নকিয়ার ডিভাইস ও সার্ভিস ইউনিট কিনে নিয়েছে মাইক্রোসফট

1
277
নকিয়ার ডিভাইস ও সার্ভিস ইউনিট কিনে নিয়েছে মাইক্রোসফট

আরিফ কামাল

ভালবাসি বাংলাদেশ এবং টিউনারপেজ সহ সকল প্রযুক্তি ব্লগ। মাঝে মাঝে লিখি সংগ্রহ করা খবর গুলো সবার কাছে পৌঁছে দেই আমি। নয়া দিল্লীতে থেকে ১০ বছর পরে পড়াশুনা শেষে এবার দেশের ছেলে দেশে ফিরেছি।
নকিয়ার ডিভাইস ও সার্ভিস ইউনিট কিনে নিয়েছে মাইক্রোসফট

ফিনিশ স্মার্টফোন নির্মাতা নকিয়ার ডিভাইস ও সার্ভিস ইউনিট কিনে নিয়েছে মাইক্রোসফট। কয়েকঘন্টা আগে রেডমন্ড থেকে এই বিলিয়ন ডলার মূল্যের ঘোষণাটি এসেছে। নকিয়ার মূল স্মার্টফোন ডিভিশন কিনে নিয়ে নিজেদের উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেমের সাথে একে আরও গভীরভাবে যুক্ত করবে মাইক্রোসফট।
56dd2b6de43b6a70e19d4c58eb850ce6 নকিয়ার ডিভাইস ও সার্ভিস ইউনিট কিনে নিয়েছে মাইক্রোসফট
নকিয়ার ডিভাইস ও সার্ভিস ইউনিট কিনতে কোম্পানিটিকে মোট ৫.৪৪ বিলিয়ন ইউরো (৭.২ বিলিয়ন মার্কিন ডলার) দেবে মাইক্রোসফট। এর মধ্যে ৩.৭৯ বিলিয়ন ইউরো দেয়া হবে নকিয়ার ব্যবসায়িক দিক বিবেচনা করে এবং ১.৬৫ বিলিয়ন ইউরো হচ্ছে এর পেটেন্ট পোর্টফলিও’র মূল্য। অবশ্য, স্কাইপ কিনে নিতে মাইক্রোসফট যে পরিমাণ খরচ করেছিল, তুলনামূলকভাবে তার চেয়ে এই পুরো অঙ্কটাই ঢের কম।

নকিয়ার মোবাইল ডিভাইস বিজনেস কিনে নেয়ার এই ডিল পুরোপুরি সম্পন্ন হতে ২০১৪ সালের প্রথম প্রান্তিক পর্যন্ত সময় লাগবে। এই চুক্তির আওতায় নকিয়া থেকে প্রায় ২০,০০০ জনবল মাইক্রোসফটে স্থানান্তরিত হবে। এর মধ্যে ১৮,৩০০ কর্মী সরাসরি ডিভাইস ম্যানুফ্যাকচারিং এর সাথে জড়িত।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আমাদের সাইটটি নিয়মিত ভিজিট করলে নিশ্চয়ই জেনে থাকবেন, চলতি বছরের মাঝামাঝি সময়ে এমন একটি খবর ছড়িয়েছিল যে নকিয়ার মোবাইল বিভাগ কিনে নিতে আগ্রহ প্রকাশ করেছে মাইক্রোসফট। তবে শেষ পর্যন্ত সেই ডিল আর সামনে এগোয়নি। কিন্তু রেডমেন্ডের বিদায়ী সিইও স্টিভ বালমার শেষ বয়সে ভালই দক্ষতা দেখিয়েছেন! এক ইমেইলে মিঃ বালমার লুমিয়া ১০২০ স্মার্টফোনের সাহায্যে উভয় কোম্পানির সম্মিলিত প্রচেষ্টার উদাহরণ দিয়েছেন। তিনি বলেছেন, নকিয়া ও মাইক্রোসফট একসাথে কাজ করলে এরকম বড় বড় অর্জন সম্ভব।

বলাই বাহুল্য, সর্বশেষ এই চুক্তির ফলে নকিয়ার সুলভ “আশা সিরিজ” স্মার্টফোন রেঞ্জও মাইক্রোসফটের মালিকানায় চলে যাবে। ফলে কমদামী উইন্ডোজ ফোন বাজারে আসার রাস্তা প্রশস্ত হবে।

নকিয়ার মোবাইল ফোন হার্ডওয়্যার ব্যবসা উইন্ডোজ নির্মাতার নিকট বিক্রি করে দেয়ার পর ফিনিশ ফার্মটির এখন ৩টি মূল ডিভিশন থাকবে। এগুলো হচ্ছে, “নকিয়া-সিমেন্স-নেটওয়ার্ক”, “হিয়ার ম্যাপিং” এবং লাইসেন্সি ও ডেভলপমেন্ট সেবামূলক “এডভান্সড টেকনোলজিস”;

আমি জানি, অনেকেই নকিয়ার এই বিক্রি হয়ে যাওয়াকে ভালভাবে মেনে নিতে পারবেন না। যাইহোক তারপরেও, নকিয়া ও মাইক্রোসফটের জন্য শুভকামনা রইল।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 + eleven =