নেটওয়ার্কের ট্রাবলশুট করার জন্য পিং কমান্ডের ব্যাবহার করুন

1
498

Ping কমান্ডের মাধ্যমে আপনার নেটওয়ার্ক যথাযথভাবে কাজ করছে কি না, তা চেক করে দেখুন। টেস্ট করে দেখুন Ping কমান্ড ব্যবহার করে দুটি কমপিউটার বা ডিভাইসের মাধ্যমে কমিউনিকেট করা যায় কি না। পিং একটি সহজ ও হিডেন টুল যা কমপিউটার নেটওয়ার্কে সমস্যা পুঙ্খানুপঙ্খভাবে পরীক্ষা করে বের করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অন্যান্য অনেক অ্যাডভান্সড টুলের মতো এতে অ্যাক্সেস করা যায় ভেতর থেকে। পিং কমান্ডের উদ্দেশ্য হলো দুটি কমপিউটার বা ডিভাইস একে অপরের সাথে কমিউনিকেট করতে পারে কি না, তা পরীক্ষা করে দেখা যায় খুবই প্রাথমিক লেবেল।

images নেটওয়ার্কের ট্রাবলশুট করার জন্য পিং কমান্ডের ব্যাবহার করুন
পিং কমান্ড ব্যবহার করার জন্য কমান্ড প্রম্পটে Ping টাইপ করে স্পেস দিয়ে যে ডিভাইসকে যুক্ত করতে চান তা টাইপ করে এন্টার চাপুন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

উদাহরণস্বরূপ, যদি আপনার নেটওয়ার্কের দুটি কমপিউটারের নাম ABC এবং XYZ, এখন আপনি চেক করে দেখতে পারেন এ দুটি ডিভাইস কমান্ড প্রম্পটের মাধ্যমে কমিউনিকেট করে কি না। এজন্য ABC কমপিউটারে টাইপ করুন ping xyz, যদি নেটওয়ার্ক রানিং থাকে কিছু টেক্সটসম্বলিত লাইন আবির্ভূত হবে, যা শুরু হয় Reply এবং এতে সময় উল্লেখ থাকে মিলিসেকেন্ড হিসেবে। যদি কোনো এরর মেসেজ আবির্ভূত হয় অথবা কোনো উত্তর না আসে, তাহলে ক্যাবল অথবা ওয়্যারলেস নেটওয়ার্ক চেক করে দেখা উচিত।

-t যোগ করলে পিং চলতেই থাকবে যতক্ষণ পর্যন্ত না Ctrl+C কী একত্রে চাপা হচ্ছে থামানোর জন্য। যেমন ping –t google.com। এটি এক সহায়ক টুল। সংযোগ সমস্যা ফিক্স হলে তাৎক্ষণিকভাবে জানতে পারবেন এই কমান্ডের মাধ্যমে।

ইন্টারনেট কানেকশন ঠিকভাবে কাজ করছে কি না তা দ্রুতগতিতে চেক করার জন্য ping google.com টাইপ করে এন্টার চাপুন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

  1. এই লেখা আপনাকে চমৎকার ভাবে পিং কমান্ড এর ব্যবহার শেখাবে। আপনার পিসি যদি নেটওয়ার্ক/ যোগাযোগ এ কোনো সমস্যা করে থাকে আপনি পিং কমান্ড দিয়ে তা দূর করতে পারবেন।

মন্তব্য দিন আপনার