কম্পিউটার সমাচার, ( RAM ) পর্ব-২

19
1801

আরে ভাই কি খবর? কেমন আছেন? আমি তো ভাল নাই। চারেদিকে খালি অশান্তি। আমি আমার ধারাবাহিক এই পোস্ট এর গত পর্বে বলসিলাম যে এই পর্বে আমি RAM ও অপটিকাল ড্রাইভ নিয়ে আলোচনা করবো। আপনারা মনে করতে পারেন RAM ও অপটিকাল ড্রাইভ সম্পর্কে তেমন কি জানার থাকতে পারে????????? কিন্তু কথা দিচ্ছি আপনার এই ধারনা পরিবর্তন করেই ছাড়বো ইনশাল্লাহ।

*** RAM ***

যা দ্বারা Random Access Memory কে নির্দেশ করা হয় অথবা আপনি একে RAM এর পূর্ণরুপ বলতে পারেন। একে আমরা অস্থায়ী স্মৃতি বলতে পারি। কেননা অপারেটিং সিস্টেম চলার সময় RAM বেশকিছু প্রোগ্রাম সংরক্ষণ করে যা অপারেটিং সিস্টেম কে চলতে সাহায্য করে। কিন্তু কমপিউটার বন্ধ করে দিলে বা RAM এ বিদ্যুৎ প্রবাহ বন্ধ হয়ে গেলে RAM এ থাকা সকল তথ্য মুছে যায়। তাই তো একে অস্থায়ী স্মৃতি বা ভোলাটাইল মেমোরি বলা হয়। তাহলে তো বুঝতেই পারলেন, RAM যত বেশি হবে, সিস্টেম তত গতিশীল হবে।

আমাদের বাজারে মূলত ২ ধরনের RAM পাওয়া যায়

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

১* SD (Synchronous Dynamic)
২* DDR (Double Data Rate)

এদের মধ্যে DDR (Double Data Rate) সবচেয়ে ভাল। DDR1, DDR2, DDR3 RAM বাজারে পাওয়া যায়। DDR3 RAM এর কাজের গতি সবচেয়ে বেশি। নিচের দিকে খেয়াল করুন

Memory                                             Bus Speed                                      Module

DDR2-400                                          200MHz                                         PC2-3200
DDR2-533                                          266MHz                                         PC2-4200
DDR2-667                                          333MHz                                         PC2-5300
DDR2-800                                          400MHz                                         PC2-6400
DDR2-1066                                        533MHz                                         PC2-8500

কম্পিউটার সমাচার, ( RAM ) পর্ব-২

DDR3-800                                          400MHz                                         PC3-6400
DDR3-1066                                        533MHz                                         PC3-8500
DDR3-1333                                        667MHz                                         PC3-10600
DDR3-1600                                        800MHz                                         PC3-12800
DDR3-1866                                        933MHz                                         PC3-14900
DDR3-2133                                       1066MHz                                        PC3-17000

এইবার আমি আর একটু ভেঙ্গে বলি। আপনি যে কোন RAM এর Module দেখে RAM এর সবকিছু বুঝতে পারবেন। যেমন PC3 নির্দেশ করে যে এটি একটি DDR3 Memory এর RAM। আর 8500 নির্দেশ করে যে এর ব্যান্ডউইথ হচ্ছে 8.5GB/Sec. প্রতিটি RAM এর প্যাকেট এ এই Module নাম্বার দেয়া থাকে।

+++ কিছু কথা +++

আপনি আপনার মাদারবোর্ডে যতটুকু Bus Speed এর RAM সাপোর্ট করে, আপনি ততটুকু Bus Speed এর RAM কিনুন। কারন আপনি যদি তার থেকে বেশি Bus Speed এর RAM কিনেন তাহলে তা সম্পূর্ণ কাজ করবে না। একটা উদাহারন দিয়ে সহজ করে দেই। আপনার মাদারবোর্ড যদি DDR3-1066 Bus Speed এর RAM সাপোর্ট করে, কিন্তু আপনি যদি DDR3-1333 Bus Speed এর RAM কিনেন তাহলে তা কাজ করবে DDR3-1066 Bus Speed এ। ফলাফল কি হল। টাকা খরচ হল কিন্তু সেই অনুপাতে Performance পেলেন না। তবে চিন্তা করার কিছু নাই। আজকাল ইন্টেল ছাড়া প্রায় সকল মাদারবোর্ড DDR3-2200 এর মত Bus Speed সাপোর্ট করে। আর কম Latency এর RAM কিনার চেষ্টা করবেন। Latency হচ্ছে RAM এ ডাটা এক্সেস করার সময়। Latency কম হলে RAM এ কম সময় ডাটা অবস্থান করবে। ফলে তা দ্রুত কাজ করবে। আর ডুয়াল চ্যানেল এর মাদারবোর্ডে একই মডেলের দুটি জমজ RAM ব্যাবহার করলে ডাটা ট্রান্সফার এর গতি দ্বিগুণ হয়ে যাবে।

*** অপটিকাল ড্রাইভ ***-

অপটিকাল ড্রাইভ বলতে সিডি/ডিভিডি/ব্লু-রে ড্রাইভ কে বোঝানো হয়। এটি নিয়ে তেমন কিচু বলার নেই। তবে কিছু কথা জানা থাকলে ভাল। ডিভিডি এর ক্ষেত্রে ডাটা রিড স্পিড ১৬-২৮এক্স পর্যন্ত হয়ে থাকে। তাই সর্বচ্চ স্পিড এর টা কেনার চেষ্টা করবেন। তবে আমার পরামর্শ হচ্ছে ব্লু-রে ড্রাইভ কিনতে পারলে ভাল। কেননা আর কিছুদিনের মধ্যে আমরা ব্লু-রে এর জগতে প্রবেশ করতে যাচ্ছি। তাই সবসময় আপডেট টা কেনাই ভালো হবে। আর আমার মতে ASUS থেকে SAMSUNG/LITEON ভালো হবে। কারন আমি নিজে ৩ বার ও আমার প্রায় বেশিরভাগ বন্ধুরা একাধিকবার ASUS এর ওয়াররেনটি নিয়ে অনেক সমস্যাতে পড়েছি। তবে ব্লু-রে ড্রাইভ কিনলে ASUS এর বিকল্প নাই। কারন তারা এতে সবচেয়ে শক্তিশালী ব্লু-রে ড্রাইভ রিডিং লেসার ইঞ্জিন ব্যবহার করেছে।
কম্পিউটার সমাচার, ( RAM ) পর্ব-২কম্পিউটার সমাচার, ( RAM ) পর্ব-২
আজকে এখানেই শেষ করতে হবে। প্রচুর খিদা লেগেছে। একটা ঘটনা বলে শেষ করি, আমার এক ছোট ভাই এর একটা চায়না সেট নষ্ট হয়ে গেলে ঠিক করতে আমি সহ ওই দোকানে যাই। ওইখানে গিয়ে আমি বলি কি চায়না জিনিস দিসেন, নষ্ট হয়ে যায়। তখন আমার এক বন্ধুর সাথে দেখা। সে আমাকে বলে দোস্ত, বল তো, I LOVE YOU কে আবিস্কার করসে?( সে তখন নতুন প্রেমে পড়েছিল ), তখন সাথে সাথে দোকানের এক সহকারী বলে I LOVE YOU চায়না কোম্পানি আবিস্কার করসে। আমি বললাম কেন? সে বলল টিকলে সারা জীবন, না টিকলে ২ দিনও যায় না!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! ( আমি কিন্তু অনেক হাসছিলাম কথাটা শুনে)

পরবর্তী পর্বে আমি গ্রাফিক্স কার্ড নিয়ে আলোচনা করবো। একটু বিস্তারিত লিখবো। পরবর্তী লেখাটা মিস করলে কিন্তু অনেক বড় একটা জিনিস মিস করবেন।
আল্লাহ হাফেজ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

19 মন্তব্য

  1. ভাই আমার ডুয়াল চ্যানেল এর মাদারবোর্ডে দুইটাতেই DDR3-1333ও BUS Speed 667mhz RAM 2GB+2GB লাগানো আছে কিন্তু দুইটা দুই মডেলের। এতে কি আমি স্পীড কম পাব?আমার মাদারবোর্ড FOXCONN G41MXE/G41 MXE-K

  2. ভাই আমার ডুয়াল চ্যানেল এর মাদারবোর্ডে দুইটাতেই DDR3-1333ও BUS Speed 667mhz RAM 2GB+2GB লাগানো আছে কিন্তু দুইটা দুই মডেলের। এতে কি আমি স্পীড কম পাব?আমার মাদারবোর্ড FOXCONN G41MXE/G41 MXE-ক.

  3. BRUST MODE সম্পর্কে জানতে গুগল কে জিজ্ঞাসা করুন। আমি এটা সম্পর্কে জানি না।

  4. ভাই আপনি র‌‌‍্যামকে ভোলাতাই মেমোরি বললেন…।। ভোলাতাই আর নন-ভোলাতাই ডিভাইস র মধ্যে পার্থক্য কি যদি বলতেন তাহলে উপকৃত হতাম >>>> আর আপনি কি
    > BRUST MODE < সম্পর্কে কোন তথ্য দিতে পারবেন…।। যদি দিতেন অনেক ভাল হত

  5. কিভাবে চিনব ডুয়াল চ্যানেল এর মাদারবোর্ডকে । ধন্যবাদ ।

  6. অসাধারন উদ্যোগ নিয়েছেন ।ফান্দামেন্টাল শিখছি , শুভকামনা রইল ।

  7. খুব উপকারী টিউন করছেন ভাই ।
    আমি অনেক কিছু শিখলাম ।
    ধন্যবাদ ।

  8. ধন্যবাদ এই গুলো শেয়ার করার জন্য। :) গ্রাফিক্স কার্ড এর পোস্ট এর অপেক্ষায়।

  9. অবশ্যই সাথে থাকব । আপনাকেও ধন্যবাদ । আপনার পরবর্তী পোস্টের অপেক্ষায় থাকলাম ।

  10. আমি বলব asus dvd rom নেওয়ার জন্য, কারন বর্তমানে samsung এর মান খুব খারাপ। lite on ভাল, কিন্তু নকল টা চিনতে হবে। asus দুই একটা খারাপ হতে পারে কিন্তু বাস্তবিক রিপোর্ট খুব ভাল।

  11. মামা তোমারে নিয়া আমার নয়া PC কিনতে যাওয়া লাগবো……..তোমার মোবাইল নম্বরটা দাও…..

  12. ভাই, আমার পরবর্তী পোস্ট দিতে একটু দেরি হতে পারে। আশা করি আমার সাথেই থাকবেন। ধন্যবাদ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

8 + fourteen =