও যেসব কাজে খুব একটা দক্ষতার প্রয়োজন হয়না, আমার এ পোস্টে সে কাজের নির্দেশনাও থাকবে ।  অনলাইনে  ডাটা এন্ট্রি, ওয়েব রিসার্চ, লিস্ট জেনারেটিং এসব কাজতো নিশ্চয়ই আপনি পারবেন ।  সেরকম কাজগুলো করেও অনেকে হাজার হাজার ডলায় আয় করে আসছে বাংলাদেশ থেকেই ।  চাইলে আপনিও এ কাজগুলো করে আয় করতে পারেন ।  পাশাপাশি আপনার চেষ্টা হয়তোবা বিভিন্ন পথে অব্যাহত আছে, সফলতা পাবার জন্য চেষ্টার কোন বিকল্প নেই । চেষ্টাই আপনার সফলতার প্রথম, দ্বিতীয়, তৃতীয় এবং সর্বশেষ ধাপ ।

সার্বিক দিকসমূহ পর্যালোচনা করে আপনাকে কাঙ্খিত লক্ষ্যের পথ ধরে দিতে পারলেই আমার স্বার্থকতা ।  তারপর সে পথের চূড়ান্ত সাফল্য আমি কামনা করবো এখন তখন সবসময় ।  আমাদের একটি কমিউনিটি আছে  এবং আছে একটি ফাউন্ডেশন যার পথ ধরে আমরা অনলাইন আর্নিংয়ের কাজগুলো করে থাকি । আমাদের কমিউনিটি কয়েকটি টীমে বিভক্ত ।  ফেসবুকে অনলাইন আর্নিং এবং আউটসোর্সিং নামে একটি ফ্যান প্যাজ আছে,  এছাড়াও  অনলাইন আর্নিং এর এ পথ, সে পথ আপনি যাবেন কোন পথে ??? এ শিরোনামে একটি গ্রুপ আছে যার মাধ্যমে অনলাইনেই দূরবর্তী প্রশিক্ষণার্থীদের জন্যও  প্রশিক্ষণের ব্যবস্থা করা হয় ।  তাছাড়া  টীম ভিউয়ার ও স্কাইপির সহযোগীতায় হাতে কলমে শিখানোর ব্যবস্থাও রয়েছে ।  অনেকের অনুরোধে আমরা এখন থেকে প্রতিমাসে অনলাইন আর্নিং এর উপর ১-২টি দিনব্যাপী কর্মশালার অনুষ্ঠানের আয়োজন করার প্রয়াস নিয়েছি ।  আমি ব্যক্তিগতভাবে ঢাকা শহরের বিভিন্ন স্থানে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠান আয়োজনেরও সিদ্ধান্ত নিয়েছি ।  আপনারা কেউ আগ্রহী হলে আমাদের ফ্যান প্যাজে মতামত জানাতে পারেন  অথবা রেজিষ্ট্রেশন করে “অনলাইন আর্নিং এর এ পথ, সে পথ আপনি যাবেন কোন পথে ???” গ্রুপে  জয়েন করতে পারেন ।  সেখানে সকল আপডেট জানতে পারবেন ।


অনলাইন আর্নিং এর এ পথ, সে পথ, আপনি যাবেন কোন পথে … :: [ পর্ব – ১০ ] :: শেষ পর্ব ।



 








কিভাবে করবেন রেজিষ্ট্রেশন ?

রেজিষ্ট্রেশন এর জন্য বিকাশ করতে পারেন, ডিবিবিএল মোবাইল ব্যাংকিং করতে পারেন অথবা অফিসে এসে যোগাযোগ করতে পারেন। বিকাশ নাম্বার গ্রুপে এবং ফ্যান প্যাজে দেয়া আছে ।

কি?… 


এখানো ভাবছেন, আপনার পথ কোনটি??? না কি মনে মনে ঠিক করে ফেলেছেন, আপনি কোন পথে যাবেন ।  হয়তো তাই !

“এমন অনেক কিছুই হয়েছে, যা কেউ ভাবেনি আগে । ”

ইনশাআল্লাহ, আমার সার্বিক দিক নির্দেশনা এবং দিন ব্যাপী কর্মশালার কিঞ্চিত প্রচেষ্টা আপনাকে কাঙ্খিত পথ খুজে পেতে সাহায্য করবে । পরবর্তী আপডেট জানার জন্য নিয়মিত গ্রুপে একটিভ থাকুন এবং ফ্যান পেজে মতামত দিন ।  


অনলাইন আর্নিং এর এ পথ, সে পথ আপনি যাবেন কোন পথে ??? এর পর্ব শেষ হয়ে গেল, কিন্তু আমি আপনাদের মাঝে ছিলাম, আছি, থাকব এখন, তখন, সবসময় সবখানে । আপনাদের সহযোগিতা আমাকে সামনে এগিয়ে যেতে প্রেরণা জাগাবে ।  আল্লাহ আপনাদের সবার ভালো করুক, সবাই ভালো থাকেন মনের মত করে, সবচেয়ে ভালো…


সবাইকে অনেক অনেক ধন্যবাদ ।  অনেক অনেক শুভ কামনা । 



সবখানে সবসময় যেখানে আমাকে পেতে পারেন…

 


টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

মন্তব্য দিন আপনার