একজন সফল ফ্রীলেন্সার হবার টিপস পর্ব ৩

0
265

11. প্রয়োজনে ”না” বলতে শিখুন

আপনাকে যে সবধরনের কাজই করতে হবে এমনটি নয়। যদি কোন কাজের ক্ষেত্রে আপনার মনে হয় এটি আসলে আপনার জন্য না কিংবা আপনার সময়ের সঙ্গে খাপ না খায় তাহলে কাজটি ছেড়ে দিতে কার্পণ্য করবেন না। প্রয়োজন অনুযায়ী বিনয়ের সঙ্গে না বলাটাও কাজেরই একটা অংশ।

12. বিনম্র আচরণ করুন

সবসময় ক্লায়েন্টদের সঙ্গে বিনম্র আচরণ করুন। অনেক সময় আপনার মনে বিভিন্ন কারণে বিরক্তি জন্ম নিতে পারে। তবে ক্লায়েন্টদের সঙ্গে যোগাযোগের সময় যেন সেটির প্রভাব না পড়ে এ ব্যাপারে খেয়াল রাখুন। তাছাড়া ক্লায়েন্টের সঙ্গেও কোন কারণে বোঝাপড়ার ক্ষেত্রে সমস্যা হলে সেটি তাকে ভদ্রভাবে বুঝিয়ে বলুন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

13. ফ্রি সফটওয়্যার ব্যবহার করুন

কাজ করার জন্য সবসময় বিভিন্ন ফ্রি সফটওয়্যারের সাহায্য নিন। এতে আপনি অনেক দ্রুত কাজ করতে পারবেন ফলে কোন একটি কাজ অল্প শ্রমে নির্ধারিত সময়ের আগেই শেষ করতে পারবেন।

14. কাজের সময় শুধুই কাজ

যদি আপনি মনে করেন আপনি সকাল আটটা থেকে বিকাল চারটা অবধি কোন একটি নির্দিষ্ট কাজ করবেন, তাহলে শুধুমাত্র সে কাজটিই করুন। এসময়ে নিজের অন্য কোন ব্যক্তিগত কাজে হাত দিবেন না। তাহলে এটি শুধুমাত্র আপনার ঐ কাজের জন্য নির্ধারিত সময়টুকু নষ্ট করবে।

15. পরিকল্পনার মাধ্যমে কাজ এগিয়ে নিন

যেকোন কাজ যদি সঠিক পরিকল্পনার মাধ্যমে এগিয়ে নিতে পারেন তবে সফলতা সহজেই ধরা দেয়। আপনার হাতে যদি অনগোয়িং প্রোজেক্ট থাকে তাহলে পরিকল্পনা ছাড়া এগোনোর কোন বিকল্প নেই। প্রত্যেকদিনই কাজের শেষে পরবর্তী দিনে কী পরিমাণ কাজ করতে পারবেন বা কী পরিমাণ কাজ করলে ডেডলাইনের মধ্যে কাজ শেষ করা যাবে সে বিষয়ে পরিকল্পনা করে রাখুন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 × four =