উইন্ডোজ কমান্ড প্রম্পট ব্যবহার করে উইন্ডোজ বা প্রোগ্রাম এর সমস্যার সমাধান করুন

1
621

যখন উইন্ডোজ বা প্রোগ্রাম ভুল আচরণ বা সমস্যা সৃষ্টি করে, তখন কমান্ড প্রম্পট রান করুন। গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেসম্বলিত অপারেটিং সিস্টেম চালু হওয়ার আগে বেশিরভাগ পিসি রান করত ডস তথা ডিস্ক অপারেটিং সিস্টেমে। এটি মূলত টেক্সটভিত্তিক সিস্টেম এবং সব কাজ করা হতো কমান্ড টাইপ করে।

বর্তমানে অপারেটিং সিস্টেম গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেসসম্বলিত হওয়ায় প্রতিদিনের কমপিউটিংয়ে কমান্ড প্রম্পটের ব্যবহার কমে গেছে ঠিকই, তবে প্রোগ্রাম বা উইন্ডোজ যথাযথভাবে কাজ করতে না পারলে এটি অর্থাৎ কমান্ড প্রম্পট গুরুত্বপূর্ণ টুল হিসেবে অবতীর্ণ হতে পারে। অনেক উইন্ডোজ প্রোগ্রামে নিজ থেকে বাড়তি ইনস্ট্রাকশন দেয়ার জন্য কমান্ড প্রম্পট ব্যবহার হতে পারে যাতে স্টার্টআপের সময় যথাযথভাবে আচরণ করে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

গুরুত্বপূর্ণ বিষয়, উইন্ডোজের সবচেয়ে সহায়ক এক্সপার্ট টুলগুলো রান করানোর জন্য কমান্ড প্রম্পটই হলো একমাত্র উপায়। উইন্ডোজ এক্সপিতে কমান্ড প্রম্পট চালু করার জন্য Start বাটনে ক্লিক করে Run-এ ক্লিক করতে হবে। এরপর আবির্ভূত বক্সে cmd টাইপ করে Ok-তে ক্লিক করতে হবে।

cmdprompt উইন্ডোজ কমান্ড প্রম্পট ব্যবহার করে উইন্ডোজ বা প্রোগ্রাম এর সমস্যার সমাধান করুন

উইন্ডোজ ৭ এবং ভিসত্মায় কমান্ড প্রম্পট চালু করা খুব সহজ। এজন্য Start-এ ক্লিক করে স্টার্টমেনুর সার্চ বক্সে Command টাইপ করে এন্টার চাপলে কমান্ড প্রম্পট চালু হবে। এ অবস্থায় সবচেয়ে এক্সপার্ট টুল চালনা করার জন্য নিজেকে Administrator হিসেবে প্রতিষ্ঠা করতে হবে। এ জন্য সার্চ ফলাফলে ‘Command Prompt’ এন্ট্রিতে ডান ক্লিক করে ‘Run as administrator’ বেছে নিন। এরপর আবির্ভূত হওয়া User Account Control ডায়ালগ বক্সে Yes সিলেক্ট করুন।

এই কমান্ড প্রম্পট উইন্ডো কালো উইন্ডো হিসেবে আবির্ভূত হবে, যেখানে আপনি টেক্সট টাইপ করতে পারবেন যা সাদা বর্ণে হবে। কমান্ড প্রম্পট থেকে বের হতে চাইলে exit টাইপ করে এন্টার চাপুন। বিকল্প হিসেবে উইন্ডোজ বন্ধ করে দিতে পারেন। তবে এটি না করাই উচিত, কেননা নিচে বর্ণিত কোনো ইউটিলিটি হয়তো রানিং অবস্থায় থাকতেও পারে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

  1. উইন্ডোজ রান করতে সমস্যা হলে তা কি ভাবে সমাধান করা যায় তা সুন্দর ভাবে ব্যাখ্যা করা হয়েছে এই লেখায়। কমান্ড প্রম্পট ব্যবহার করে কি ভাবে কম্পিউটার বন্ধ না করে কাজ করতে পারি তা বলা হয়েছে। এর ফলে কোনো গুরুত্ব পুর্ণ কোনো প্রোগ্রাম চালু থাকলে তা বন্ধ করে দিতে হবে না।

মন্তব্য দিন আপনার