ফেসবুকে অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে সিকিউরিটি বাড়িয়ে নিন

1
422

আমরা ফেসবুক অ্যাকাউন্টে হর হামেশা ক্ষেত্র বিশেষে মোবাইল ফোন, পিসি, ট্যাবলেট পিসি ইত্যাদি ডিভাইসের মাধ্যমে প্রবেশ করে থাকি। আমাদের একটু অসতর্কতার কারনে মূলত ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাকিং এর শিকার হয়। একটু খেয়াল রাখলে আমরা ফেসবুকে অবৈধ অনুপ্রবেশকারীদের থেকে এবং হ্যাকারদের থেকে নিজেদের ফেসবুক অ্যাকাউন্টটি নিরাপদ রাখতে পারি।

facebook-security ফেসবুকে অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে সিকিউরিটি বাড়িয়ে নিন

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting


একটু খেয়াল রাখুন:

ক) ফেসবুকে অনেক অ্যাপ দেখবেন তাঁরা নানান চমক লাগানো তথ্য দিয়ে অ্যাপ লিঙ্ক দেয় যেমন- আপনার ভালবাসার মানুষটি কেমন হবে, আপনি ভবিষ্যতে কি করবেন ইত্যাদি। এ ধরনের লিঙ্ক গুলো ব্যবহার না করায় ভাল।

খ) আপনার ফেসবুকে লগইন থাকা অবস্থায় Account Settings> security>Secure Browsing অপশনটি এনাবল আছে কিনা দেখে নিন। কারন ফেসবুকে এই অপশনটি এনাবল থাকলে অটোমেটিক আপনাকে কোন ম্যালওয়ার এর কারনে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি সমস্যার মধ্যে পড়লে আপনাকে আগেই মেসেজ আকারে সতর্ক করবে। কাজেই এটি ডিজাবল থাকলে এনাবল করে রাখুন।

গ) আপনার ফেসবুক অ্যাকাউন্টটি অবশ্যই মোবাইল ভেরিফিকেশন করে নিবেন। কারন ফেসবুক অটোমেটেড সফটওয়্যার দিয়ে মাঝে মাঝে কোন আইডি থেকে স্পার্মিং হচ্ছে কিনা চেক করে থাকে। যদি কোন আইডিকে সন্দেহ জনক মনে হয়। সাথে সাথেই অটোমেটেড সফটওয়্যার থেকে মোবাইল ভেরিফিকেশন করার জন্য তাগাদা দেয়, যদি কেউ এটি করতে না পারে এবং বারবার ভুল করে ফেসবুক আপনার আইডি চিরতরে বন্ধ করে দিতে পারে।

ঘ) আপনি যদি অফিস , সাইবার ক্যাফে বা অন্য কারো পিসিতে ফেসবুক ব্যবহার করে থাকেন তাহলে লগইন করার সময় খেয়াল রাখবেন যেন ভুলেও পাসওয়ার্ডটি সেভ না করে ফেলেন।

ঙ) আপনি যদি বেশী সিকিউরিটি হীনতায় ভুগেন তো Account Settings> security>Login Notification এবং device recognition অপশনটি একটিভ রাখতে পারেন এতে আইডিতে লগইন করতে গেলে আপনাকে সিকিউরিটি প্রশ্ন করবে আপনি তাঁর সঠিক জবাব দিয়ে ফেসবুকে লগইন করতে পারবেন। এ ক্ষেত্রে আপনার মোবাইল ফোনে একটি ভেরিফিকেশন কোড আসবে আপনি সঠিক জবাব দিয়ে লগইন করবেন। এতে একটি সুবিধা অন্য কেউ আপনার ফেসবুক পাসওয়ার্ড কোন ভাবে জানলেও লগইন করতে পারবে না।

চ) আপনি ফেসবুকে পাসওয়ার্ড দেয়ার সময় ভুলেও কখন ও আপনার নাম, ফোন নাম্বার দিয়ে পাসওয়ার্ড দিবেন না কারন হ্যাকাররা সাধারণত প্রথম দিকে এ গুলো দিয়ে চেষ্টা করে থাকে। এছাড়া পাসওয়ার্ড দেবার সময় #*&@ এ ধরনের কি বেশী ব্যবহার করা ভাল এবং পাসওয়ার্ড আট ডিজিট এর বেশী দেওয়া ভাল।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

thirteen + ten =