এবার ঘরে বসেই হোন বিশ্ব মানের প্রফেশনাল

0
768

আমাদের দেশে প্রয়োজনের তুলনায় দক্ষ প্রফেশনাল এর সংখ্যা পর্যাপ্ত নয়। ইচ্ছা থাকা সত্ত্বেও অনেকে মূলত আর্থিক সীমাবদ্ধতার কারণে প্রফেশনাল ট্রেইনিং নিতে পারে না। তাই এখন ভিডিও টিউটোরিয়াল এর মাধ্যমে ঘরে বসে ট্রেইনিং নেওয়ার ব্যাপার টা বেশ জনপ্রিয় হয়ে পড়েছে। বিভিন্ন উড়া ধুরা কোম্পানির ভিডিও টিউটোরিয়ালে বাজার সয়লাব হয়ে গেছে। এসব টিউটোরিয়াল দেখে পিচ্চি পোলাপাইনও ট্রেইনার হয়ে উঠছে। সেও একটি টিউটোরিয়াল বের করে মার্কেট এ ছেড়ে দিচ্ছে।

আর এভাবে শিখেই আমরা নিজেদের জ্ঞানের সীমাবদ্ধতার কাছে আটকে যাচ্ছি। আমাদের শিখা সম্পূর্ণ হচ্ছে না। বিশ্ব মানের প্রফেশনাল হওয়া সম্ভব হচ্ছে না। যদিও বাংলায় শিখানোর প্রচেষ্টা টি প্রশংসাযোগ্য কিন্তু একটি বিষয় মনে রাখতে হবে, বাংলায় আপনি বেশিদূর আগাতে পারবেন না। আমাদের শিক্ষা ব্যবস্থার দিকে তাকালেই বুঝতে পারবেন, উচ্চ মাধ্যমিক এর পরে বাংলার আর স্থান নেই-সব ইংরেজিতে পড়তে হয় (কয়েকটি ব্যতিক্রম ছাড়া)।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এবার আসল কথায় আসি। ইংরেজি টিউটোরিয়াল গুলো কারা তৈরি করছেঃ বিশ্ব সেরা অনলাইন ট্রেইনিং লাইব্রেরি যেমনঃ লিণ্ডা ডট কম, ভিটিসি ডট কম, টিউটস প্লাস, টোটাল ট্রেইনিং, ভিডিও টু ব্রেইন ইত্যাদি।

এদের ট্রেইনার কারা?

ফুল প্রফেশনাল এবং সারটিফাইড হাইলি এক্সপেরিএঞ্চড ট্রেইনার। যেমন গ্রাফিক্সের জন্য এডোবি কর্পোরেশন এর সারটিফাইড ট্রেইনার, অফিস ও এএসপির জন্য মাইক্রোসফট সারটিফাইড ট্রেইনার, পিএইচপির জেণ্ড সারটিফাইড ইঙ্গিনিয়ায়, প্রোগ্রামার ইত্যাদি।

যাদের অত্যন্ত হাই কোয়ালিটি ট্রেনইং দেখে শিখে আমাদের দেশে অনেকেই অনেক কাজ কর্ম শিখেছে, অথছ প্রকাশ করে নি, কারন যদি কেউ শিখে ফেলে!

আবার অনেকে নিজেরাই বানিয়েছে লো কুয়ালিটি মাল যা আমাদের দেশ কে পিছনে টেনে ধরে আছে, সামনের দিকে আগাতে দিচ্ছে না। তার প্রমাণ এখনো বেশির ভাগ লোকই উইন্ডোজ এক্সপি তে পড়ে আছেন, অফিস ২০১৩ আসার পড়ও ২০০৩ ভার্সন ইউজ করেন, ফটোশপ বা ইলাস্ট্রেটর সি এস ৬ আসার পরও সেই প্রস্তর যুগের ৭/৮/৯/১০ ভার্সন থেকে বেরুতে পারছেন না। এরকম অনেক উদাহরন দেওয়া যায়।

সামনের দিকে এগোতে চাইলে ভাল ইংরেজি জানার কোন বিকল্প নেই। আর ঘরে বসে প্রফেশনাল হতে চাইলে ইংরেজি টিউটোরিয়াল এর কোন বিকল্প নেই।

আপনিই সিদ্ধান্ত নিন? কার কাছে শিখবেন?

প্রফেশনাল ইঞ্জিনিয়ার এর কাছে? নাকি তাদের স্টুডেন্ট দের কাছে (যারা বাংলায় চুদুর বুদুর টিউটোরিয়াল বানাচ্ছে)

একটা প্রোডাক্ট এর উদাহরণ দেইঃ গ্রাফিক্স বস প্যাকেজে যা যা আছে-

  • এডোবি ফটোশপ সি এস ৪ এসেনশিয়াল (ট্রেইনার জেন কাবেলি, এডোবি সারটিফাইড ট্রেইনার, ব্যাপক অভিজ্ঞ)
  • এডোবি ফটোশপ সি এস ৫ প্রো ইউজার স্কিল সেট (ট্রেইনার জিওফ ব্লেক, বস পাবলিক, চরম অভিজ্ঞ)
  • এভ্রি ডে ফটো রিটাচিং (টিউটস প্লাস এর ট্রেইনার, পি এস ডি টিউটস এর নাম নিশ্চই সবাই শুনছেন)
  • এডোবি ইলাসট্রেটর সি এস ৫ ফান্ডামেনটাল (ট্রেইনার এলেক্স ফারগুসন, ওয়ালট ডিজনির ইলাসট্রেটর, অনেক গুলো কার্টুন ক্যারেকটার নির্মাতা, কাজেই বুঝে নিন)
  • এডোবি প্রিমিয়ার প্রো সি এস ৩ ভিডিও এডিটিং (ট্রেইনারঃ জেমস গঞ্জালেস, ভিডিও এডিটিং এর ১০ বছরের অভিজ্ঞতা)

তবে একটা বিষয় মাথায় রাখবেন, এসব টিউটোরিয়াল থেকে উপকৃত হতে হলে আপনার ইংলিশ লিসেনিং স্কিল অত্যন্ত ভাল হতে হবে। তবে যারা শুনে মোটামুটি বুঝেন তাদের লিসেনিং স্কিল অনেক বেড়ে যাবে। আইইএলটিএস দিতে গেলে লিসেনিং সেকশানে অনেক ভাল করবেন।

কিছু প্রোডাক্ট এর লিস্টঃ

১. গ্রাফিক্স বস

২. এইচটি এম এল এন্ড সি এস এস বস

৩. সি এস এস প্রো

৪. সি এম এস বস ( ওয়ার্ডপ্রেস এন্ড জুমলা)

৫. ডাটাবেস বস

৬. স্ক্রিপ্টিং বস ( জাভাস্ক্রিপ্ট, জেকুয়েরি, এক্সএইচটিএমএল)

৭. পি এইচ পি প্রো

৮. লাইব্রেরি শামেলা (১৫০০০ ইসলামিক দুষ্প্রাপ্য বই সমন্বিত ডিজিটাল লাইব্রেরি – এটা নিয়ে আলাদা পোস্ট দেব)

৯. ফ্ল্যাশ বস

১০. এস ই ও বস

১১. আরও আসছে…

এইসব প্রোডাক্ট আপনাদের দোকানে গিয়ে কিনতে হবে না(দোকানে পাবেনও না), ফোনে অর্ডার করলে সুন্দরবন কুরিয়ায় এর মেসেঞ্জার আপনার বাসায় বা অফিসে দিয়ে আসবে।

বিস্তারিত জানতে ঘুরে আসুন www.itsource.tk সাইট টি থেকে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × 4 =